West Bengal Weather Update

ভোট এবং গণনা, দু’দিনই বৃষ্টি দক্ষিণবঙ্গে! কোথায় কী পূর্বাভাস? বর্ষা ঢুকছে কবে? জানাল হাওয়া অফিস

আগামী ১ জুন দেশ জুড়ে সপ্তম তথা শেষ দফার ভোটগ্রহণ হবে। সেই দফায় ভোট রয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের ন’টি কেন্দ্রে। আগামী ৪ জুন ভোটগণনা। দু’দিনই বৃষ্টি হতে পারে দক্ষিণে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২৪ ১৬:৫৬
Share:

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ছবি: পিটিআই।

ঘূর্ণিঝড় রেমাল তাণ্ডব চালিয়েছে দক্ষিণবঙ্গে। তার জেরে টানা দু’দিন ঝড়বৃষ্টি হয়েছে। তবে তার পরেই ফিরেছে ভ্যাপসা গরম। মঙ্গলবার থেকে কলকাতা-সহ দক্ষিণের জেলাগুলিতে বৃষ্টি হয়নি বললেই চলে। গরমের অস্বস্তি ফিরেছে আবার। তবে দক্ষিণবঙ্গে আবার বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, শেষ দফার ভোটের দিন বৃষ্টি হতে পারে দক্ষিণে। ভিজতে পারে ভোটগণনার দিনটিও।

Advertisement

আগামী ১ জুন দেশ জুড়ে সপ্তম তথা শেষ দফার ভোটগ্রহণ হবে। সেই দফায় ভোট রয়েছে কলকাতা, দক্ষিণ ২৪ পরগনা এবং উত্তর ২৪ পরগনার বেশির ভাগ কেন্দ্রে। এর পর আগামী ৪ জুন ভোটগণনা হবে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, ১ তারিখ অর্থাৎ শনিবার থেকে পর পর চার দিনই দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর বুধবার যে বুলেটিন প্রকাশ করেছে, তাতে বলা হয়েছে, শনিবার এবং রবিবার দক্ষিণবঙ্গের সর্বত্র বৃষ্টি হতে পারে। কলকাতা, নদিয়া, মুর্শিদাবাদ, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া এবং হুগলিতে ওই দু’দিনই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমানে দু’দিনই হাওয়ার বেগ থাকতে পারে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার।

Advertisement

উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলছে। ঘূর্ণিঝড় উত্তর দিকে সরে গভীর নিম্নচাপে পরিণত হওয়ায় তার প্রভাবে বৃষ্টি শুরু হয়েছে উত্তরের জেলাগুলিতেও। হাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার পর্যন্ত জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। রবিবার পর্যন্ত ভারী বৃষ্টি চলবে দার্জিলিং এবং কালিম্পঙেও। বুধ থেকে শুক্র মালদহ, উত্তর এবং দক্ষিণ দিনাজপুরে বৃষ্টির পূর্বাভাস না থাকলেও শনিবার এবং রবিবার ভিজবে এই তিন জেলাও।

হাওয়া অফিস জানিয়েছে, নিম্নচাপ অক্ষরেখার কারণেই উত্তরবঙ্গের এই বৃষ্টি। সেই সঙ্গে আগামী ২৪ ঘণ্টায় কেরলে বর্ষা ঢোকার অনুকূল পরিস্থিতি তৈরি হতে চলেছে। পশ্চিমবঙ্গে বর্ষা কবে ঢুকবে, এখনই স্পষ্ট করে বলতে পারছেন না আবহবিদেরা। তবে সাধারণত বাংলায় বর্ষা ঢোকে জুনের প্রথম সপ্তাহে। দেশের মূল ভূখণ্ডে বর্ষা ঢোকার পরেই এ বিষয়ে নিশ্চিত করে বলতে পারবে হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement