France Woman Raped for Years

দিনের পর দিন মাদক খাইয়ে একাধিক পুরুষকে বাড়িতে ডেকে স্ত্রীকে ধর্ষণ, ফ্রান্সে ধৃত স্বামী-সহ ৫১

অভিযুক্তদের মধ্যে ট্রাকচালক, শ্রমিক, সেনা জওয়ান থেকে শুরু করে রয়েছেন ব্যবসায়ী, চিকিৎসক, সাংবাদিকেরাও। প্রায় সকলেরই পরিবার রয়েছে, রয়েছে স্ত্রী-সন্তান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১১
Share:

— প্রতিনিধিত্বমূলক ছবি।

কয়েক বছর ধরেই ওজন কমছিল তাঁর, চুল পাতলা হয়ে আসছিল। মনে রাখতে পারতেন না কিছুই। সারা দিন ঘোরের মধ্যে থাকতেন। মাঝে মাঝে ভুলও বকতেন। সন্তান ও বন্ধুদের ধারণা ছিল, হয়তো অ্যালঝাইমার্সে ভুগছেন।

Advertisement

চিত্রটা বদলে গেল হঠাৎই। ২০২০ সালের শেষের দিকে ওই বৃদ্ধাকে ডাকা হল দক্ষিণ ফ্রান্সের এক থানায়, তখন নিজের জীবন সম্পর্কে জানতে পারলেন আরও নানা নতুন তথ্য। জানলেন, দিনের পর দিন তাঁকে খাবারের সঙ্গে মাদক মিশিয়ে খাইয়েছেন তাঁরই স্বামী। তার পর ধর্ষণ করেছেন। একাধিক অপরিচিত পুরুষকে বাড়িতে ডেকে এনেও ধর্ষণ করিয়েছেন স্ত্রীকে। তার পর ক্যামেরায় ধরে রেখেছেন সে সব দৃশ্য। সে নিয়ে পরে সমাজমাধ্যমে বড়াইও করেছেন স্বামী! আর এই নির্যাতন চলেছে এক দশকেরও বেশি সময় ধরে, মহিলার অজান্তেই!

মহিলার স্বামীকে গ্রেফতার করা হয়েছিল আগেই। তাঁর বয়স এখন ৭১। দীর্ঘ দু’বছরের তদন্ত শেষে চিহ্নিত করে আটক করা হয়েছে সন্দেহভাজন ৫১ পুরুষকে। তালিকায় রয়েছে আরও ৩৩ জনের নাম। অভিযুক্তদের বয়স ২৬ থেকে ৭৪ এর মধ্যে। তাঁদের মধ্যে কেউ কেউ একাধিকবার ধর্ষণ করেছেন ওই মহিলাকে। ঘটনার ছবি ও ভিডিয়ো ক্যামেরাবন্দি করে রাখতেন মহিলার স্বামী। সে সব ছবি দেখেই ধরা হয়েছে সন্দেহভাজনদের। যদিও এক জন ছাড়া অভিযুক্তদের কাউকেই চিনতে পারেননি ওই বৃদ্ধা।

Advertisement

নিজের সঙ্গে কী হয়েছে জানার পর বৈবাহিক সম্পর্কে ইতি টেনেছেন বৃদ্ধা। তবে মনে করতে পারেননি কিছুই। স্মৃতি দুর্বল, তা ছাড়া ঘটনার সময়েও অচেতন থাকতেন তিনি। ঘটনার কথা প্রকাশ্যে আসার পরেই আলোড়ন শুরু হয়েছে ফ্রান্সে। নির্যাতিতার স্বামীর বিরুদ্ধে ধর্ষণ, মাদক ব্যবহার এবং যৌন নির্যাতনের একাধিক মামলা দায়ের হয়েছে। দোষী সাব্যস্ত হলে ২০ বছরের জেল হবে তাঁর। শাস্তি পাবেন ঘটনার সঙ্গে জড়িত সকলেই। এখন সেই দিকেই তাকিয়ে রয়েছে ফ্রান্স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement