Calcutta High Court

বিএড পরীক্ষায় রিপোর্ট তলব

মামলাকারীদের আইনজীবী বিশ্বরূপ ভট্টাচার্য জানান যে, নিয়ম অনুযায়ী পরীক্ষায় বসার অনুমোদন পেতে অন্তত ১০০ দিনের উপস্থিতি বাধ্যতামূলক। মামলাকারীরা ৭৭ দিন উপস্থিত ছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ০৭:৩১
Share:

—প্রতীকী ছবি।

বাবাসাহেব অম্বেডকর বিশ্ববিদ্যালয়ের প্রথম সিমেস্টারের ক্লাস এবং পরীক্ষার্থী সংক্রান্ত তথ্য তলব করেছে কলকাতা হাই কোর্ট। পরীক্ষায় বসার অনুমতি না পেয়ে বিএড কোর্সের ৬৫ জন পরীক্ষার্থী মামলা করেছিলেন। সেই মামলায় মঙ্গলবার বিচারপতি অমৃতা সিংহ এই নির্দেশ দিয়েছেন। আগামী ২৯ জুলাই পরবর্তী শুনানির দিন ওই সব তথ্য-সহ বিস্তারিত রিপোর্ট জমা দিতে হবে বিশ্ববিদ্যালয়কে।

Advertisement

মামলাকারীদের আইনজীবী বিশ্বরূপ ভট্টাচার্য জানান যে, নিয়ম অনুযায়ী পরীক্ষায় বসার অনুমোদন পেতে অন্তত ১০০ দিনের উপস্থিতি বাধ্যতামূলক। মামলাকারীরা ৭৭ দিন উপস্থিত ছিলেন। উপস্থিতির হার কম হওয়ায় ২৩ দিনের অনুপস্থিতির জন্য জরিমানা ধার্য করা হয়। সেই জরিমানা নেওয়ার পরেও মামলাকারীদের প্রথম সিমেস্টারের পরীক্ষায় বসার অনুমতি দেওয়া হয়নি। অথচ, অন্যান্য বিএড কলেজের অনেক পরীক্ষার্থী কম উপস্থিতি নিয়েও পরীক্ষায় বসার অনুমতি পেয়েছেন। মামলাকারীদের আর্জি, তাঁদের পরীক্ষায় বসার অনুমতি দেওয়া হোক বা বিশেষ ভাবে পরীক্ষা নেওয়া হোক। বিশ্ববিদ্যালয়ের আইনজীবী সৌম্য মজুমদার জানান, যথাযথ উপস্থিতি না থাকার জন্যই পরীক্ষায় বসতে দেওয়া হয়নি।
বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত সব কলেজের অনুপস্থিতির তালিকা আদালতে পেশ করতে সময় চান তিনি।

বিচারপতি সিংহের নির্দেশ, ২০২৩ সালের নভেম্বরে শিক্ষাবর্ষ শুরুর পরে যতগুলি কলেজকে বিশ্ববিদ্যালয় অনুমোদন দিয়েছে তার তথ্য জমা দিতে হবে। শিক্ষাবর্ষের মধ্যবর্তী সময়ে যাঁরা ভর্তি হয়েছেন, তাঁদের সংখ্যা এবং কত জন পরীক্ষার্থীকে পরীক্ষায় বসার অনুমতি দেওয়া হয়েছে সেই তালিকাও জানাতে হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement