21 July TMC Rally

‘ধর্মেন্দ্র কেন গ্রেফতার নন?’ টেটের পাল্টা নিট, প্রশ্ন ফাঁস কেলেঙ্কারিতে মোদীকে পাল্টা আক্রমণ করলেন অভিষেক

নিটের প্রশ্ন ফাঁস নিয়ে পশ্চিমবঙ্গ বিধানসভার অধিবেশনেও নিন্দাপ্রস্তাব আনার বিষয়ে ভাবনাচিন্তা শুরু হয়েছে বলেই তৃণমূল পরিষদীয় দল সূত্রে খবর। বাজেট অধিবেশনে সংসদে সরব হতে পারেন তৃণমূল সাংসদরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৪ ১৮:৩৫
Share:

(বাঁ দিকে) অভিষেক বন্দ্যোপাধ্যায়। ধর্মেন্দ্র প্রধান। ছবি: সংগৃহীত।

টেট দুর্নীতি নিয়ে তৃণমূলকে লাগাতার আক্রমণ করে চলেছে বিজেপি। শিক্ষক নিয়োগ দুর্নীতিতে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, পলাশিপাড়ার বিধায়ক মানিক ভট্টাচার্যের গ্রেফতারি নিয়ে বিজেপি-সহ সব বিরোধী দলের কাছেই গঞ্জনা শুনতে হয়েছে বাংলার শাসকদলকে। এ বার তারই পাল্টা নিটের প্রশ্ন ফাঁস নিয়ে কেন্দ্রের বিজেপি সরকারকে আক্রমণ শানানোর কৌশল নিল তৃণমূল।

Advertisement

রবিবার ধর্মতলার সমাবেশ থেকে তৃণমূলের অন্যতম শীর্ষনেতা অভিষেক বন্দ্যোপাধ্যায় প্রশ্ন তুললেন, ‘‘তথাকথিত টেট দুর্নীতি মামলায় পার্থ চট্টোপাধ্যায় গ্রেফতার হলে কেন নিট দুর্নীতিতে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান গ্রেফতার হবেন না?’’

রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ নিয়োগ দুর্মীতিতে গ্রেফতার হয়ে এখন জেলবন্দি। সেই প্রসঙ্গ টেনেই অভিষেক বলেন, ‘‘রাজ্যে এসএসসি এবং টেট কেলেঙ্কারির সময় অভিযুক্তদের বাড়ি গিয়ে গ্রেফতার করেছে কেন্দ্রীয় এজেন্সি। কিন্তু স্বাধীন ভারতের সবচেয়ে বড় কেলেঙ্কারি নিট কেলেঙ্কারি! সে ক্ষেত্রে কী হচ্ছে? সেখানে ইডি, সিবিআই কিছু করছে না কেন?’’ এর পরেই তিনি প্রশ্ন তোলেন, নিয়োগ দুর্নীতিতে পার্থকে গ্রেফতার করা হলে নিট কেলেঙ্কারির জন্য কেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী গ্রেফতার হবেন না! যে হেতু অভিষেকের মতো তৃণমূলের প্রথম সারির নেতা টেট দুর্নীতির পাল্টা হিসাবে নিটের প্রশ্ন ফাঁস নিয়ে ওই দাবিু তুলেছেন, তাই দলের অনেকে মনে করছেন, সংসদের আসন্ন বাজেট অধিবেশনে তৃণমূলের সাংসদরা এই বিষয়ে লোকসভা ও রাজ্যসভায় আক্রমণ শানাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকারের বিরুদ্ধে। সোমবার থেকেই সংসদের বাজেট অধিবেশন শুরু। সেই অধিবেশনে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর গ্রেফতারের দাবি তুলে কেন্দ্রীয় সরকারকে অস্বস্তিতে ফেলতে পারেন তৃণমূল সাংসদরা। দলের প্রবীণ সাংসদ সৌগত রায়ের কথায়, ‘‘আমরা সংসদের বিগত অধিবেশনেই নিটের প্রশ্ন ফাঁসের বিষয়টি নিয়ে সরব হয়েছিলাম। কিন্তু সেই সময় আলোচনা করার সুযোগ দেওয়া হয়নি। তবে সংসদে দলের কী রণনীতি কী হবে, তা প্রকাশ্যে বলা উচিত নয়। অধিবেশন চালু হলেই এই বিষয়ে কিছু বলা সম্ভব। তবে এই দুর্নীতি নিয়ে কেন্দ্রীয় সরকারকে জবাব দিতে হবে।’’ অন্যদিকে, নিট পরীক্ষায় প্রশ্ন ফাঁসের বিষয়ে পশ্চিমবঙ্গ বিধানসভার অধিবেশনেও নিন্দাপ্রস্তাব আনার বিষয়ে ভাবনাচিন্তা শুরু হয়েছে বলে তৃণমূল পরিষদীয় দল সূত্রে খবর। সোমবার থেকে পশ্চিমবঙ্গ বিধানসভার অধিবেশনও শুরু হচ্ছে। চলতি অধিবেশনেই এই প্রস্তাব আনা হতে পারে। বিধানসভায় বিরোধী দল বিজেপিকে দুর্নীতির অভিযোগে চেপে ধরতে চায় তৃণমূল বিধায়করা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement