Calcutta High Court

বাবা-মাকে নির্যাতন, কোর্টের কোপে ছেলে

আদালতের খবর, মামলাকারীর বাড়ি ডোমজুড় এলাকায়। তাঁর সোনার ব্যবসাও আছে। ওই বৃদ্ধ ব্যবসায়ী এবং তাঁর স্ত্রীর সঙ্গে একই বাড়িতে ছেলে এবং পুত্রবধূ থাকেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৪ ০৮:১১
Share:

কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র।

বৃদ্ধ বাবা-মায়ের উপরে নির্যাতনের অভিযোগে ছেলেকে বাড়ি ছাড়ার নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। শুক্রবার বিচারপতি অমৃতা সিংহের নির্দেশ, মামলাকারীর ছেলে কবে বাড়ি ছাড়বেন, তা ১৬ জুলাই হলফনামা দিয়ে জানাতে হবে। এর মধ্যে বাবা-মায়ের উপরে নির্যাতন করলে তার ফল যে ভাল হবে না, সে ব্যাপারেও সতর্ক করে দিয়েছেন বিচারপতি সিংহ।

Advertisement

আদালতের খবর, মামলাকারীর বাড়ি ডোমজুড় এলাকায়। তাঁর সোনার ব্যবসাও আছে। ওই বৃদ্ধ ব্যবসায়ী এবং তাঁর স্ত্রীর সঙ্গে একই বাড়িতে ছেলে এবং পুত্রবধূ থাকেন। বৃদ্ধের আইনজীবী অমিভাভ চৌধুরী জানান, বাড়ি এবং সম্পত্তি সংক্রান্ত ব্যাপারে ছেলে বাবা-মায়ের উপরে নির্যাতন করছেন। জোর করে চেকে মোটা অঙ্কের টাকা লিখিয়ে নেওয়া হচ্ছে। এ ব্যাপারে পুলিশে অভিযোগ করলেও লাভ হয়নি। অমিতাভের অভিযোগ, ‘‘নাগরিকদের নিরাপত্তা দেওয়া এবং সুরক্ষিত রাখাই পুলিশের কাজ। এ ক্ষেত্রে এক বৃদ্ধ নাগরিক অভিযোগ জানিয়েও সাহায্য পাননি।’’ বিচারপতি জানতে চান, ওই বৃদ্ধ দম্পতির আর কোনও সন্তান আছে কি না? অমিতাভ জানান, বৃদ্ধের এক মেয়ে আছেন। তিনি বিবাহসূত্রে দমদমে থাকেন।

বিচারপতি জানান, এই পরিস্থিতিতে ছেলেকে তাঁর পরিবার নিয়ে অন্যত্র থাকতে হবে। আদালত যে বৃদ্ধ নাগরিকদের প্রতি সহানুভূতিশীল, সেই ইঙ্গিতও এ দিন কোর্টের শুনানি থেকে উঠে এসেছে। অতীতেও বারবার সন্তানদের হাতে নিগৃহীত হয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন অনেক বৃদ্ধ বাবা-মা। সে ক্ষেত্রেও আদালত নানা কড়া নির্দেশ দিয়েছিল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement