News of the day

বোলপুরে মমতার প্রশাসনিক সভা। ২৬ হাজার চাকরি বাতিলের মামলা। দক্ষিণবঙ্গে বৃষ্টি। কী কী নজরে

আজ দুপুরে দুর্গাপুর থেকে বোলপুরে যাবেন মুখ্যমন্ত্রী। সেখানেই জেলা প্রশাসনের সঙ্গে বৈঠক করবেন। মূলত বীরভূমের বন্যা প্লাবিত এলাকা এবং সেখানকার ত্রাণকাজ নিয়ে আলোচনা করতেই এই বৈঠক হবে বলে প্রশাসনিক সূত্রে খবর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ০৬:৪৩
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সোমবার পূর্ব বর্ধমানের পরে আজ বীরভূমের বোলপুরে প্রশাসনিক বৈঠক করবেন মুখ‍্যমন্ত্রী মমতা বন্দ‍্যোপাধ‍্যায়। ওই বৈঠক করতে আজ দুপুরে দুর্গাপুর থেকে বোলপুরে যাবেন মুখ্যমন্ত্রী। সেখানেই জেলা প্রশাসনের সঙ্গে বৈঠক করবেন। মূলত বীরভূমের বন্যা প্লাবিত এলাকা এবং সেখানকার ত্রাণকাজ নিয়ে আলোচনা করতেই এই বৈঠক হবে বলে প্রশাসনিক সূত্রে খবর।

Advertisement

বোলপুরে প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, কথা হবে কি অনুব্রতের সঙ্গে

গরু পাচার মামলায় জামিন পাওয়ার পর সোমবার দিল্লির তিহাড় জেল থেকে ছাড়া পেয়েছেন তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল। আজ বোলপুরেই মমতার প্রশাসনিক বৈঠক। ফলে কেষ্টর সঙ্গে মুখ্যমন্ত্রীর সাক্ষাৎ হবে কি না, হলে তার পরবর্তীতে মমতা কী বার্তা দেন তা নিয়ে কৌতূহল রয়েছে রাজনৈতিক মহলে।

Advertisement

২৬ হাজার চাকরি বাতিল মামলার শুনানি সুপ্রিম কোর্টে

আজ সুপ্রিম কোর্টে এসএসসির ২৬ হাজার চাকরি বাতিল মামলার শুনানি রয়েছে। বেলা ১১টা নাগাদ প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চে শুনানি হবে। এই মামলায় কলকাতা হাই কোর্ট ২৬ হাজার চাকরি বাতিল করে দিয়েছিল। সুপ্রিম কোর্ট ওই নির্দেশের উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করে। এই অবস্থায় আজ শীর্ষ আদালতে এসএসসি মামলা কী হয় সে দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রাষ্টপুঞ্জের সাধারণ সভায় প্রধানমন্ত্রী মোদীর বক্তৃতা

আজ রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় বক্তৃতা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অতীতে এই মঞ্চ থেকে তিনি পাকিস্তানের বিরুদ্ধে সন্ত্রাসে মদতের অভিযোগ তুলেছেন। এ বার গাজ়া এবং ইউক্রেন পরিস্থিতির পাশাপাশি কাশ্মীর প্রসঙ্গ তাঁর বক্তৃতায় আসবে কি না, তা নিয়ে জল্পনা রয়েছে।

চিকিৎসকের ধর্ষণ-খুনের সিবিআই তদন্ত কোন পথে

আরজি কর মেডিক্যাল কলেজে চিকিৎসকের ধর্ষণ এবং খুনের পর কেটে গিয়েছে প্রায় দেড় মাস। বিচারের দাবিতে আন্দোলন জারি রয়েছে। তার মধ্যে সিবিআই তদন্তে উঠে আসছে একের পর এক তথ্য। সোমবার সিবিআই দফতরে যান পানিহাটির তৃণমূল বিধায়ক নির্মল ঘোষ। সিবিআই সূত্রে জানা যায়, তাঁকে তলব করা হয়েছিল। যদিও নির্মলের দাবি, ‘অ্যাপয়েন্টমেন্ট’ করে তিনি সিবিআই দফতরে যান। অন্য দিকে, আরজি কর কাণ্ডের প্রেক্ষিতে সর্বভারতীয় চিকিৎসকদের সংগঠন আইএমএ-র কলকাতা শাখা নিষ্ক্রিয় ছিল এবং দিল্লি থেকে নির্দেশ আসার আগে কারও বিরুদ্ধে কোনও পদক্ষেপই করা হয়নি। এই অভিযোগ করে পদত্যাগ করেছেন সংগঠনের কলকাতা শাখার সহ-সভাপতি কৌশিক বিশ্বাস। আজ আরজি কর-কাণ্ডের ঘটনাপ্রবাহের দিকে নজর থাকবে।

দক্ষিণের বহু জেলায় ভারী বৃষ্টি, শহরে আবহাওয়া কেমন

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে। পরবর্তী সময়ে তা নিম্নচাপে পরিণত হতে পারে। আগামী বুধবার থেকে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ ঝড়বৃষ্টির জন্য সতর্কতা রয়েছে দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দক্ষিণ ২৪ পরগনায়। উত্তরবঙ্গের সব জেলায় আজ বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও বইতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement