News of The Day

সন্দীপ-‘ঘনিষ্ঠ’ আশিসের আদালতে হাজিরা। ডাক্তারদের কর্মবিরতি নিয়ে মামলার শুনানি... দিনভর আর কী

আরজি করের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষ-‘ঘনিষ্ঠ’ বলে পরিচিত চিকিৎসক আশিস পাণ্ডেকে গ্রেফতার করেছে তারা। সিবিআই সূত্রে খবর, ধৃত আশিস তৃণমূলের ছাত্রনেতা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৪ ০৮:০৩
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আরজি কর মেডিক্যাল কলেজে আর্থিক দুর্নীতি মামলায় আরও এক জনকে গ্রেফতার করেছে সিবিআই। আরজি করের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষ-‘ঘনিষ্ঠ’ বলে পরিচিত চিকিৎসক আশিস পাণ্ডেকে গ্রেফতার করেছে তারা। সিবিআই সূত্রে খবর, ধৃত আশিস তৃণমূলের ছাত্রনেতা। এর আগে এক দিন সিবিআইয়ের দফতরে হাজিরাও দিয়েছিলেন তিনি। তাঁর বিরুদ্ধে সরকারি হাসপাতালে ‘হুমকি সংস্কৃতি’তে জড়িত থাকার অভিযোগ রয়েছে। আজ তাঁকে আদালতে হাজির করাবে সিবিআই।

Advertisement

আরজি কর-কাণ্ডে গ্রেফতার আশিস পাণ্ডেকে আদালতে হাজির করাবে সিবিআই

আরজি কর মেডিক্যাল কলেজ এবং হাসপাতালের আর্থিক দুর্নীতির মামলায় আগেই গ্রেফতার হয়েছেন সেখানকার প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ। এ বার সেই মামলায় গ্রেফতার করা হয়েছে আশিসকে। এখনও পর্যন্ত এই মামলায় পাঁচ জনকে গ্রেফতার করেছে সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে জানা গিয়েছে, আরজি কর হাসপাতালে যে দিন এক তরুণী চিকিৎসকের দেহ উদ্ধার হয়, সেই ৯ অগস্ট সল্টলেকের একটি গেস্ট হাউসে উঠেছিলেন আশিস। তদন্তকারীদের একটা অংশ মনে করেন, আরজি করের ঘটনায় জড়িত থাকতে পারেন তিনি। আদালত আজ কী নির্দেশ দেয় সেই খবরে নজর থাকবে।

Advertisement

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রাজ্য সরকার ও জুনিয়র ডাক্তারদের টানাপড়েন

অক্টোবরের শুরু থেকে দ্বিতীয় বারের জন্য পূর্ণ কর্মবিরতি শুরু করেছেন জুনিয়র ডাক্তারেরা। স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগমের অপসারণ-সহ ১০ দফা দাবিতে কর্মবিরতি চলছে। রাজ্য সরকার ও সিবিআই উভয়কেই চাপে রাখতে মহালয়ার দিন কলকাতায় মিছিল করেছেন তাঁরা। ধর্মতলায় সভা করছেন। কিন্তু জুনিয়র ডাক্তারদের আবার পূর্ণ কর্মবিরতির সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠেছে চিকিৎসক মহলের অন্দরেই। সিনিয়র ডাক্তারেরা পরামর্শ দিচ্ছেন, কর্মবিরতির সিদ্ধান্ত থেকে সরে আসার জন্য। অন্য কোনও পন্থায় আন্দোলন জারি রাখার প্রস্তাব দিচ্ছেন তাঁরা। অন্তত যাতে পূর্ণ কর্মবিরতির বদলে আংশিক কর্মবিরতি চালানো হয়, সেই প্রস্তাবও দিয়েছেন কেউ কেউ। সিনিয়রদের পরামর্শ পেয়ে বৃহস্পতিবার রাতে আরজি করের জুনিয়র ডাক্তারেরা জেনারেল বডি (জিবি)-র বৈঠক করেছেন। ওই বৈঠকের পর সব মেডিক্যাল কলেজের প্রতিনিধিদের নিয়েও একটি জিবি বৈঠক শুরু হয়। আজ নজর থাকবে এই খবরে।

ডাক্তারদের কর্মবিরতি নিয়ে মামলার শুনানি হাই কোর্টে

আরজি কর হাসপাতালে এক মহিলা চিকিৎসকের ধর্ষণ-খুন কাণ্ডের প্রতিবাদে বিচার এবং হাসপাতালে নিরাপত্তার কয়েক দফা দাবিতে আন্দোলন চালাচ্ছেন জুনিয়র ডাক্তারেরা। পালন করছেন কর্মবিরতিও। তাঁদের সেই কর্মবিরতির বিরুদ্ধে মামলা হয়েছে কলকাতা হাই কোর্টে। অভিযোগ, কর্মবিরতি চালিয়ে যাওয়ার সিদ্ধান্তে সুপ্রিম কোর্টের নির্দেশ লঙ্ঘন করেছেন জুনিয়র ডাক্তারেরা। আইনের বাইরে গিয়ে তাঁরা কর্মবিরতি পালন করছেন। হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে আজ এই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে।

একাধিক পুজোর উদ্বোধনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

মঙ্গলবার শ্রীভূমি স্পোর্টিং ক্লাব থেকে শারদোৎসবের সূচনা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মহালয়ার দিন থেকে শহর, শহরতলি এবং জেলার একাধিক পুজোর উদ্বোধন শুরু করেছেন তিনি। বৃহস্পতিবার গিয়েছিলেন কালীঘাট মিলন সংঘ, গড়িয়াহাট হিন্দুস্তান ক্লাব, ২১ পল্লি, বোসপুকুর তালবাগান, ৪১ পল্লি, অজেয় সংহতি, বড়িষা ক্লাব, বেহালা নূতন দল-সহ একাধিক পুজোর উদ্বোধন হয়েছে তাঁর হাত ধরে। আজও শহর ও শহরতলির একাধিক জায়গায় পুজোর উদ্বোধন করার কথা রয়েছে তাঁর। তালিকায় রয়েছে একডালিয়া এভারগ্রিনের পুজো। পাশাপাশি, জেলাগুলিতেও ভার্চুয়াল মাধ্যমে একাধিক পুজোর উদ্বোধন করার কথা রয়েছে তাঁর।

আবার নিম্নচাপের ভ্রুকুটি, কেমন থাকবে আবহাওয়া

নতুন করে নিম্নচাপের ভ্রুকুটি! বাংলাদেশ সংলগ্ন বঙ্গোপসাগর উপকূলে আজ নিম্নচাপ তৈরি হওয়ার পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তার প্রভাবে আগামী বুধবার অর্থাৎ দুর্গাপুজোর ষষ্ঠী পর্যন্ত সারা রাজ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গে। জারি করা হয়েছে সতর্কতা। ঝড়বৃষ্টির জন্য কলকাতা-সহ দক্ষিণের কয়েকটি জেলাতেও সতর্কতা জারি করা হয়েছে। আজ পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার বিষয়েও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে আশার কথা, শনিবারের পর দুই বঙ্গেই কমতে পারে বৃষ্টির পরিমাণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement