News Of The Day

সন্দেশখালিতে মমতার দূত। প্রকৃতির ‘রোষে’ বিধ্বস্ত উত্তর ও দক্ষিণ ভারত। বঙ্গে বৃষ্টি কেমন... আর কী

মেঘভাঙা বৃষ্টি আর ধসে বিপর্যস্ত হিমাচল। গতকাল সকালে সেখানে ভূমিকম্প হয়েছে। অসমর্থিত সূত্রে খবর, রাজ্যে ধস এবং বৃষ্টির জেরে ইতিমধ্যেই ৩৩ জনের মৃত্যু হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৪ ০৬:৫৩
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বর্ষায় ঘাটতি রয়েছে। কিন্তু দেশের কোথাও কোথাও প্রবল বৃষ্টি প্রাণঘাতী পরিস্থিতি তৈরি করেছে। তা সে উত্তর ভারতের উত্তরাখণ্ড বা হিমাচলপ্রদেশ হোক অথবা দক্ষিণ ভারতের কেরল, পরিস্থিতি প্রায় একই।

Advertisement

উত্তর-দক্ষিণে প্রকৃতির রোষ, হিমাচল, উত্তরাখণ্ডে ধস পরিস্থিতি, যুঝছে কেরল

মেঘভাঙা বৃষ্টি আর ধসে বিপর্যস্ত হিমাচল। গতকাল সকালে সেখানে ভূমিকম্প হয়েছে। অসমর্থিত সূত্রে খবর, রাজ্যে ধস এবং বৃষ্টির জেরে ইতিমধ্যেই ৩৩ জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ ৫০ জন। যদিও রাজ্য প্রশাসনের হিসাব বলছে, ১৩ জনের মৃত্যু হয়েছে। শিমলা, মান্ডি এবং কুলুতেই মৃত্যু হয়েছে সাত জনের। উত্তরাখণ্ডেও মেঘভাঙা বৃষ্টি ও ধসের জেরে কেদারনাথ যাত্রা আপাতত স্থগিত রাখা হয়েছে। আটকে পড়া ৭০০ পুণ্যার্থীকে উদ্ধার করা হয়েছে। অন্য দিকে, শুক্রবারও কেরলের ওয়ানাড়ে ধসবিধ্বস্ত এলাকায় ত্রাণ ও উদ্ধারের কাজ চলেছে। বিরোধী দলনেতা রাহুল গান্ধী সেখানকার ত্রাণশিবিরে যান। উত্তর ও দক্ষিণের এই পরিস্থিতির দিকে আমাদের নজর থাকবে আজ।

Advertisement

বৃষ্টিতে বিপর্যস্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলার পরিস্থিতি

ঘূর্ণাবর্ত এবং মৌসুমি অক্ষরেখার প্রভাবে টানা বৃষ্টি চলছে দক্ষিণবঙ্গের বেশির ভাগ জেলায়। তার জেরে জল জমেছে বেশ কিছু জেলার বহু অংশে। কোথাও ভেঙে পড়েছে সেতু। কোথাও আবার সেতুর উপর দিয়েই বইছে জল, সেতু না কি নদী, বোঝার উপায় নেই। রাস্তাতেও অথৈ জল। তার জেরে বিপাকে পড়েছেন সাধারণ মানুষ। বহু গ্রাম যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বন্ধ অন্ডাল বিমানবন্দর। বাঁকুড়ায় পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য খোলা হয়েছে কন্ট্রোল রুম। আজ জেলাগুলির পরিস্থিতির দিকে নজর থাকবে।

রেশন দুর্নীতিকাণ্ড: আনিসুর, আলিফকে জেরা, কী পেল ইডি?

প্রায় ১৪ ঘণ্টা জিজ্ঞাসাবাদের পর রেশন দুর্নীতিকাণ্ডে বৃহস্পতিবার রাতে গ্রেফতার করা হয় আনিসুর এবং আলিফকে। এই কাণ্ডে আগে গ্রেফতার হয়েছেন জ্যোতিপ্রিয় মল্লিক এবং তাঁর ‘ঘনিষ্ঠ’ ব্যবসায়ী বাকিবুর রহমান। আনিসুর এবং আলিফকে শুক্রবার আদালতে হাজির করানো হয়। তাঁদের তরফে জামিনের আবেদন করা হয়েছিল। ইডি আদালতে দাবি করেছে, জ্যোতিপ্রিয়ের চিঠি পাওয়ার পর এই রেশন দুর্নীতিকাণ্ডে বিভিন্ন বিষয় প্রকাশ্যে আসছে। আজ নজরে থাকবে এই তদন্তের গতিপ্রকৃতি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

মুখ্যমন্ত্রী মমতার নির্দেশে সন্দেশখালিতে মন্ত্রী সুজিত

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে আজ সন্দেশখালি যাবেন রাজ্যের মন্ত্রী সুজিত বসু। প্রশাসনের স্থানীয় আধিকারিকদের সঙ্গে বৈঠক করবেন তিনি। গত কয়েক মাস ধরেই সন্দেশখালিতে উন্নয়নের কাজ বন্ধ রয়েছে বলে অভিযোগ। সেখানকার মানুষের সুবিধার কথা মাথায় রেখেই সুজিতকে সেখানে যাওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। সুজিতের বৈঠকে থাকতে বলা হয়েছে সন্দেশখালির বিধায়ক সুকুমার মাহাতোকে। এ ছাড়াও সন্দেশখালিতে তৃণমূলের বেশ কিছু সাংগঠনিক পদ ফাঁকা রয়েছে। সেই সব পদে কাদের বসানো যায় সে বিষয়ে বিধায়ক সুকুমারকে নাম প্রস্তাব করার দায়িত্ব দিয়েছে দল। আজ সেই নাম সুজিতের কাছে জমা দেবেন বিধায়ক। সুজিত সেই তালিকা পৌঁছে দেবেন মুখ্যমন্ত্রীর কাছে। তালিকায় মমতা অনুমোদন দিলে সাংগঠনিক পদাধিকারিদের নাম ঘোষণা করবে তৃণমূল।

বৃষ্টির পূর্বাভাস সব জেলায়, কোথায় কেমন বর্ষণ?

দক্ষিণবঙ্গের উপরে যে ঘূর্ণাবর্ত অবস্থান করছিল, তার প্রভাবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং সংলগ্ন ঝাড়খণ্ডের উপর নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে। আজ তা পরিণত হবে নিম্নচাপে। এর ফলে রাজ্যের বিভিন্ন জেলায় বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। কলকাতা-সহ দক্ষিণের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গে মঙ্গলবার পর্যন্ত চলবে ভারী বৃষ্টি।

ফিরহাদের ‘টক টু মেয়র’ কর্মসূচি কলকাতা পুরসভায়

আজ কলকাতা পুরসভায় রয়েছে ‘টক টু মেয়র’ কর্মসূচি। এই কর্মসূচিতে অংশ নেবেন মেয়র ফিরহাদ হাকিম। তিনি কলকাতাবাসীর সঙ্গে কথা বলে তাঁদের সমস্যার কথা জানতে চাইবেন। সমাধানের পথও বাতলাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement