স্বেচ্ছাবসরে রাজ্যের প্রবীণতম আইপিএস

রাজ্যের প্রবীণতম আইপিএস অফিসার রাজ কানোজিয়ার স্বেচ্ছাবসরের আবেদন মঞ্জুর করল রাজ্য সরকার

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০১৮ ০৪:৫৮
Share:

রাজ কানোজিয়া

রাজ্যের প্রবীণতম আইপিএস অফিসার রাজ কানোজিয়ার স্বেচ্ছাবসরের আবেদন মঞ্জুর করল রাজ্য সরকার। এই মর্মে সরকারি বিজ্ঞপ্তিও প্রকাশ করেছে স্বরাষ্ট্র দফতর। বিজ্ঞপ্তি অনুযায়ী, রাজ ৩০ সেপ্টেম্বর পর্যন্ত তাঁর বর্তমান কার্যভার সামলাবেন। প্রশাসনের অন্দরের জল্পনা, পরবর্তী কালে রাজকে তথ্য কমিশনার করা হতে পারে। তবে সরকারের তরফে এখনও পর্যন্ত কোনও এ ব্যাপারে নির্দেশিকা জারি করা হয়নি।

Advertisement

১৯৮২ ব্যাচের এই আইপিএস অফিসার রাজ্য ও কলকাতা পুলিশের বহু গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন। তাঁর অবসর নেওয়ার কথা ছিল ২০১৯ সালের মে মাসে। বর্তমানে রাজ্য পুলিশের হোমগার্ড এবং উপকূলীয় নিরাপত্তা বিভাগের ডিজি পদে ছিলেন রাজ কানোজিয়া। চাকরির ক্ষেত্রে রাজ্যের নিরাপত্তা উপদেষ্টা সুরজিৎ কর পুরকায়স্থ এবং ডিজি বীরেন্দ্রর থেকে সিনিয়র তিনি।

গত কয়েক বছরে রাজকে একাধিক গুরুদায়িত্ব সঁপেছিল সরকার। গত বছর উত্তপ্ত পাহাড়ের পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এবং গোর্খা জনমুক্তি মোর্চার তৎকালীন প্রধান বিমল গুরুংকে ধরতে রাজকে বিশেষ দায়িত্ব দেওয়া হয়েছিল। এমন এক জন প্রবীণ অফিসারের স্বেচ্ছাবসর নিয়ে জল্পনাও ছড়িয়েছে প্রশাসনের অন্দরে। পুলিশকর্তাদের একাংশের ধারণা, প্রবীণতম হওয়া সত্ত্বেও কলকাতার পুলিশ কমিশনার কিংবা রাজ্য পুলিশের ডিজির পদ পাননি রাজ। প্রশাসনের অন্দরে তাঁর কর্মদক্ষতাও নিয়ে সুখ্যাতি রয়েছে। সে দিক থেকে শেষ জীবনে গুরুত্বহীন পদেই কাটিয়েছেন তিনি। তাঁর থেকে জুনিয়র হওয়া সত্ত্বেও প্রথমে সুরজিৎবাবু এবং পরে বীরেন্দ্র ডিজি হন। এই সব ঘটনা তাঁকে হতাশ করেছিল। শনিবার রাজের সঙ্গে যোগাযোগ করা যায়নি। তবে পুলিশের অন্য একটি অংশের মতে, স্বেচ্ছাবসরের সিদ্ধান্ত রাজের একান্ত ব্যক্তিগত।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement