Donald Trump

‘কমলা উগ্র বামপন্থী উন্মাদ, ভোটে জিতলে আমেরিকা ধ্বংস হয়ে যাবে’, ট্রাম্পের নিশানায় বাইডেনের ডেপুটি

নভেম্বরে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। মাঝরাস্তায় বাইডেন সরে দাঁড়ানোয়, তাঁর পরিবর্ত হিসাবে ডেমোক্র্যাট শিবিরের অন্দরে জোরালো হচ্ছে কমলার নাম।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ০৯:৪৭
Share:

(বাঁ দিকে) কমলা হ্যারিস। ডোনাল্ড ট্রাম্প (ডান দিকে)। —ফাইল চিত্র।

আমেরিকার বর্তমান ভারতীয় বংশোদ্ভূত ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস নাকি ‘উগ্র বামপন্থী উন্মাদ’! উত্তর ক্যালিফোর্নিয়ায় এক নির্বাচনী প্রচারসভা থেকে এই ভাষাতেই আক্রমণ শানালেন রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প। সামনের নভেম্বরেই আমেরিকায় ভোট রয়েছে। প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার পর মাঝরাস্তায় হোয়াইট হাউসের দৌড় থেকে সরে দাঁড়িয়েছেন আমেরিকার বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। তাঁর জায়গায় ডেমোক্র্যাটিক শিবির থেকে কমলার নাম প্রস্তাব করেছেন বাইডেন। ডেমোক্র্যাটিকদের অন্দরে যা হাওয়া, তাতে প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার জন্য কমলার দিকেই পাল্লা ভারী। ঠিক এমন অবস্থায় নির্বাচনী প্রচার মঞ্চ থেকে কমলাকে তুলোধনা আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট তথা এ বারের রিপাবলিকান শিবিরের প্রেসিডেন্ট পদপ্রার্থীর।

Advertisement

ডেমোক্র্যাটিক শিবিরে প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার জন্য কমলার নাম প্রস্তাবিত হওয়ার পর এই প্রথম নির্বাচনী প্রচারসভা ট্রাম্পের। উত্তর ক্যালিফোর্নিয়ার ওই প্রচারসভা থেকে ট্রাম্প বলেন, “কমলা এক জন উগ্র বামপন্থী উন্মাদ। তিনি দেশকে ধ্বংস করে দেবেন। সেটি আমরা হতে দিতে পারি না।” উল্লেখ্য, গর্ভপাতের অধিকার সংক্রান্ত বিষয়ে শুরু থেকেই সরব কমলা। সেই প্রসঙ্গ টেনেই আমেরিকার বর্তমান ভাইস প্রেসিডেন্টকে বিঁধে ট্রাম্পের দাবি, কমলা ভ্রূণ ‘হত্যা’কে সমর্থন করেন।

প্রসঙ্গত, বছর একাশির বাইডেন যত দিন নির্বাচনী লড়াইয়ে ছিলেন, তত দিন ট্রাম্প তাঁকে নিশানা করে গিয়েছেন ‘বার্ধক্য’-এর ইস্যুতে। তবে এখন বাইডেন সরে দাঁড়ানোয় বছর আটাত্তরের ট্রাম্পই আমেরিকার ইতিহাসে সব থেকে বয়স্ক প্রেসিডেন্ট পদপ্রার্থী। আমেরিকায় নভেম্বরের ভোটের জন্য তাঁর প্রতিপক্ষ হিসাবে কমলার নাম জোরালো হতেই এ বার আক্রমণের অভিমুখও ঘুরিয়ে নিয়েছেন ট্রাম্প।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement