R G Kar Hospital Incident

‘ছাত্র আন্দোলনের পাশে আছি, রাজনীতিতে নেই,’ বুধের বাংলা বন‌্ধ নিয়ে কী বললেন নির্যাতিতার বাবা-মা

আরজি কর-কাণ্ডের প্রেক্ষিতে ‘পশ্চিমবঙ্গ ছাত্র সমাজ’-এর ডাকে নবান্ন অভিযান ছিল মঙ্গলবার। পুলিশি অনুমতি ছিল না সেই অভিযানের। আন্দোলনকারীদের আটকাতে কলকাতা এবং হাওড়ার জায়গায় জায়গায় ব্যারিকেড তৈরি করা হয়েছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৪ ২৩:৩৬
Share:

উত্তপ্ত আরজি কর হাসপাতাল। —ফাইল চিত্র।

ছাত্র আন্দোলনকে ফের সমর্থন করলেন আরজি কর-কাণ্ডে নির্যাতিতার বাবা-মা। পাশাপাশি আরও জানালেন, তাঁরা কোন রাজনৈতিক দলের সঙ্গে নেই। সন্তানহারা দম্পতি চান, মেয়ের ধর্ষণ এবং খুনের বিচার যত দিন না হচ্ছে, তত দিন এই আন্দোলন চলতে থাকুক। তবে, বুধবারের বাংলা বন্‌ধ নিয়ে কোনও মন্তব্য করতে চাননি তাঁরা। তাঁদের আক্ষেপ, “এখনও এক জন ছাড়া কেউ গ্রেফতার হল না!” সিবিআইয়ের উপর তাঁদের আস্থা আছে। তবে প্রশ্ন একটাই, “কেন এত দেরি হচ্ছে?” ছাত্র আন্দোলন প্রতিরোধ করাটা সরকারের পরিকল্পনা, এমন মত জানিয়ে মঙ্গলবার রাতে আন্দোলনকারীদের ধন্যবাদও জানিয়েছেন নির্যাতিতার বাবা-মা।

Advertisement

আরজি কর-কাণ্ডের প্রেক্ষিতে ‘পশ্চিমবঙ্গ ছাত্র সমাজ’-এর ডাকে নবান্ন অভিযান ছিল মঙ্গলবার। পুলিশি অনুমতি ছিল না সেই অভিযানের। আন্দোলনকারীদের আটকাতে কলকাতা এবং হাওড়ার জায়গায় জায়গায় ব্যারিকেড তৈরি করা হয়েছিল। কিন্তু অভিযান শুরু হওয়ার কিছু ক্ষণের মধ্যে অশান্ত হয়ে ওঠে পরিস্থিতি। জায়গায় জায়গায় পুলিশের সঙ্গে সংঘর্ষ শুরু হয় আন্দোলনকারীদের। পুলিশের দিকে উড়ে আসে ইট-পাটকেল, বোতল ইত্যাদি। পাল্টা জলকামান ছোড়ে পুলিশ। ফাটানো হয় কাঁদানে গ্যাসের শেল। কয়েকটি জায়গায় লাঠিচার্জও করতে হয়েছে পুলিশকে। নবান্ন অভিযানে ২২০ জনকে গ্রেফতারও করেছে পুলিশ।

মঙ্গলবার নবান্ন অভিযানের পরেই বিজেপির তরফে বুধবার ১২ ঘণ্টার বাংলা বন্‌ধের ডাক দেওয়া হয়। বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার জানান, ছাত্র সমাজের নবান্ন অভিযানে পুলিশের অত্যাচারের প্রতিবাদেই ওই বন্‌ধ পালন করা হবে। বিজেপির ডাকা বাংলা বন্‌ধ পালন করতে নিষেধ করে নবান্ন। এ ব্যাপারে রাজ্য সরকারের তরফে স্পষ্ট বার্তায় বাংলার জনগণকে বলা হয়েছে, তাঁরা যেন বন্‌ধ পালন না করেন। তাঁরা যেন জনজীবন স্বাভাবিক রাখেন। তবে বন্‌ধ নিয়ে কোনও মন্তব্য করেনি নির্যাতিতার পরিবার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement