R G Kar Hospital Incident

আরজি কর-কাণ্ডে বিচার চেয়ে রবিবার বিশ্বের নানা প্রান্তে প্রতিবাদ! আমেরিকা, ব্রিটেনে হবে মানববন্ধনও

প্রতিবাদ শুধু উত্তর আমেরিকা কিংবা ইউরোপের দেশগুলিতেই সীমাবদ্ধ থাকছে না। প্রতিবাদ হবে ব্রাজ়িলের সাও পাওলো, জাপানের টোকিয়ো, তাইওয়ানের তাইপেই, অস্ট্রেলিয়ার মেলবোর্ন এবং সিঙ্গাপুর শহরেও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৫৯
Share:

গ্রেটর বার্মিংহ্যামের অ্যালাবামায় আরজি কর-কাণ্ডের বিচার চেয়ে প্রতিবাদ। ছবি: রুদ্রদীপ পট্টনায়ক এবং বিজয় সিংহ।

গোটা বিশ্বকে মিলিয়ে দিল আরজি কর মেডিক্যাল কলেজের ঘটনা। সেখানে এক চিকিৎসক পড়ুয়াকে ধর্ষণ এবং খুনের ঘটনার বিচার চেয়ে বিশ্বের নানা প্রান্তে পথে নামছে মানুষ। রবিবার আমেরিকা, ব্রিটেন-সহ বিশ্বের উন্নত এবং উন্নয়নশীল দেশগুলির রাজধানী-সহ একাধিক শহরে বিক্ষোভ-প্রতিবাদ কর্মসূচির ডাক দেওয়া হয়েছে। প্রতিটি দেশেই স্থানীয় সময় অনুযায়ী বিকেল ৫টায় এই বিক্ষোভ কর্মসূচি শুরু হবে। কোনও কোনও জায়গায় মানববন্ধন কর্মসূচিরও ডাক দেওয়া হয়েছে।

Advertisement

আপাত ভাবে এই বিক্ষোভ কর্মসূচির কোনও উদ্যোক্তা নেই। মূলত বিভিন্ন দেশে বসবাস করা প্রবাসী বাঙালিরাই এই নাগরিক প্রতিবাদের ডাক দিয়েছেন বলে মনে করা হচ্ছে। কর্মসূচিতে যোগদানের আহ্বান জানিয়ে যে হলুদরঙা পোস্টার সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে, তাতে রোমান হরফে লেখা হয়েছে, “বিশ্ব জুড়ে উঠেছে ঝড়, জাস্টিস ফর আরজি কর।” কর্মসূচিটির নাম দেওয়া হয়েছে ‘গ্লোবাল প্রোটেস্ট’, বাংলা তর্জমায় ‘আন্তর্জাতিক প্রতিবাদ’।

পোস্টার অনুযায়ী আমেরিকার আটলান্টা, শিকাগো, লস অ্যাঞ্জেলস, ফিলাডেলফিয়া, বস্টন, ডালাস, নিউ ইয়র্ক-সহ অন্তত ৭০টি শহরে আরজি কর-কাণ্ডের বিচার চেয়ে প্রতিবাদে শামিল হবেন মানুষ। ব্রিটেনের রাজধানী লন্ডন ছাড়়াও প্রতিবাদ কর্মসূচি হবে ম্যাঞ্চেস্টার, লিভারপুর, ল্যাঙ্কাশায়ারে। ফ্রান্সের রাজধানী প্যারিস, জার্মানির রাজধানী বার্লিন, ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন, স্পেনের রাজধানী মাদ্রিদেও স্থানীয় সময় বিকেল ৫টায় প্রতিবাদে শামিল হবেন সাধারণ মানুষ।

Advertisement

প্রতিবাদ শুধু উত্তর আমেরিকা কিংবা ইউরোপের দেশগুলিতেই সীমাবদ্ধ থাকছে না। আরজি কর-কাণ্ডের প্রতিবাদ হবে ব্রাজ়িলের সাও পাওলো, জাপানের রাজধানী টোকিয়ো, তাইওয়ানের তাইপেই, অস্ট্রেলিয়ার মেলবোর্ন, সিডনি, ক্যানবেরা, ব্রিসবেন এবং সিঙ্গাপুর শহরেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement