Mass Shooting in Israel

দক্ষিণ ইজ়রায়েলের শহরে বন্দুকবাজদের হামলা, হত এক, আহত অন্তত ১০ জন! নেপথ্যে কি ইরানের হাত?

ইজ়রায়েলে বন্দুকবাজদের হামলায় মৃত্যু হল এক জনের। আহত অন্তত ১০ জন। রবিবার দক্ষিণ ইজ়রায়েলের শহর বীরশেবার একটি বাসস্ট্যান্ডে বন্দুক নিয়ে হামলা চালান দু’জন আততায়ী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৪ ২১:০২
Share:

ইজ়রায়েলে হামলার নেপথ্যে ইরান? (বাঁ দিকে) বেঞ্জামিন নেতানিয়াহু এবং আয়াতোল্লা খামেনেই (ডান দিকে)। গ্রাফিক: আনন্দবাজার অনলাইন।

ইজ়রায়েলে বন্দুকবাজদের হামলায় মৃত্যু হল এক জনের। আহত অন্তত ১০ জন। রবিবার দক্ষিণ ইজ়রায়েলের শহর বিরশেবার একটি বাসস্ট্যান্ডে বন্দুক নিয়ে হামলা চালান দু’জন আততায়ী। পুলিশের গুলিতে দু’জনেরই মৃত্যু হয়েছে বলে জানানো হয়েছে।

Advertisement

ইজ়রায়েলের স্বাস্থ্য, অ্যাম্বুল্যান্স, বিপর্যয় সংক্রান্ত জরুরি পরিষেবার ভারপ্রাপ্ত আধিকারিক মাগেন ডেভিড অ্যাডম জানান, আহতদের ঘটনাস্থল থেকে উদ্ধার করে নিয়ে যাওয়া হয়েছে। চার জনের অবস্থা আশঙ্কাজনক। প্রত্যেকেরই চিকিৎসা শুরু হয়েছে। গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই মৃত্যু হয় ২৫ বছরের এক তরুণীর।

গত মঙ্গলবার রাতেই ইজ়রায়েলের রাজধানী তেল আভিভকে নিশানা করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল ইরান। ইজ়রায়েলকে নিশানা করে প্রায় ২০০টি ক্ষেপণাস্ত্র ছোঁড়ে ইরান। যদিও নিজেদের ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থার মাধ্যমে বড় ক্ষয়ক্ষতি এড়িয়েছিল ইজ়রায়েল। রবিবারের সন্ত্রাসবাদী হামলার নেপথ্যেও ইরানের হাত রয়েছে বলে মনে করা হচ্ছে। যদিও তেহরান বা তাদের সমর্থনপুষ্ট হিজ়বুল্লা এই হামলার দায় স্বীকার করেনি।

Advertisement

গত ৭ অক্টোবর গাজ়া ভূখণ্ড থেকে স্বাধীনতাপন্থী প্যালেস্টাইনি সংগঠন হামাস হামলা চালিয়েছিল দক্ষিণ ইজ়রায়েলে। সেই হিসাবে আগামী সোমবার এই হামলার এক বছর পূরণ হতে চলেছে। ৭ অক্টোবরের হামলার পর গাজ়া ভূখণ্ডকে হামাসমুক্ত করতে অভিযান শুরু করে ইজ়রায়েলও। এক বছর পরে অবশ্য যুদ্ধের ভরকেন্দ্র গাজ়া থেকে সরে লেবাননে গিয়েছে। সেখানে হিজ়বুল্লার সঙ্গে লড়ছে বেঞ্জামিন নেতানিয়াহুর দেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement