Narendra Modi

মমতার ‘মা-মাটি-মানুষ’ মিলল মোদীর কর্মসূচিতে! বাংলার মাটি, বাংলার গাছও যাবে দিল্লি

দিল্লিতে তৈরি হবে নতুন বাগান। মোদী নাম রেখেছেন ‘অমৃত বাটিকা’। তার জন্য দেশের সব রাজ্য থেকে দিল্লি যাবে মাটি আর গাছের চারা। সোমবার বাংলার সাংসদদের সেই কর্মসূচি সফল করতে বললেন মোদী।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৩ ১৬:১৩
Share:

মমতার স্লোগান ও মোদীর কর্মসূচির নামে অনেকটাই মিল। — ফাইল চিত্র।

লোকসভা নির্বাচনের আগে নতুন কর্মসূচি ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার বাংলার সাংসদদের নিয়ে বৈঠকে সেই কর্মসূচি সফল করার নির্দেশ দিয়েছেন তিনি। স্বাধীনতা দিবস পালনের সময়ে ‘বাংলার মাটি’, ‘বাংলার গাছ’ দিল্লিতে পাঠাতে হবে। শুধু বাংলা নয়, দেশের সব রাজ্যের সাংসদদেরই এই উদ্যোগ নিতে হবে। কর্মসূচির নাম— ‘মেরা মাটি, মেরা দেশ’।

Advertisement

একেবারে এক না হলেও মোদীর কর্মসূচির নামের মধ্যে কি মিশেছে তৃণমূলের ‘মা-মাটি-মানুষ’ স্লোগান? দেশমাতৃকা এবং মাটির কথা তো রয়েছেই, আর কর্মসূচির মূল সুরটাই মানুষকে এক জোট করা। যদিও তৃণমূল এটাকে ‘নকল’ বলেই দাবি করেছে। দলের রাজ্য সাধারণ সম্পাদক তথা মুখপাত্র কুণাল ঘোষ বলেন, ‘‘নিজস্ব কিছু যে নেই তার প্রমাণ। এটায় আমাদের ‘মা-মাটি-মানুষ’ স্লোগানের নকল স্পষ্ট। এই রকম নামে বহু কাল আগে থেকে সিনেমাও হয়েছে।’’

তবে তৃণমূলের এই দাবি মানতে নারাজ বিজেপি। মোদীর কর্মসূচি দেশপ্রেমের প্রতীক দাবি করে দলের মুখপাত্র শমীক ভট্টাচার্য বলেন, ‘‘তৃণমূলকে এখন ছুঁতেই মানুষ ভয় পাচ্ছে, তাদের আবার নকল। ‘মা-মাটি-মানুষ’ তো যাত্রাপালা ছিল। আর কোনটা যাত্রাপালা আর কোনটা দেশপ্রেম সে ফারাক মানুষ বোঝে।’’

Advertisement

লোকসভা নির্বাচনের আগে এটা একটা প্রচার কৌশল হলেও বিজেপি অবশ্য অন্য দাবি করছে। বাংলার এক সাংসদ বলেন, ‘‘আমাদের দেশে বৈচিত্রের মধ্যে যে ঐক্য রয়েছে সেটাই তুলে ধরার লক্ষ্য প্রধানমন্ত্রীর। সেই কারণেই এই কর্মসূচি নেওয়া হয়েছে।’’ সোমবার সন্ধ্যায় বাংলা ছাড়াও ওড়িশা এবং ঝাড়খণ্ডের এনডিএ সাংসদদের নিয়ে বৈঠক করেন মোদী। সেখানে মূলত আগামী লোকসভা নির্বাচনে প্রচারের রূপরেখা নিয়ে কথা হয়। তার মধ্যেই মোদী ‘মেরা মাটি, মেরা দেশ’ কর্মসূচি সফল করার জন্য সব সাংসদকে অংশ নেওয়ার ডাক দেন।

কেমন হবে সেই কর্মসূচি? বিজেপি সাংসদেরা বলছেন, আগের বছর স্বাধীনতা দিবসে ‘হর ঘর তিরঙ্গা’ কর্মসূচি নিয়েছিল দল। তাতে বলা হয়েছিল, দেশের সব বাড়িতে জাতীয় পতাকা তোলার ব্যবস্থা করতে হবে। এ বার সেই কর্মসূচির পাশাপাশি ‘মেরা মাটি, মেরা দেশ’ নামে নতুন উদ্যোগ নিতে হবে। স্বাধীনতা সংগ্রামীদের পাশাপাশি স্বাধীনতার পরে যে সব সৈনিক দেশের জন্য প্রাণ দিয়েছেন তাঁদের শ্রদ্ধা জানাতে এই কর্মসূচি। শহিদদের গ্রাম বা শহর থেকে মাটির কলসি করে মাটি নিয়ে যেতে হবে দিল্লিতে। এর নাম হবে ‘অমৃত কলস’। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ৭,৫০০ কলসি মাটি দিল্লিতে পৌঁছবে। এ ছাড়া ৭,৫০০ জায়গা থেকে দিল্লিতে যাবে গাছের চারা। ফলে বাংলার মাটি, বাংলার গাছও পৌঁছবে দিল্লিতে।

দেশের বিভিন্ন জায়গার মাটি আর গাছ দিয়ে দিল্লিতে তৈরি হবে একটি নতুন বাগান। মোদীই তার নামকরণ করেছেন। ‘অমৃত বাটিকা’ নামের সেই বাগান তৈরি হবে নয়াদিল্লির জাকির হোসেন মার্গে ‘ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল’ চত্বরে। বাগানের ওই গাছ কোথা থেকে আনা হয়েছে, তা নিয়েও একটি শিলালিপি থাকবে। ইন্ডিয়া গেটের কাছে একটি নতুন পর্যটন কেন্দ্র গড়ে তোলাই কি মোদীর উদ্দেশ্য? বিজেপি বলছে, প্রধানমন্ত্রী অতীতে যে ‘এক ভারত, শ্রেষ্ঠ ভারত’ স্লোগান দিয়েছেন তারই অঙ্গ হবে এই বাগান। গোটা ভারতের উপস্থিতি থাকবে একটি এলাকার মধ্যে। মোদীর ‘মেরা মাটি, মেরা দেশ’ কর্মসূচির অঙ্গ হিসাবে শহিদদের গ্রামে গ্রামে শিলালিপি স্থাপন করার কথাও বৈঠকে বলেছেন মোদী। তবে কী ভাবে এবং কবে থেকে এই কর্মসূচি শুরু হবে তার বিস্তারিত ভাবে এখনও রাজ্য বিজেপিকে জানায়নি কেন্দ্রীয় নেতৃত্ব।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement