News of the Day

অনশনকারীদের শারীরিক পরিস্থিতি কেমন। আদালতে আশিস পাণ্ডের হাজিরা। দিনভর আর কী কী নজরে

জুনিয়র ডাক্তারদের দাবি মেনে নেওয়ার আর্জি জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখেছে রেসিডেন্ট ডাক্তারদের সংগঠন ‘ফেডারেশন অফ অল ইন্ডিয়া মেডিক্যাল অ্যাসোসিয়েশন’ (এফএআইএমএ)।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৪ ০৭:৪৫
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বৃহস্পতিবার সকাল থেকেই আশঙ্কা তৈরি হয়েছিল। শেষমেষ অনশনকারী জুনিয়র চিকিৎসক অনিকেত মাহাতোকে রাতেই ভর্তি করানো হয়েছে হাসপাতালে। আরজি কর হাসপাতালের সিসিইউতে ভর্তি তিনি। বাকি অনশনকারীদের শারীরিক অবস্থা নিয়েও উদ্বেগ তৈরি হয়েছে।

Advertisement

১) অনশনকারীদের শারীরিক অবস্থা কেমন, ডাক্তারদের আন্দোলনের গতিপ্রকৃতি

বৃহস্পতিবার রাতে রাজ্য সরকার গঠিত চার চিকিৎসকের একটি দল অনশনকারীদের স্বাস্থ্য পরীক্ষা করেছিল। তারা জানিয়েছিল, অনিকেত এবং স্নিগ্ধা হাজরার শারীরিক অবস্থা তুলনামূলক খারাপ। এর পরই আরজি করের জুনিয়র চিকিৎসক অনিকেতকে হাসপাতালে ভর্তি করানো হয়। এই পরিস্থিতিতে সরকার যাতে অচলাবস্থা কাটাতে উদ্যোগী হয়, সদর্থক ভূমিকা নেয়, সেই দাবিই তুলছে নাগরিক সমাজ। জুনিয়র ডাক্তারদের দাবি মেনে নেওয়ার আর্জি জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখেছে রেসিডেন্ট ডাক্তারদের সংগঠন ‘ফেডারেশন অফ অল ইন্ডিয়া মেডিক্যাল অ্যাসোসিয়েশন’ (এফএআইএমএ)। দাবি না-মানলে দেশ জুড়ে চিকিৎসা পরিষেবা বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারিও দিয়েছে তারা। মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়েছে চিকিৎসকদের সংগঠন আইএমএ-ও। এখন দেখার পরিস্থিতি কোন দিকে গড়ায়, অনশনকারীদের শারীরিক পরিস্থিতি কেমন থাকে। পাশাপাশি, সরকারের তরফে কোনও সদর্থক ভূমিকা নেওয়া হয় কি না, আজ সেই পরিস্থিতির দিকেও নজর থাকবে।

Advertisement

২) আরজি কর-কাণ্ডে গ্রেফতার আশিস পাণ্ডের হাজিরা কোর্টে

আজ আদালতে হাজির করানো হবে আশিস পাণ্ডেকে। আলিপুর আদালতের নির্দেশে এখন সিবিআই হেফাজতে রয়েছেন তিনি। আরজি করের আর্থিক দুর্নীতি মামলায় সিবিআই গ্রেফতার করেছিল আশিসকে। অভিযোগ, হাসপাতালের আর্থিক দুর্নীতিকাণ্ডে আরজি করের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষের সঙ্গে তাঁর যোগ ছিল। আশিসের বিরুদ্ধে সরকারি হাসপাতালে ‘হুমকি সংস্কৃতি’তে জড়িত থাকারও অভিযোগ রয়েছে। আজ আদালত কী নির্দেশ দেয়, সে দিকে নজর থাকবে।

৩) পুজোর অষ্টমী-নবমীতে কেমন ভিড় জমবে কলকাতায়

তৃতীয়া থেকেই কলকাতার রাস্তায় ঠাকুর দেখার জন্য মানুষের ভিড় দেখা গিয়েছিল। বৃহস্পতিবার, সপ্তমীতে শহরের নামকরা পুজো মণ্ডপগুলিতে দেখা গিয়েছে ভিড়ের চেনা ছবি। ভিড় উপচে পড়েছিল দক্ষিণের সুরুচি সঙ্ঘ, চেতলা অগ্রণী, ত্রিধারা, একডালিয়া পার্ক, যোধপুর পার্ক, দেশপ্রিয় পার্ক, বাবুবাগান— প্রায় সর্বত্রই। ভিড় ছিল উত্তরের টালা প্রত্যয়ের মতো পুজোগুলিতেও। অষ্টমী-নবমীতে সেই ভিড় আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। আজ কোন কোন পুজো মণ্ডপে কেমন ভিড় হয়, নজর থাকবে সে দিকে।

৪) অষ্টমীতেও কি বৃষ্টি? কেমন থাকবে রাজ্যের আবহাওয়া

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবার, অষ্টমী-নবমীতে দক্ষিণের সব জেলায় হালকা থেকে মাঝারি ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে জেলার সব জায়গায় ঝড়বৃষ্টি হবে না। এর মধ্যে হুগলি, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, নদিয়ায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। সেখানে বজ্রপাতও হতে পারে। উত্তরবঙ্গের আট জেলাতেই শুক্রবার, অষ্টমী-নবমীতে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে জেলার কিছু অংশে বিক্ষিপ্ত ভাবে হতে পারে বৃষ্টি। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে সতর্কতা জারি করা হয়েছে।

৫) জম্মু-কাশ্মীর ও হরিয়ানায় সরকার গঠনের প্রস্তুতি

জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভোটে ন্যাশনাল কনফারেন্স (এনসি)-কংগ্রেস জোট জেতার পরেই পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে ওমর আবদুল্লার নাম ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার বৈঠকে বসেছেন দুই দলের বিধায়কেরা। সেখানেই নতুন সরকারের শপথগ্রহণের দিনক্ষণ নিয়ে আলোচনা হয়েছে। অন্য দিকে, হরিয়ানার মুখ্যমন্ত্রী পদে ফের নয়াব সিংহ সাইনিকে বসানো হবে কি না, জয়ী বিজেপি এখনও তা ঘোষণা করেনি। তবে বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেছেন সাইনি। বিজেপি সূত্রে খবর, শনিবার হরিয়ানার মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিতে পারেন তিনি। জম্মু-কাশ্মীর এবং হরিয়ানায় সরকার গঠনের প্রস্তুতির দিকে আজ নজর থাকবে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement