Mamata Banerjee and C V Ananda Bose

‘বাংলাদেশের অসহায় কেউ এলে ফেরাব না’, মমতার প্রতিশ্রুতি ‘অসাংবিধানিক’ বলে রিপোর্ট চাইলেন বোস

২১ জুলাইয়ের মঞ্চ থেকে বাংলাদেশে সাম্প্রতিক অশান্তি প্রসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, পড়শি দেশ থেকে কেউ পশ্চিমবঙ্গের দরজায় এলে তিনি ফেরাবেন না।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২৪ ২২:৫২
Share:

(বাঁ দিকে) মমতা বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যপাল সিভি আনন্দ বোস (ডান দিকে)। —ফাইল ছবি।

রবিবার ধর্মতলায় ২১ জুলাইয়ের সভা থেকে বাংলাদেশ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যারের মন্তব্যের রিপোর্ট তলব করেছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। সোমবার তাঁর দফতরের মিডিয়া সেলের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে রাজভবনের ‘অফিসার অন স্পেশাল ডিউটি’-র একটি পোস্টে এ কথা জানানো হয়েছে।

Advertisement

২১ জুলাইয়ের মঞ্চ থেকে বাংলাদেশে সাম্প্রতিক অশান্তি প্রসঙ্গে মমতা জানিয়েছিলেন, পড়শি দেশ থেকে কেউ পশ্চিমবঙ্গের দরজায় এলে তিনি ফেরাবেন না। তবে সেই সঙ্গেই তিনি জানান, এ বিষয়ে বেশি কিছু বলতে পারবেন না। কারণ, বাংলাদেশ একটি স্বতন্ত্র দেশ। এ নিয়ে কিছু বলার থাকলে ভারত সরকার বলবে বলেও উল্লেখ করেন তিনি। জানান, বাংলাদেশের পরিস্থিতির জন্য সহমর্মিতা রয়েছে তাঁর।

রাজভবনের এক্স পোস্টে লেখা হয়েছে, ‘‘সংবিধানের ১৬৭ নম্বর ধারায় দেওয়া ক্ষমতার ভিত্তিতে রাজ্যের মাননীয় মুখ্যমন্ত্রীর কাছে বিস্তারিত রিপোর্ট চেয়েছেন মাননীয় রাজ্যপাল।’’ মুখ্যমন্ত্রী তাঁর সাংবিধানিক ক্ষমতার সীমা লঙ্ঘন করে ওই মন্তব্য করেছেন বলে অভিযোগ রাজভবনের। সাংবিধানিক বিধি অনুযায়ী ভারত সরকারের অনুমতি ছাড়া মুখ্যমন্ত্রী এমন প্রতিশ্রুতি দিতে পারেন না বলেও ওই পোস্টে বলা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement