Coronavirus

কোমর কষছে প্রশাসন

প্রশাসনিক সূত্রে জানা যায়, বৈঠকে করোনার মোকাবিলায় বেশ কিছু নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

পুরুলিয়া ও বাঁকুড়া শেষ আপডেট: ১৮ মার্চ ২০২০ ০৭:৪৬
Share:

ফাইল চিত্র

করোনার আগাম সতর্কতায় পুরুলিয়া ও বাঁকুড়া, দু’জেলাতেই প্রশাসনিক পর্যায়ে তৎপরতা শুরু হয়েছে। মঙ্গলবার পুরুলিয়ায় জেলাশাসকের দফতরে করোনা নিয়ে একটি উচ্চ পর্যায়ের বৈঠক হয়। সেখানে জেলাশাসক রাহুল মজুমদার ছাড়াও, ছিলেন জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক অনিলকুমার দত্ত, উপ-মুখ্য স্বাস্থ্য আধিকারিক গুরুদাস পাত্র, পুরুলিয়া দেবেন মাহাতো মেডিক্যাল কলেজের সুপার পীতবরণ চক্রবর্তী প্রমুখ। যোগ দেন হোটেল-লজ এবং নার্সিংহোম সংগঠনের প্রতিনিধি, রেল ও স্বাস্থ্য দফতরের পদস্থ আধিকারিকেরা।

Advertisement

প্রশাসনিক সূত্রে জানা যায়, বৈঠকে করোনার মোকাবিলায় বেশ কিছু নির্দেশ দেওয়া হয়েছে। জেলাশাসক রাহুল মজুমদার বলেন, ‘‘বিদেশ বা করোনা প্রভাবিত রাজ্য থেকে কেউ এলে হোটেল ও লজ কর্তৃপক্ষকে তাঁর সমস্ত তথ্য নিয়মিত স্বাস্থ্য দফতরকে জানাতে হবে। হোটেলগুলিতে ‘থার্মাল স্ক্যানার’ দিয়ে পরীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে।’’ এর পাশাপাশি, রেস্তরাঁগুলিতে দু’টি টেবিলের মধ্যে অন্তত এক মিটার দূরত্ব বজায় রাখার কথা বলা হয়েছে। বিষয়টি নিয়ে জেলা হোটেল ও লজ অ্যাসোসিয়েশনের মুখপাত্র মোহিত লাটা জানান, প্রশাসনের নির্দেশ মেনে সব হোটেলে যন্ত্র কেনা হবে। বাইরে থেকে আসা লোকজনদের তথ্যও নিয়মিত স্বাস্থ্য দফতরকে জানানো হবে।

পাশাপাশি, রেল কর্তৃপক্ষকে বাইরের রাজ্য থেকে আসা বিশেষত সংরক্ষিত কামরার যাত্রীদের তথ্য স্বাস্থ্য দফতরকে নিয়মিত জানানোর কথা বলা হয়েছে। এর সঙ্গে জেলার প্রতিটি হাসপাতাল, নার্সিংহোম ও স্বাস্থ্যকেন্দ্রে একটি পৃথক ‘ফ্লু কর্নার’ তৈরির নির্দেশও দেওয়া হয়।

Advertisement

এ দিকে, বাঁকুড়াতেও এ দিন বিভিন্ন ব্লকের বিডিও, ব্লক স্বাস্থ্য আধিকারিক ও থানার আধিকারিকদের সঙ্গে করোনা-সংক্রমণ নিয়ে যৌথ ভাবে ভিডিয়ো কনফারেন্স করেন জেলা প্রশাসন, পুলিশ ও জেলা স্বাস্থ্য দফতরের কর্তারা। প্রশাসনিক সূত্রে জানা যায়, বিদেশ থেকে আসা মানুষদের উপরে কড়া নজরদারি, বিভিন্ন ব্লকে ‘আইসোলেশন ওয়ার্ড’-এর ব্যবস্থা তৈরির বিষয়ে আলোচনা হয়েছে। করোনা নিয়ে গুজব রুখতেও ব্লক আধিকারিকদের সক্রিয় হতে নির্দেশ দেওয়া হয়েছে।

জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক শ্যামল সোরেন বলেন, ‘‘ট্রেনে আসা মানুষজনের পরীক্ষার বিষয়ে ভাবনা-চিন্তা করছি। স্বাস্থ্য ভবনের কাছে ২০টি থার্মাল স্ক্যানার যন্ত্র চাওয়া হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement