রাজ্যে এসে বাম-তৃণমূলকে বিঁধলেন রাহুল

কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের এক বছর পুর্তিতে সরকারের ব্যর্থতার বিভিন্ন দিক সাধারণের সামনে তুলে ধরতে বিভিন্ন রাজ্যে সফর শুরু করেছেন রাহুল গাঁধী। উত্তর প্রদেশ, কেরল, মধ্যপ্রদেশ সফরের পরে শনিবার তিনি এসেছেন পশ্চিমবঙ্গে। এবং রাজ্যে এসেই তোপ দাগলেন রাজ্যের বর্তমান এবং প্রাক্তন— দুই শাসকের বিরুদ্ধেই। এ দিন সকালে রিষড়ার ওয়েলিংটন জুটমিলে চটকল শ্রমিকদের সঙ্গে কথা বলেন রাহুল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৬ জুন ২০১৫ ১৩:০৪
Share:

রিষড়ার জুটমিলে রাহুল গাঁধী। ছবি: টুইটার।

কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের এক বছর পুর্তিতে সরকারের ব্যর্থতার বিভিন্ন দিক সাধারণের সামনে তুলে ধরতে বিভিন্ন রাজ্যে সফর শুরু করেছেন রাহুল গাঁধী। উত্তর প্রদেশ, কেরল, মধ্যপ্রদেশ সফরের পরে শনিবার তিনি এসেছেন পশ্চিমবঙ্গে। এবং রাজ্যে এসেই তোপ দাগলেন রাজ্যের বর্তমান এবং প্রাক্তন— দুই শাসকের বিরুদ্ধেই।

Advertisement

এ দিন সকালে রিষড়ার ওয়েলিংটন জুটমিলে চটকল শ্রমিকদের সঙ্গে কথা বলেন রাহুল। রাজ্যের বিভিন্ন প্রান্তের বন্ধ এবং ধুঁকতে থাকা চটকলের বেশ কিছু শ্রমিক তাঁর সামনে তাঁদের অভাব-অভিযোগ তুলে ধরেন। রাজ্যে চটকল শিল্পের বেহাল পরিস্থিতির জন্য তৃণমূল এবং পূর্বতন বাম সরকারের নীতির সমালোচনা করেন তিনি। রাহুলের দাবি, “বামেরা রাজ্যে উন্নয়নের চাকা থামিয়ে দিয়েছিল। রাজ্যকে উন্নয়নের পথে ফেরাতে মানুষ তৃণমূলকে ভোট দিয়েছিল। কিন্তু বর্তমান সরকার উন্নয়নে ব্রেক কষে দিয়েছে। প্রতিশ্রুতি রাখতে ব্যর্থ হয়েছে তারা।” মোদী সরকারের বিরুদ্ধেও এ দিন মুখ খোলেন রাহুল। বলেন, “এক বছরের মধ্যেই সরকারের উন্নতির বেলুন চুপসে গিয়েছে। পুরোপুরি ব্যর্থ কেন্দ্রের বর্তমান সরকার।”

শ্রমিকদের সমস্যা নিয়ে সংসদে কথা বলার প্রতিশ্রুতি দিয়ে রাহুল জানান, যত দ্রুত সম্ভব চটকলগুলির স্বাস্থ্য ফিরিয়ে আনতে সরকারকে অনুরোধ করবেন তিনি। বেশ কিছু দিন অজ্ঞাতবাসে থাকার পর ফিরে এসে বিভিন্ন বিষয়ে সরকারের সমালোচনায় মুখর হয়েছেন রাহুল গাঁধী। সম্প্রতি কেন্দ্রের জমি বিলের বিরুদ্ধে বিভিন্ন রাজ্যে গিয়ে কৃষকদের সঙ্গে কথাও বলেছেন। এই অবস্থায় এ রাজ্যে এসে কৃষকদের কোনও প্রতিনিধি দলের সঙ্গে কেন তিনি কথা বললেন না, উঠছে সেই প্রশ্ন।

Advertisement

শ্রমিকদের সঙ্গে বৈঠকের পর রিষড়ার থেকে কলকাতার উদ্দেশে রওনা হয়ে যান রাহুল। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে দুপুরে এক কর্মিসভায় যোগ দেওয়ার কথা তাঁর। সন্ধ্যায় দিল্লি ফিরে যাওয়ার কথা কংগ্রেসের সহ-সভাপতির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement