TMC

ছাত্র-ভোট চালুর দাবি তৃণমূলের অন্দরেই

অভ্যন্তরীণ দ্বন্দ্বের জেরে, অশান্তির আশঙ্কায় ২০১৬ সাল থেকে কলেজ, বিশ্ববিদ্যালয়ে ভোট বন্ধ। পার্থ চট্টোপাধ্যায় শিক্ষামন্ত্রী থাকাকালীনই ছাত্র সংসদ ভোট নিয়ে বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অশান্তি হয়।

Advertisement

রবিশঙ্কর দত্ত

কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ০৬:৫৪
Share:

—প্রতীকী ছবি।

সংগঠনের প্রতিষ্ঠা দিবসের প্রস্তুতি-পর্বে কলেজ, বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচন নিয়ে প্রশ্ন উঠল তৃণমূল কংগ্রেসে। সূত্রের খবর, ছাত্র সংগঠনের বৈঠকে একাধিক নেতাই এ নিয়ে বিড়ম্বনার কথা তুলেছেন। তাঁদের অনেকেই মনে করছেন, এই পরিস্থিতি শিক্ষাঙ্গনে শাসক তৃণমূলের জন্য গৌরবজনক হয়নি।

Advertisement

অভ্যন্তরীণ দ্বন্দ্বের জেরে, অশান্তির আশঙ্কায় ২০১৬ সাল থেকে কলেজ, বিশ্ববিদ্যালয়ে ভোট বন্ধ। পার্থ চট্টোপাধ্যায় শিক্ষামন্ত্রী থাকাকালীনই ছাত্র সংসদ ভোট নিয়ে বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অশান্তি হয়। তাতে দলকে যেমন বিড়ম্বনায় পড়তে হয়েছে, আবার নির্বাচন বন্ধ করায় দল হিসেবে সমস্যায় পড়তে হচ্ছে তৃণমূলকে। ২৮ অগস্ট ছাত্র সংগঠনের প্রতিষ্ঠা দিবস। সেই দিবস পালনের প্রস্তুতি বৈঠকে বৈশ্বানর চট্টোপাধ্যায়, সৌরভ চক্রবর্তীর মতো সংগঠনের প্রাক্তন সভাপতিরা ছাত্র সংসদ নির্বাচনের পক্ষেই মত দেন।

ছাত্র-নেতাদের একাংশের মতে, নির্বাচন বন্ধ থাকায় ছাত্র-ছাত্রীদের সঙ্গে তৃণমূলের ছাত্র সংগঠনের সরাসরি যোগাযোগ কমছে। পুজোর পরে কলেজ, বিশ্ববিদ্যালয়ে নির্বাচনের কথাও ভাবা হয়েছে শীর্ষ স্তরে। তবে তার আগে অশান্তি বন্ধের বিষয়টি নিশ্চিত করতে চাইছেন তাঁরা। সে ক্ষেত্রে ভর্তি বা অন্যান্য প্রশাসনিক বিষয় থেকে ছাত্র-নেতাদের দূরে রাখার বিষয়টি ভাবনায় রয়েছে। তৃণমূলের এক নেতার কথায়, ‘‘অশান্তিহীন নির্বাচন নিশ্চিত করতে হবে। আন্দোলনের কারণে শিক্ষা প্রতিষ্ঠানের কাজে বিঘ্ন ঘটতে দেওয়া যাবে না।’’

Advertisement

নির্বাচিত সংসদ না থাকায় বিভিন্ন কলেজে ছাত্র রাজনীতির সুযোগ প্রায় নেই বললেই চলে। দলের একাংশ মনে করছে, তাই নতুন প্রজন্মের কাছে দল ও সরকারের রাজনৈতিক
কথা পৌঁছে দেওয়া যাচ্ছে না। তৃণমূলের কাছেও নির্বাচন বন্ধের বিষয়টি ‘অস্বস্তি’র হয়ে উঠেছে। তাই বিধানসভা ভোটের আগে ছাত্র-ভোট সেরে ফেলার ভাবনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement