News Of The Day

সন্দীপ ও অভিজিৎকে আবারও কি হেফাজতে চাইবে সিবিআই। ভারী বৃষ্টি ন’টি জেলায়... দিনভর আর কী

অভিজিতের পলিগ্রাফ পরীক্ষা করতে চেয়েও গত শুক্রবার আদালতে আবেদন করেছিল সিবিআই। পলিগ্রাফ পরীক্ষা করানো প্রসঙ্গে বিচারক বলেন, ‘‘পলিগ্রাফে কেউ রাজি হবেন কি না সেটা তাঁর নিজের ব্যাপার।’’

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ০৬:৩৬
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আজ শিয়ালদহ আদালতে হাজির করানো হবে আরজি কর মেডিক্যাল কলেজের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষ এবং টালা থানার প্রাক্তন ওসি অভিজিৎ মণ্ডলকে। আজই তাঁদের সিবিআই হেফাজতের মেয়াদ শেষ হচ্ছে। তিন দিনের সিবিআই হেফাজত শেষে গত শুক্রবার সন্দীপ এবং অভিজিৎকে শিয়ালদহ আদালতে হাজির করানো হয়েছিল। শুনানিতে আরজি করের ঘটনা এবং তাতে অভিযুক্তদের যোগ নিয়ে একাধিক প্রশ্ন ওঠে।

Advertisement

সন্দীপ ও অভিজিৎকে শিয়ালদহের আদালতে হাজির করাবে সিবিআই

অভিজিতের পলিগ্রাফ পরীক্ষা করতে চেয়েও গত শুক্রবার আদালতে আবেদন করেছিল সিবিআই। পলিগ্রাফ পরীক্ষা করানো প্রসঙ্গে বিচারক বলেন, ‘‘পলিগ্রাফে কেউ রাজি হবেন কি না সেটা তাঁর নিজের ব্যাপার।’’ আরজি করের ধর্ষণ-খুনের মামলায় এখনও পর্যন্ত গ্রেফতার করা হয়েছে তিন জনকে। ঘটনার পর পরই কলকাতা পুলিশের এক সিভিক ভলান্টিয়ারকে গ্রেফতার করা হয়। তদন্তভার হাতে পেয়ে তাঁকে হেফাজতে নেয় সিবিআই। পরে প্রমাণ লোপাটের অভিযোগে সন্দীপ এবং অভিজিৎকে গ্রেফতার করা হয়। তদন্তের স্বার্থে সিবিআই সন্দীপদের আরও পাঁচ দিন নিজেদের হেফাজতে নেওয়ার জন্য আবেদন করেছিল গত শুক্রবার। বিচারক সেই আবেদন মঞ্জুর করেন। আজ তাঁদের আবার শিয়ালদহ আদালতে হাজির করানো হবে।

Advertisement

পরীক্ষা ওমর আবদুল্লার, দ্বিতীয় দফার ভোট কাশ্মীরে

দ্বিতীয় দফায় জম্মু ও কাশ্মীরের ৬টি জেলার ২৬টি বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণ হবে আজ। প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্স (এনসি) নেতা ওমর আবদুল্লা-সহ মোট ২৩৯ জন প্রার্থী বুধবারের নির্বাচনী লড়াইয়ে রয়েছেন। নির্বাচন কমিশনের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, দ্বিতীয় দফায় ২৫.৭৮ লক্ষ মানুষ ভোট দেবেন। ভোটের আগে জম্মু এবং কাশ্মীর উপত্যকায় নিরাপত্তা আরও আঁটসাঁট করা হয়েছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ধর্মতলা-হাজরায় প্রতিবাদ কর্মসূচি কংগ্রেস-বিজেপির

আরজি কর কাণ্ডের প্রতিবাদে কংগ্রেস এবং বিজেপিকে কর্মসূচি করার অনুমতি দিয়েছে কলকাতা হাই কোর্ট। ধর্মতলায় বিজেপি যেখানে এর আগে ধর্না দিয়েছিল, সেখানে আজ কংগ্রেস কর্মসূচি করতে পারবে বলে মঙ্গলবার নির্দেশ দিয়েছেন বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ। অন্য দিকে, বিজেপিকে হাজরা মোড়ে সভা করার অনুমতি দিয়েছেন বিচারপতি।

চিকিৎসকের ধর্ষণ-খুনের সিবিআই তদন্ত কোন পথে

মঙ্গলবার আরজি কর মেডিক্যাল কলেজের দুই চিকিৎসক-ছাত্রের বয়ান রেকর্ড করেছে সিবিআই। তদন্তকারী সংস্থা সূত্রে খবর, ওই দুই পিজিটি নির্যাতিতার সহপাঠী ছিলেন। সিবিআই দফতরে তাঁদের সঙ্গে গিয়েছিলেন মেডিক্যাল কলেজের বর্তমান সুপার সপ্তর্ষি চট্টোপাধ্যায়ও। তিনি কিছু নথি জমা দেন বলে খবর। অন্য দিকে, সল্টলেকে সিজিও কমপ্লেক্সে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অফিসে যান চিকিৎসক অপূর্ব বিশ্বাস। তিনি-ই নির্যাতিতার দেহের ময়নাতদন্ত করেছিলেন। রবিবার থেকে এই অপূর্বের মন্তব্য ঘিরে বিস্তর চর্চা শুরু হয়েছে। নির্যাতিতার ‘কাকু’ আসলে কে, যিনি হুমকি দিয়েছিলেন ময়নাতদন্ত চেয়ে? এ সব নিয়ে প্রশ্ন ওঠে বিভিন্ন মহলে। পরে উঠে আসে সঞ্জীব মুখোপাধ্যায় নামে এক ব্যক্তির নাম। সোমবার সিবিআই দফতরে হাজিরা দিয়েছেন পানিহাটির তৃণমূল বিধায়ক নির্মল ঘোষ। তিনি সিবিআই দফতর থেকে বার হওয়ার পরে ওই ‘কাকু’ গিয়েছিলেন বিধায়কের সঙ্গে দেখা করতে। আজ আরজি কর-কাণ্ডের তদন্তের গতিপ্রকৃতি এবং ঘটনাপ্রবাহের দিকে নজর থাকবে।

কয়েকটি জেলায় ভারী বৃষ্টি, রাজ্যের আবহাওয়া কেমন

পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন উত্তর অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ ওড়িশা উপকূলের কাছে সমুদ্রের উপর তৈরি হয়েছে নিম্নচাপ অঞ্চল। তার প্রভাবেই দক্ষিণবঙ্গে বৃহস্পতিবার পর্যন্ত রয়েছে বৃষ্টির সম্ভাবনা। আজ পূর্ব মেদিনীপুর, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম বর্ধমান, বীরভূম, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদ জেলায় ভারী বৃষ্টি (৭ থেকে ১১ সেন্টিমিটার)-র সম্ভাবনা রয়েছে। তবে বিক্ষিপ্ত ভাবে। ওই জেলাগুলিতে জারি করা হয়েছে হলুদ সতর্কতা। দক্ষিণের বাকি জেলাতেও ঝড়বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। আজ দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারের কিছু এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement