Kolkata Doctor Rape and Murder

দুর্নীতির তদন্ত চলুক, কিন্তু মেয়েটির উপর নির্যাতনের ‘আসল’ মামলার অগ্রগতি কতটা, প্রশ্ন কুণালের

আরজি করে খুন-ধর্ষণের ঘটনার ২৪ ঘণ্টার মধ্যেই এক অভিযুক্তকে গ্রেফতার করেছিল কলকাতা পুলিশ। কুণালের দাবি, তার পর তদন্তভারের হাতবদল হলেও তদন্ত বিশেষ এগোয়নি। আর তদন্তে যত দেরি হচ্ছে, তত বাড়ছে মানুষের ক্ষোভ।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫৮
Share:

(বাঁ দিকে) গ্রেফতার আরজি করের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষ। কুণাল ঘোষ (ডান দিকে)। — ফাইল চিত্র।

সন্দীপ ঘোষ গ্রেফতার হয়েছেন, কিন্তু আরজি করে চিকিৎসককে খুন-ধর্ষণের ঘটনায় তদন্ত কত দূর? কলকাতা পুলিশ এক জনকে গ্রেফতার করেছিল। কিন্তু তার পর? ফের সিবিআই তদন্তের অগ্রগতি নিয়ে প্রশ্ন তুললেন তৃণমূল নেতা কুণাল ঘোষ।

Advertisement

মঙ্গলবার সকালে কুণাল একটি ভিডিয়োবার্তায় জানিয়েছেন, সন্দীপ গ্রেফতার হয়েছেন দুর্নীতির অভিযোগে। কিন্তু আসল ঘটনা, অর্থাৎ খুন-ধর্ষণের ঘটনায় তদন্তের অগ্রগতি সম্বন্ধে জানাতে হবে সিবিআইকে। সেই ঘটনায় এখনও পর্যন্ত যে একমাত্র গ্রেফতারি, তা কলকাতা পুলিশেরই সৌজন্যে। এর পরেই কুণালের প্রশ্ন, ‘‘সেই গ্রেফতারির পর থেকে আর কোনও সূত্রও পাওয়া যায়নি। অভিযুক্ত একা ছিল, না এই ঘটনার পিছনে কোনও চক্রের হাত ছিল, কিছুই জানা যায়নি। সিবিআইয়ের তদন্ত কত দূর? অবিলম্বে ধর্ষণ-খুনের ঘটনার আপডেট সিবিআইকে দিতে হবে।’’ কুণালের যুক্তি, আরজি করে ধর্ষণ ও খুনের ঘটনার ২৪ ঘণ্টার মধ্যেই এক অভিযুক্তকে গ্রেফতার করেছিল কলকাতা পুলিশ। তার পর তদন্তভারের হাতবদল হলেও তদন্ত বিশেষ এগোয়নি! আর তদন্তে যত দেরি হচ্ছে, তত বাড়ছে মানুষের ক্ষোভ। সেই সঙ্গে বিরোধী রাজনৈতিক দলগুলি এই সুযোগে গুজব এবং কুৎসা রটাচ্ছে বলে তাঁর দাবি।

বক্তব্যের শেষে সিবিআইয়ের উদ্দেশ্যে কুণাল বলেন, ‘‘এই গ্রেফতারি যেন নজর ঘোরানোর গ্রেফতারি না হয়। এই গ্রেফতারি যেন ‘নাকের বদলে নরুন’ না হয়! সন্দীপের গ্রেফতারির পাশাপাশি সিবিআইকে অবিলম্বে আসল ঘটনার আপডেট দিতে হবে।’’

Advertisement

প্রসঙ্গত, গত ৯ অগস্ট আরজি করে চিকিৎসক পড়ুয়াকে ধর্ষণ-খুনের ঘটনা ঘটে। ঘটনার পরেই সমাজমাধ্যমে সরব হয়েছিলেন তৃণমূল নেতা কুণাল। মঙ্গলবার আবার সে কথা মনে করিয়ে দিয়ে কুণাল বলেন, ‘‘সে দিনও যা বলেছিলাম, এখনও সেই অবস্থানেই আছি।’’ দোষীদের চরমতম শাস্তি দাবি করেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement