Amit Shah

‘অমিত শাহ আন্তর্জাতিক বিধি ভেঙেছেন’! অভিযোগ বাংলাদেশের জামাত নেতার! কোন কারণে?

গত সপ্তাহে ঝাড়খণ্ড সফরে গিয়ে অমিত শাহ সে রাজ্যে বাংলাদেশি অনুপ্রবেশের অভিযোগ তুলে কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছিলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ২৩:২৮
Share:

(বাঁ দিকে) অমিত শাহ এবং মিয়া গোলাম পরওয়ার (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিরুদ্ধে আন্তর্জাতিক বিধি ভাঙার অভিযোগ তুলল বাংলাদেশে কট্টরপন্থী দল জামাতে ইসলামি। গত সপ্তাহে ঝাড়খণ্ড সফরে গিয়ে শাহ সে রাজ্যে বাংলাদেশি অনুপ্রবেশের অভিযোগ তুলে কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছিলেন। তারই প্রেক্ষিতে শাহকে নিশানা করেছেন জামাতের সাধারণ সম্পাদক তথা বাংলাদেশের জাতীয় সংসদের প্রাক্তন সদস্য মিয়া গোলাম পরওয়ার।

Advertisement

গত শুক্রবার ঝাড়খণ্ডের সাহেবগঞ্জ জেলায় ‘পরিবর্তন যাত্রা’র উদ্বোধন উপলক্ষে আয়োজিত সমাবেশে শাহ বাংলাদেশি অনুপ্রবেশের প্রসঙ্গ তুলেছিলেন। অভিযোগ, সেখানে তিনি বলেন, ‘‘ঝাড়খণ্ডে বিজেপি সরকার গড়তে পারলে বাংলাদেশি অনুপ্রবেশকারীদের উল্টো করে ঝুলিয়ে সোজা করা হবে।’’ সোমবার জামাত নেতা পরওয়ার বলেন, ‘‘ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ‘অনুপ্রবেশকারী বাংলাদেশিদের পা উপরের দিকে ঝুলিয়ে রেখে সোজা করা হবে’ বলে যে মন্তব্য করেছেন, তা আন্তর্জাতিক আইন ও মানবাধিকারের পরিপন্থী।’’

পাশাপাশি, জামাত নেতার মন্তব্য, ‘‘শাহের এ ধরনের বক্তব্য বাংলাদেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ইঙ্গিত বহন করে না। বাংলাদেশের জনগণ ভারতের কাছ থেকে এ ধরনের বক্তব্য প্রত্যাশা করে না।’’ পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই-এর মদতপ্রাপ্ত বলে অভিযোগ রয়েছে জামাতের বিরুদ্ধে। শেখ হাসিনার জমানায় নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল ‘মুক্তিযুদ্ধের বিরোধী’ এই দলকে। কিন্তু ক্ষমতার পালাবদলের পর ক্রমশ শক্তিশালী হচ্ছে তারা। গত ৫ অগস্ট হাসিনা সরকারে পতনের পর ঢাকায় ঐতিহ্যশালী ভারতীয় সংস্কৃতি কেন্দ্র পুড়িয়ে দেওয়ার পিছনেও জামাতের প্রত্যক্ষ ভূমিকা ছিল বলে অভিযোগ। পাশাপাশি, সংখ্যালঘুদের উপর হামলার অভিযোগও রয়েছে তাদের বিরুদ্ধে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement