TMC

দলনেত্রীর কর্মসূচি ‘বয়কট’! বুথ কর্মীদের নিয়ে মমতার সম্মেলনে এলেন না ১৭টি বুথের কর্মীরা

দিঘা থেকে ৩০ কিলোমিটার দূরে সাবাজপুট। মঙ্গলবার বিকেলের সম্মেলনে এই অঞ্চলের তৃণমূল নেতৃত্ব, গ্রাম পঞ্চায়েতের প্রধান, উপপ্রধান, পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ কেউই যাননি।

Advertisement

কেশব মান্না

কাঁথি শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৩ ০৬:৪৬
Share:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।

পঞ্চায়েত ভোটের আগে বুথ কর্মীদের নিয়ে খোদ মুখ্যমন্ত্রীর সম্মেলন। মঙ্গলবার দিঘায় তৃণমূলের ওই সম্মেলনে গোটা পূর্ব মেদিনীপুরের প্রতি বুথ থেকে ১৫ জন করে কর্মী আসার সিদ্ধান্ত হয়েছিল। অথচ কাঁথি-১ ব্লকের সাবাজপুট অঞ্চলের ১৭টি বুথ থেকে এক জনও যাননি।

Advertisement

খোদ দলনেত্রীর কর্মসূচি ‘বয়কট' কেন? সামনে আসছে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব। তবে এলাকাটি দক্ষিণ কাঁথি বিধানসভার অন্তর্গত, যেখানকার বিধায়ক বিজেপির। ফলে, গেরুয়া শিবিরের পরোক্ষ প্রভাবের কথা দলের অনেকে উড়িয়ে দিচ্ছেন না।

দিঘা থেকে ৩০ কিলোমিটার দূরে সাবাজপুট। মঙ্গলবার বিকেলের সম্মেলনে এই অঞ্চলের তৃণমূল নেতৃত্ব, গ্রাম পঞ্চায়েতের প্রধান, উপপ্রধান, পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ কেউই যাননি। এঁরা তৃণমূলের কাঁথি জেলা সভাপতি তরুণ মাইতি-সহ নেতৃত্বকে লিখিত ভাবে জানিয়েছেন, স্থানীয় নেতৃত্বের মত না মেনে একটি স্কুলের পরিচালন সমিতির সভাপতি নিয়োগ করা হয়েছে। নেতৃত্ব ইতিবাচক পদক্ষেপ না করলে তাঁরা কোনও দলীয় কর্মসূচিতে থাকবেন না। প্রয়োজনে ইস্তফাও দেবেন।

Advertisement

সম্প্রতি জেলার সব স্কুলে সভাপতি নিয়োগ হয়েছে। সাবাজপুট সম্বোধি হাই স্কুলের সভাপতি হিসেবে স্থানীয় নেতৃত্ব অনুকূল জানার নাম প্রস্তাব করলেও বাসুদেব সাহুকে নিয়োগ করে শিক্ষা দফতর। এরপরেই প্রকাশ্যে এসেছে বিরোধ।

প্রথমে কংগ্রেস এবং পরে তৃণমূল, বরাবরই দক্ষিণপন্থীদের দখলে সাবাজপুট পঞ্চায়েত। প্রাক্তন প্রধান ও ব্লক সভাপতি রামগোবিন্দ দাসের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে সমাজ মাধ্যমের সরব হন সমীরণ সাহু। রামগোবিন্দকে সম্প্রতি ব্লক তৃণমূল সভাপতির পদ থেকে সরিয়ে দেওয়া হয়। তারপরই সমীরণের বাবা বাসুদেবকে স্কুলের সভাপতি করা হয়। রামগোবিন্দ ওই স্কুলের গ্রুপ সি কর্মীও। তিনি বলছেন, ‘‘যাঁকে সভাপতি করা হয়েছে, তিনি এবং তাঁর পরিবার প্রথমে বাম এবং পরে বিজেপি করতেন। এমন লোককে দল গুরুত্ব দিলে ভুল বার্তা যাচ্ছে। তাই কোনও বুথ থেকে দলীয় কর্মসূচি নেওয়া হচ্ছে না। মুখ্যমন্ত্রীর সম্মেলনেও আমরা কেউ যাইনি।’’ ব্লক তৃণমূল সভাপতি গণেশ মহাকুড়ও মানছেন, ‘‘দলনেত্রীর কর্মসূচিতে সংগঠিতভাবে সাবাজপুট থেকে কেউ যাননি।’’ বাসুদেবের অভিযোগ, ‘‘রামগোবিন্দ স্কুলে যে অনিয়ম চালাচ্ছিলেন, তার প্রতিবাদ করাতেই আমাকে সরানোর চক্রান্ত হচ্ছে।’’

কিন্তু স্বয়ং মমতার সম্মেলনে কর্মীদের অনুপস্থিতিতে কটাক্ষ করছে বিরোধীরা। বিজেপির কাঁথি সাংগঠনিক জেলা সহ-সভাপতি অসীম মিশ্রের খোঁচা, ‘‘নেত্রীর কর্মসূচিতেও তৃণমূলের কোন্দল চাপা থাকছে না।’’

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement