Elon Musk

ওমলেটের ‘দিব্যি’! পাখির ডিম নষ্ট হওয়া নিয়ে সমালোচনার জবাব দিতে শপথ নিলেন মাস্ক

‘স্পেসএক্সে’র একটি রকেট উৎক্ষেপণের কারণে সংশ্লিষ্ট এলাকার ন’টি পাখির বাসা নষ্ট হওয়ার অভিযোগ উঠেছিল। পরিবেশকর্মী এবং পক্ষীদরদীরা অভিযোগ করেছিলেন, ওই ঘটনায় অজস্র পাখির ডিমও নষ্ট হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৪ ১৯:৫৮
Share:

ছবি: সংগৃহীত।

ইলন মাস্কের বিরুদ্ধে পরিবেশ নষ্ট করার অভিযোগ এনে খড়্গহস্ত হয়েছিলেন সমালোচকেরা। মাস্ক তার জবাব দিতে একটি বিশেষ শপথ নিয়েছেন। যদিও সেই শপথের আড়ালে ‘অপরাধবোধ অভাব’ এবং ‘কটাক্ষের ঘনঘটা’ রয়েছে বলেই মনে করছেন নেটাগরিকেরা।

Advertisement

এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলের প্রধান মাস্ক বিশ্বের ধনীতম ব্যবসায়ীদের এক জন। এক্স ছাড়াও তাঁর আরও ব্যবসায়িক সংস্থা রয়েছে। যার মধ্যে অন্যতম গাড়ি প্রস্তুতকারী সংস্থা ‘টেসলা’ এবং মহাকাশে বাণিজ্যিক রকেট উৎক্ষেপণের সংস্থা ‘স্পেসএক্স’। সম্প্রতি এই ‘স্পেসএক্সে’রই একটি রকেট উৎক্ষেপণের কারণে সংশ্লিষ্ট এলাকার ন’টি পাখির বাসা নষ্ট হওয়ার অভিযোগ উঠেছিল। পরিবেশকর্মী এবং পক্ষীদরদীরা অভিযোগ করেছিলেন, ওই ঘটনায় বাসাগুলির ভিতরে থাকা অজস্র পাখির ডিমও নষ্ট হয়েছে। একটি এক্স পোস্টে সেই সমালোচনার জবাব দিয়েছেন মাস্ক।

আমেরিকার সংবাদপত্র নিউ ইয়র্ক টাইমসের প্রথম পাতায় মাস্কের সমালোচনা করে একটি প্রতিবেদন বেরিয়েছিল। সেই প্রতিবেদনের ছবি দেওয়া একটি পোস্টকে ট্যাগ করে মাস্ক লিখেছেন, ‘‘এই জঘন্য অপরাধের ক্ষতিপূরণ করতে আমি এক সপ্তাহ ওমলেট খাব না ঠিক করেছি।’’

Advertisement

তবে মাস্কের এই জবাবেরও সমালোচনা হয়েছে। তাঁর বিরুদ্ধে পরিবেশ ধ্বংসের মতো গুরুত্বপূর্ণ ঘটনাকে কটাক্ষ করার অভিযোগ এনেছেন পরিবেশবিদেরা। অনেকে অবশ্য মাস্কের ‘দুষ্টু বুদ্ধির’ প্রশংসা করে তাঁকেই সমর্থন করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement