Joe Biden

বাইডেন কি ক্ষুব্ধ, চর্চা

দিন দশেক আগে আমেরিকা গিয়ে বাইডেনের সঙ্গে বৈঠকে বসেন নেতানিয়াহু। গত ১ অগস্ট বাইডেনের সঙ্গে ফের ফোনে কথা বলেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

জেরুসালেম শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৪ ০৭:৩৪
Share:

জো বাইডেন। —ফাইল চিত্র।

ইজ়রায়েলের উপরে এক যোগে হামাস-ইরান-হিজ়বুল্লার হুঁশিয়ারির খাঁড়া ঝুলছে। এই আবহে বন্ধু দেশের প্রতি সব ধরনের সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ব্রিটেন এবং আমেরিকা। কিন্তু ইজ়রায়েলেরই বেশ কিছু সংবাদমাধ্যম দাবি করেছে, ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর প্রতি প্রবল ক্ষুব্ধ আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। দিন দশেক আগে আমেরিকা গিয়ে বাইডেনের সঙ্গে বৈঠকে বসেন নেতানিয়াহু। গত ১ অগস্ট বাইডেনের সঙ্গে ফের ফোনে কথা বলেন তিনি। তার পরেই বাইডেনের নাকি ধারণা হয়েছে যে, হামাসের হাতে বন্দি ইজ়রায়েলিদের নিয়ে আমেরিকার কাছে ভুল তথ্য তুলে ধরছেন নেতানিয়াহু। এবং সেটা পুরোপুরি নিজের রাজনৈতিক স্বার্থের খাতিরে।

Advertisement

আমেরিকা যে বিপুল অস্ত্র এবং অনুদান দিয়ে বরাবর ইজ়রায়েলের পাশে রয়েছে, ঘনিষ্ঠ মহলে তার কৃতিত্বও নাকি স্বীকার করতে চাননি নেতানিয়াহু। আর এ সব খবর কানে যেতেই গত ১ তারিখের ফোনালাপে প্রবল ক্ষোভ জানিয়েছেন বাইডেন। নেতানিয়াহুকে প্রচ্ছন্ন হুমকি দিতেও নাকি শোনা গিয়েছে আমেরিকান প্রেসিডেন্টকে। গোটা ঘটনা নিয়ে একদমই নীরব হোয়াইট হাউস। এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেনি নেতানিয়াহু সরকারও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement