News of the Day

কয়লাকাণ্ডে চার্জ গঠন। আরজি কর আন্দোলন কোন পথে। আনিস খানের বাবা ধর্নায়... দিনভর আর কী নজরে

শিয়ালদহ আদালতে অন্তত ৪০ মিনিট দেরিতে আসেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আইনজীবী। ধৃতের ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেওয়া হয়েছে। যদিও ধৃতের জামিন চেয়েছিলেন তাঁর আইনজীবী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৩০
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আরজি কর হাসপাতালে চিকিৎসক-পড়ুয়াকে ধর্ষণ এবং খুনের ঘটনায় ধৃত অভিযুক্তকে শুক্রবার আদালতে হাজির করানো হয়। তবে সশরীরে তাঁকে আদালতে নিয়ে আসা হয়নি। ভার্চুয়াল মাধ্যমে শুনানিতে উপস্থিত ছিলেন অভিযুক্ত। বর্তমানে তিনি প্রেসিডেন্সি জেলে রয়েছেন। প্রথমে সিবিআইয়ের আইনজীবীর অনুপস্থিতিতে অসন্তোষ প্রকাশ করেন বিচারক। পরে শিয়ালদহ আদালতে অন্তত ৪০ মিনিট দেরিতে আসেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আইনজীবী। ধৃতের ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেওয়া হয়েছে। যদিও ধৃতের জামিন চেয়েছিলেন তাঁর আইনজীবী।

Advertisement

১) আরজি করে ধর্ষণ ও খুনের ঘটনার তদন্ত। আন্দোলন এবং প্রতিবাদ কোন পথে

অন্য দিকে, শুক্রবার সিবিআইয়ের পর আরজি কর মেডিক্যাল কলেজের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষের বেলেঘাটার বাড়িতে হানা দেয় ইডিও। শুধু কলকাতা, হাওড়া, দক্ষিণ ২৪ পরগনাই নয় শুক্রবার সকালে হুগলিরও একাধিক জায়গায় তল্লাশি অভিযানে নামে ইডি। অন্য দিকে, আরজি কর-কাণ্ডের প্রতিবাদে আবারও রাত দখল করবেন মেয়েরা। মূলত সংস্কৃতি জগতের মানুষদের এই কর্মসূচিতে যোগ দেওয়ার আহ্বান জানানো হয়েছে। আগামী ৮ সেপ্টেম্বর রাতে সকলে পথে নামবেন আবার। কর্মসূচির নাম দেওয়া হয়েছে ‘শাসকের ঘুম ভাঙাতে নতুন গানের ভোর’। আজ এই সংক্রান্ত সব খবরে নজর থাকবে।

Advertisement

২) চিকিৎসক ধর্ষণ-খুনে এ বার শ্যামবাজারে ধর্নায় আনিসের বাবা

আরজি করের মহিলা চিকিৎসককে ধর্ষণ এবং খুনের ঘটনার প্রতিবাদে মুখর বাংলা। দিকে দিকে চলছে বিক্ষোভ, অবস্থান, প্রতিবাদ মিছিল। এ বার সেই প্রতিবাদে পা মেলাতে চলেছেন আমতার মৃত ছাত্রনেতা আনিস খানের বাবা সালেম খান। আরজি কর-কাণ্ডের প্রতিবাদে শ্যামবাজারে ধর্না দিতে চেয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন তিনি। শুক্রবার আদালত সালেমের আবেদন মেনে ধর্নার অনুমতি দিয়েছে। আজ থেকে শ্যামবাজারে ধর্নায় বসছেন সালেম।

৩) কয়লাকাণ্ডে চার্জ গঠন হবে আসানসোল সিবিআই কোর্টে

কয়লা পাচার-কাণ্ডে সিবিআইয়ের মামলার শুনানি রয়েছে আজ। চার্জশিটে নাম রয়েছে এমন ৫০ জন অভিযুক্ত আদালতে হাজিরা দিয়েছেন গত শুনানিতে। আদালত সূত্রে খবর, ‘চুরি’ যাওয়া কয়লা কেনার অভিযোগ ওঠায় এক সংস্থার মালিকের নাম জড়িয়েছে এই মামলায়। তাঁর নাম রয়েছে চার্জশিটে। কিন্তু সংস্থাটিকে বর্তমানে দেউলিয়া ঘোষণা করা হয়েছে। ওই সংস্থার এখনকার মালিককেও তলব করেছে আদালত। এই মামলার চার্জশিটে ‘উল্লেখযোগ্য’ নামের মধ্যে রয়েছেন বিনয় মিশ্র। কিন্তু এখনও তিনি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার ধরাছোঁয়ার বাইরে রয়েছেন। আরও কয়েক জনকে এখনও সিবিআই গ্রেফতার করতে পারেনি। নতুন চার্জশিটে যাঁদের নাম রয়েছে, তাদের মধ্যে কয়লা কারবারি মহম্মদ শাকিল (গ্রেফতার হননি), তারকেশ্বর রায় (গ্রেফতার হননি)-এর নাম ‘উল্লেখযোগ্য’। রয়েছে ধৃত অশ্বিনীকুমার যাদব, শ্রীমন্ত ঠাকুর এবং বিদ্যাসাগর দাসের নাম। এ ছাড়াও ইসিএলের জেনারেল ম্যানেজার অমিতকুমার ধর এবং নরেশকুমার সাহার নাম রয়েছে। আজ এই মামলার শুনানিতে নজর থাকবে।

৪) কলকাতা পুরসভায় ‘টক টু মেয়র’ কর্মসূচি ফিরহাদের

প্রতি সপ্তাহের মতো এই শনিবারও কলকাতার মেয়র ফিরহাদ হাকিম পুরসভায় ‘টক টু মেয়র’ কর্মসূচিতে অংশ নেবেন। এই কর্মসূচিতে শহরের নাগরিকেরা নানা অভিযোগ, সমস্যা নিয়ে সরাসরি মেয়রকে ফোন করেন। যদি তা সমাধানযোগ্য হয় তবে মেয়র তৎক্ষণাৎ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন আধিকারিকদের। অনেক সময়ে দেখা যায়, আগে নির্দেশ দিলেও কাজ না হওয়ার নালিশ জানাচ্ছেন নাগরিকেরা। আজ এই কর্মসূচিতে কী হবে, সেই খবরে নজর থাকবে।

৫) দক্ষিণে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি, উত্তরে আবহাওয়া কেমন?

শুক্রবার দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে। হাওড়া, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম এবং মুর্শিদাবাদের দু’-একটি জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস ছিল। বাকি জেলাগুলো ভিজেছে হালকা থেকে মাঝারি বৃষ্টিতে। আজ আবহাওয়া পরিবর্তনের তেমন সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। অন্য দিকে, উত্তরবঙ্গেও বৃষ্টির পরিমাণ আগের চেয়ে কমেছে। আপাতত উত্তরের কোনও জেলায় আবহাওয়া সংক্রান্ত সতর্কতা জারি করা হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement