News of the Day

প্রায় গোটা রাজ্যেই অতিভারী থেকে ভারী বৃষ্টিপাত, সঙ্গে চলবে ঝড়ও! ক্ষয়ক্ষতির খতিয়ান, দিনভর আর কী

১০ বছর পর আইপিএল চ্যাম্পিয়ন কলকাতা নাইট রাইডার্স। রবিবার সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে তৃতীয় বারের জন্য ট্রফি জিতেছে কেকেআর।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২৪ ০৭:০৪
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রেমাল আছড়ে পড়েছে স্থলভূমিতে। রবিবার মধ্যরাত থেকে যে দুর্যোগ শুরু হয়েছে, তা শেষ হচ্ছে না সোমবারও। রেমালের ‘মৃত্যু’ হবে আজ বেলা সাড়ে ১১টা নাগাদ। ঘূর্ণিঝড় বদলে যাবে গভীর নিম্নচাপে। তবে ঘূর্ণিঝড় এবং পরবর্তী নিম্নচাপের প্রভাব থাকবে দক্ষিণবঙ্গ থেকে উত্তরবঙ্গ পর্যন্ত। পাহাড় ছাড়া রাজ্যের সর্বত্র চলবে ঝড়বৃষ্টি। কোথাও ভারী, কোথাও অতিভারী বৃষ্টিপাত হবে। এর মধ্যেই চলছে দুর্গত এলাকায় ত্রাণ পরিষেবা পৌঁছে দেওয়ার কাজ।

Advertisement

কোথায় কেমন বৃষ্টি হবে আজ

ঘূর্ণিঝড় রেমাল শক্তিক্ষয় করে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে সোমবার বেলা সাড়ে ১১টা নাগাদ। তার পরে তা বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের সীমান্ত বরাবর ক্রমশ উত্তর দিকে এগোবে বলে মনে করছে আবহাওয়া দফতর। এর ফলে দক্ষিণবঙ্গের নদিয়া এবং মুর্শিদাবাদে সোমবার সকাল থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে সতর্ক করেছে হাওয়া অফিস। এ ছাড়া বীরভূম, পূর্ব বর্ধমান, হুগলি, দুই ২৪ পরগনা, কলকাতা এবং হাওড়াতেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির হাত থেকে নিস্তার পাবে না দক্ষিণ বঙ্গের বাকি জেলাগুলিও। সোমবার দক্ষিণবঙ্গের অন্য জেলাগুলিতেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এর পাশাপাশি রেমাল-প্রভাবে বৃষ্টি হবে উত্তরবঙ্গেও। সোমবার থেকে শুরু হয়ে বুধবার পর্যন্ত মালদা এবং দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। কোচবিহার, উত্তর দিনাজপুর এবং জলপাইগুড়িতে জারি করা হয়েছে মাঝারি থেকে ভারী বৃষ্টির হলুদ সতর্কতা।

Advertisement

দিল্লিবাড়ির লড়াই: রেমালে অনিশ্চিত প্রচার

শেষ দফার ভোট আগামী শনিবার। তার আগে রেমাল ঘুর্ণিঝড়ের কারণে অনেকটাই মার খেয়েছে গতকালের ভোট প্রচার। ঝড়ের প্রভাব এবং পরিস্থিতি না-দেখে আজ ভোট প্রচারের কোনও কর্মসূচি স্থির করে উঠতে পারেননি অনেকেই। তবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কর্মসূচি রয়েছে উত্তর কলকাতা লোকসভায়। বেলাঘাটার ফুলবাগান থেকে মিছিল শুরু হয়ে তা শেষ হওয়ার কথা মানিকতলায়। তারপর সুদীপ বন্দ্যোপাধ্যায়ের সমর্থনে আরও একটি সভা করার বড়বাজারের সত্যনারায়ণ পার্কে। ঘুর্ণিঝড় পরবর্তী পরিস্থিতিতে এই কর্মসূচি নিয়ে সংশয় থাকছে। তবে গতকাল মমতার পূর্বনির্ধারিত তিনটি কর্মসূচির একটি বাতিল হলেও, বাকি দু’টি হয়েছে। অভিষেকের তিনটি জনসভার মধ্যে দু’টি হয়নি, একটি হয়েছে। অন্য দিকে বিজেপির সুকান্ত মজুমদার এবং শুভেন্দু অধিকারীর সবক’টি সভা-সমাবেশই গতকাল বাতিল হয়ে গিয়েছিল।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আইপিএল চ্যাম্পিয়ন কেকেআর শিবির

১০ বছর পর আইপিএল চ্যাম্পিয়ন কলকাতা নাইট রাইডার্স। রবিবার সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে তৃতীয় বারের জন্য ট্রফি জিতেছে কেকেআর। গৌতম গম্ভীর দায়িত্ব নিয়েই বদলে দিয়েছেন নাইটদের। বদলে গিয়েছেন শ্রেয়স আয়ারেরা। কেকেআরের প্রতিটি ম্যাচেই তা প্রমাণিত। নাইটদের ঘরে নজর থাকবে আজও।

বিজেপির বিজ্ঞাপন মামলার শুনানি সুপ্রিম কোর্টে

নির্বাচনী বিজ্ঞাপন নিয়ে কলকাতা হাই কোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছে বিজেপি। সোমবার সেই মামলার শুনানি রয়েছে শীর্ষ আদালতে। বিচারপতি জেকে মাহেশ্বরী এবং বিচারপতি কেভি বিশ্বনাথনের অবকাশকালীন বেঞ্চে বিজেপির মামলাটির শুনানি রয়েছে। পদ্মশিবিরের বক্তব্য, হাই কোর্টের সিঙ্গল বেঞ্চ তাদের মতামত না শুনেই নির্দেশ দিয়েছে। এমতাবস্থায় আজ সুপ্রিম কোর্ট কী নির্দেশ দেয় সে দিকে নজর থাকবে।

ফ্রেঞ্চ ওপেন: দ্বিতীয় দিনই মারকাটারি লড়াই

আজ ফ্রেঞ্চ ওপেনের দ্বিতীয় দিন। এ বারের প্রতিযোগিতার শুরুতেই মারকাটারি লড়াই। নামছেন ১৪ বারের চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল। প্রথম রাউন্ডেই তাঁকে খেলতে হবে চতুর্থ বাছাই আলেকজান্ডার জেরেভের সঙ্গে। প্রথম রাউন্ডে নামছেন দ্বিতীয় বাছাই ইয়ানিক সিনার, নবম বাছাই স্টেফানোস চিচিপাস, পঞ্চম বাছাই ড্যানিল মেদভেদেভ এবং ভারতের সুমিত নাগাল। মহিলাদের সিঙ্গলসে নামছেন শীর্ষ বাছাই ইগা শিয়নটেক, তৃতীয় বাছাই কোকো গফ। ভারতীয় সময় খেলা শুরু দুপুর ২:৩০ মিনিট থেকে। খেলা দেখা যাবে সোনি স্পোর্টস চ্যানেল ও সোনি লিভ অ্যাপে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement