News of the Day

‘ডেনা’র প্রভাব কোথায় কেমন পড়ল। ক্ষয়ক্ষতির পরিমাণ। আবহাওয়া কেমন। আর কী কী দিনভর নজরে

পরিস্থিতি বিবেচনা করে নিজের দফতরে গিয়ে যথাযথ জায়গায় প্রয়োজনীয় নির্দেশ পৌঁছে দিয়েছেন। এ ছাড়াও ক্ষয়ক্ষতি মোকাবিলায় রাজ্যের পাঁচ মন্ত্রীকে দিয়েছিলেন বিশেষ দায়িত্ব।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ০৭:৪১
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ঘূর্ণিঝড় ‘ডেনা’র প্রভাব কোথায় কেমন পড়ল, ক্ষয়ক্ষতির খতিয়ান

Advertisement

ওড়িশার ভিতরকণিকা এবং ধামারার মধ্যবর্তী স্থানে বৃহস্পতিবার মধ্যরাতে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় 'ডেনা'। শুক্রবার সকাল পর্যন্ত চলেছে 'ল্যান্ডফল' প্রক্রিয়া। ঘূর্ণিঝড়ের প্রভাবে ওড়িশায় রাত থেকে ঝড়ের গতি ছিল ১০০ থেকে ১১০ কিলোমিটার প্রতি ঘণ্টা। সর্বোচ্চ একশো কুড়ি কিলোমিটার বেগেও ঝড় বয়ে গিয়েছে কোথাও কোথাও। পশ্চিমবঙ্গের উপকূল এলাকাতেও ঝড় হয়েছে। সঙ্গে রয়েছে ভারী বৃষ্টি। আবহাওয়া দফতরের তরফে আগেই জানানো হয়েছিল ঘূর্ণিঝড়ে প্রভাবে পশ্চিমবঙ্গে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হতে পারে পূর্ব মেদিনীপুর জেলা। এছাড়া দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবন সংলগ্ন এলাকাতেও ঝড়ের প্রভাব পড়বে বলে জানানো হয়েছিল। সেই অনুযায়ী উপকূল এলাকায় রাত থেকে চলছে ঘূর্ণিঝড়ের তাণ্ডব। যদিও এই ঘূর্ণিঝড়ের প্রভাব সে ভাবে পড়তে দেখা যায়নি কলকাতায়। বৃহস্পতিবার রাত পর্যন্ত, এমনকি ল্যান্ডফলের সময়েও কলকাতায় ঝিরঝিরে বৃষ্টি ছাড়া কিছু দেখা যায়নি। তবে ভোর থেকে বৃষ্টি বেড়েছে। টানা বৃষ্টি হয়েই চলেছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে শুক্রবার পর্যন্ত কলকাতায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, ঝাড়গ্রামেও একই সর্তকতা রয়েছে। পূর্ব মেদিনীপুর, দক্ষিণ চব্বিশ পরগনা এবং পশ্চিম মেদিনীপুরে বৃষ্টি চলতে পারে শনিবার পর্যন্ত। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

‘ডেনা’র প্রভাব মোকাবিলায় প্রশাসনিক ব্যবস্থা, তৎপরতা

Advertisement

ঘূর্ণিঝড় ‘ডেনা’র গতিবিধি নজরে রাখতে বৃহস্পতিবার সারা রাত নবান্নের কন্ট্রোল রুমে ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু কন্ট্রোল রুমে থাকাই নয়, নিজের দফতরের কাজও করেছেন। পরিস্থিতি বিবেচনা করে নিজের দফতরে গিয়ে যথাযথ জায়গায় প্রয়োজনীয় নির্দেশ পৌঁছে দিয়েছেন। এ ছাড়াও ক্ষয়ক্ষতি মোকাবিলায় রাজ্যের পাঁচ মন্ত্রীকে দিয়েছিলেন বিশেষ দায়িত্ব। প্রশাসনিক তৎপরতায় দুর্যোগের ক্ষয়ক্ষতি কতটা সামাল দেওয়া গেল, সে দিকে নজর থাকবে আজ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ঘূর্ণিঝড় পরবর্তী বাংলা ও ওড়িশার আবহাওয়া

ঘূর্ণিঝড় ‘ডেনা’র কারণে আজ পশ্চিমবঙ্গ ও ওড়িশার একাধিক জেলা ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কোথাও কোথাও অত্যন্ত ভারী বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড় স্থলভাগের ভিতরের দিকে যত প্রবেশ করবে, তত শক্তি হারাতে শুরু করবে। আজ বিকেলের দিকে এটি প্রবল ঘূর্ণিঝড় থেকে সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার কথা। শনিবার ভোরের মধ্যে আরও শক্তি হারিয়ে নিম্নচাপে রূপ নেবে। ঘূর্ণিঝড়ের পর শনিবার দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামের কিছু অঞ্চলে ভারী বৃষ্টির সম্ভাবনা। ওড়িশাতেও শনিবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে বলে জানিয়েছে মৌসম ভবন। রবিবারের মধ্যে দুই রাজ্যেই আকাশ প্রায় পরিষ্কার হয়ে যাওয়ার সম্ভাবনা।

‘ডেনা’ পরবর্তী পরিস্থিতিতে বিমান-রেল স্বাভাবিক হবে কি

ঘূর্ণিঝড় ‘ডেনা’র প্রভাবে কলকাতা শহরেও আজ ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টিও হতে পারে। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কথা মাথায় রেখে শিয়ালদহ দক্ষিণ শাখা, হাসনাবাদ শাখায় প্রচুর লোকাল ট্রেন বাতিল রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। হাওড়া স্টেশন থেকেই বাতিল করা হয়েছে বেশ কিছু লোকাল ট্রেন। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে শুক্রবার সকাল ৯টা পর্যন্ত ১৫ ঘণ্টা বন্ধ রাখা হয়েছে কলকাতা বিমানবন্দরও। ঝড়বৃষ্টি খুব বেশি হলে রেললাইনে জল জমে যাওয়ার আশঙ্কা রয়েছে। পাশাপাশি, অতীতে বৃষ্টির কারণে বিমানবন্দরেও জল জমতে দেখা গিয়েছিল। দুর্যোগ মিটে যাওয়ার পর আজ কি রেল ও বিমান পরিষেবা স্বাভাবিক ছন্দে ফিরবে? নজর থাকবে এই খবরে।

নিট-পিজির কাউন্সেলিংয়ে স্বচ্ছতা: শুনানি সুপ্রিম কোর্টে

নিট-পিজির কাউন্সেলিংয়ে জটিলতা নিয়ে মামলার আজ শুনানি হবে সুপ্রিম কোর্টে। পুরো প্রক্রিয়ায় স্বচ্ছতা অভাব রয়েছে এই অভিযোগ করে আদালতের দ্বারস্থ হয়েছিলেন বেশ কয়েকজন প্রার্থী। মেডিক্যাল কাউন্সেলিং কমিটি (এমসিসি) আদালতের নির্দেশের পর কাউন্সেলিংয়ের সূচি ঘোষণা করতে পারে। আজ নজর থাকবে এই খবরে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement