Drowning Deaths

মরিটেনিয়ায় নৌকাডুবি, মৃত ৮৯

সরকারি সংবাদমাধ্যম জানিয়েছে, পাঁচ বছরের এক শিশু-সহ ন’জনকে উদ্ধার করা গিয়েছে। তবে এ বিষয়ে আনুষ্ঠানিক ভাবে মরিটেনিয়া প্রশাসন কোনও মন্তব্য করেনি।

Advertisement

সংবাদ সংস্থা

নুয়াকশট শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৪ ০৭:৫৪
Share:

—প্রতীকী চিত্র।

উত্তর-পশ্চিম আফ্রিকার মরিটেনিয়ার উপকূলে চলতি সপ্তাহের শুরুতে নৌকাডুবির জেরে অন্তত ৮৯টি দেহ উদ্ধার হয়েছে বলে জানিয়েছে সরকারি সংবাদ সংস্থা। যদিও স্থানীয় মৎস্যজীবীদের দাবি, মৃতের সংখ্যা ১০০ পেরিয়েছে। সাধারণ ভাবে প্রতি বছর গ্রীষ্মে আফ্রিকা ছেড়ে বহু মানুষ ইউরোপে পাড়ি দেন সমুদ্রপথে। উন্নত জীবনযাত্রার আকর্ষণ ও রাজনৈতিক অস্থিরতা এড়াতেই এই যাত্রা। ডুবে যাওয়া নৌকার যাত্রীরাও ইউরোপের উদ্দেশ্যেই পাড়ি দিয়েছিলেন। ১৭০ জন যাত্রী ছিল নৌকায়। উপকূলরক্ষী বাহিনী ৮৯ জনের দেহ উদ্ধার করে।

Advertisement

সরকারি সংবাদমাধ্যম জানিয়েছে, পাঁচ বছরের এক শিশু-সহ ন’জনকে উদ্ধার করা গিয়েছে। তবে এ বিষয়ে আনুষ্ঠানিক ভাবে মরিটেনিয়া প্রশাসন কোনও মন্তব্য করেনি। দেশের দক্ষিণ-পশ্চিমের শহর এনডিয়াগোর মৎস্যজীবী সংগঠনের সভাপতি ইয়ালি ফল অবশ্য জানিয়েছেন, মৃতের সংখ্যা ১০৫। অনেককেই কবর দেওয়া হয়েছে। তিনি বলেন, “তিন দিন ধরে বহু দেহ আমরা কবর দিয়েছি।”

প্রসঙ্গত চলতি বছরের প্রথম পাঁচ মাসে পাঁচ হাজারেরও বেশি অভিবাসীর মৃত্যু হয়েছে নৌকাডুবির জেরে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement