News Of The Day

বিজেপির বাংলা বন্‌ধ। টিএমসিপির সভায় মমতা-অভিষেক। আরজি কর তদন্ত... দিনভর আর কী কী নজরে

আজ ১২ ঘণ্টার বাংলা বন্‌ধের ডাক দিয়েছে বিজেপি। এর আগে আরজি কর মেডিক্যাল কলেজে ১৪ অগস্ট মধ্যরাতে ভাঙচুরের পরে ১৬ অগস্ট রাজ্যে একই ভাবে বন্‌ধ ডেকেছিল এসইউসি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ০৬:৩৭
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আরজি কর-কাণ্ডের জেরে ‘পশ্চিমবঙ্গ ছাত্র সমাজ’র ডাক দিয়েছিল নবান্ন অভিযানের। মঙ্গলবার সেই অভিযানে পুলিশ দমনপীড়নমূলক আচরণ চালিয়েছে এই অভিযোগ তুলে আজ ১২ ঘণ্টার বাংলা বন্‌ধের ডাক দিয়েছে বিজেপি। এর আগে আরজি কর মেডিক্যাল কলেজে ১৪ অগস্ট মধ্যরাতে ভাঙচুরের পরে ১৬ অগস্ট রাজ্যে একই ভাবে বন্‌ধ ডেকেছিল এসইউসি। কিন্তু তাতে সে ভাবে সাড়া মেলেনি। এ বার বিজেপির ডাকা বন্‌ধ রাজ্যে কেমন প্রভাব ফেলে সেটাই দেখার।

Advertisement

বিজেপির ডাকে ১২ ঘণ্টার ‘বাংলা বন্‌ধ’, রাজ্যের কোন জায়গায় কেমন প্রভাব পড়ছে

বিজেপি সূত্রে জানা গিয়েছে, আজ সকাল থেকে বিজেপি কর্মীরা পথে নামবেন। বিজেপির শক্তি বেশি থাকায় উত্তরবঙ্গে বন্‌ধ সর্বাত্মক করার চেষ্টা করা হবে বলে মনে করা হচ্ছে। দক্ষিণবঙ্গেও রেল অবরোধ, পথ অবরোধের পাশাপাশি দোকান-বাজার বন্ধ করতে কর্মীরা পথে নামবেন বলে দলীয় সূত্রে জানা গিয়েছে। সব মিলিয়ে আজ জনজীবন বিপর্যস্ত হতে পারে। আজ এই খবরে নজর থাকবে।

Advertisement

টিএমসিপির প্রতিষ্ঠা দিবসে এক মঞ্চে মমতা-অভিষেক

আজ তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস। সেই উপলক্ষে ধর্মতলার মেয়ো রোডে একটি বড় সমাবেশের আয়োজন করা হয়েছে। এই সমাবেশে প্রধান বক্তা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ ছাড়াও এই সমাবেশে বক্তৃতা করবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। সভায় মমতা-অভিষেক কী বলবেন সে দিকে নজর থাকবে। অন্য দিকে মহাজাতি সদনে কংগ্রেসের ছাত্র সংগঠন ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস পালিত হবে। এই কর্মসূচিতে প্রধান বক্তা প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী।

নবান্নে মুখ্যমন্ত্রীর নেতৃত্বে রাজ্য মন্ত্রিসভার বৈঠক

আজ বিকেলে নবান্নে রাজ্য মন্ত্রিসভার বৈঠক ডাকা হয়েছে। অন্য দিকে, আজ তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস। সেই উপলক্ষে মেয়ো রোডের সমাবেশে মুখ্যমন্ত্রী বক্তৃতা করবেন। সেখান থেকে তাঁর নবান্নে যাওয়ার কথা। সেখানেই মন্ত্রিসভার বৈঠক হবে। এই বৈঠকের দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নবান্ন অভিযানে ধৃতদের কোর্টে হাজির করাবে পুলিশ

আরজি কর-কাণ্ডের প্রেক্ষিতে ‘পশ্চিমবঙ্গ ছাত্র সমাজ’-এর নবান্ন অভিযানে মোট ২২০ জনকে মঙ্গলবার গ্রেফতার করেছে পুলিশ। আটক করা হয়েছে অনেককে। মঙ্গলবার সন্ধ্যায় সাংবাদিক বৈঠক করে নবান্ন অভিযানকে ‘বেলাগাম, বিশৃঙ্খল তাণ্ডব’ বলে অভিহিত করে পুলিশ। এডিজি (দক্ষিণবঙ্গ) সুপ্রতিম সরকার বললেন, ‘‘শান্তিপূর্ণ আন্দোলন হবে বলে বলা হয়েছিল। কিন্তু আমরা দেখলাম অশান্তিপূর্ণ একটি আন্দোলন। এই আন্দোলন কখনও বাংলার প্রকৃত ছাত্র সমাজের হতে পারে না।’’ তিনি এ-ও জানান, এই আন্দোলন ছিল দুষ্কৃতীদের! একই কথা জানান এডিজি (আইনশৃঙ্খলা) মনোজ বর্মা এবং কলকাতা পুলিশের ডিসি (সেন্ট্রাল) ইন্দিরা মুখোপাধ্যায়। আজ ধৃতদের হাজির করানো হবে আদালতে।

আরজি কর কাণ্ডের তদন্ত নিয়ে কিছু কি বলবে সিবিআই

আরজি কর মেডিক্যাল কলেজে আর্থিক অনিয়মের অভিযোগ নিয়ে যে এফআইআর করেছিল সিবিআই, তাতে নতুন ধারা যোগ করতে চেয়ে মঙ্গলবার আলিপুর আদালতের দ্বারস্থ হয়েছে তারা। সূত্রের খবর, আর্থিক অনিয়মের অভিযোগে এফআইআরে প্রতারণার ধারা যোগ করার আবেদন করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। পাশাপাশি, ধৃত সিভিক ভলান্টিয়ার-‘ঘনিষ্ঠ’ কলকাতা পুলিশের এএসআই (অ্যাসিসট্যান্ট সাব ইনস্পেক্টর)-এর পলিগ্রাফ পরীক্ষা করাতে চাইছে সিবিআই। সে জন্য মঙ্গলবার আদালতে আবেদন জানিয়েছে তারা। তবে তদন্ত কোন পথে, এখনও তা নিয়ে মুখ খোলেনি সিবিআই। আজ নজর থাকবে এই খবরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement