Scholarship

মাধ্যমিকে সফল ১৫ জন দুঃস্থ পড়ুয়াকে বৃত্তি দিল পিসি চন্দ্র গোষ্ঠী, প্রতি মাসে পাবে পাঁচ হাজার টাকা

২০১৫ সাল থেকে প্রতি বছর ‘জেএন চন্দ্র অনুপ্রেরণা’ কর্মসূচির আওতায় দুঃস্থ পরিবারের মাধ্যমিক পাশ করা পড়ুয়াদের এই বৃত্তি দিচ্ছে ওই সংস্থা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ২২:০৩
Share:

বৃত্তি পাওয়ার পর পড়ুয়ারা। — নিজস্ব চিত্র।

কারও বাবা সব্জি বিক্রেতা। কারও মা চা বিক্রি করেন। মাধ্যমিকে সফল এ রকমই রাজ্যের ১৫ জন পড়ুয়াকে বিশেষ বৃত্তি দিল পিসি চন্দ্র গোষ্ঠী। প্রত্যেক পড়ুয়ার হাতে মোট ১ লক্ষ ২০ হাজার টাকা করে তুলে দিয়েছে সংস্থা। প্রতি মাসে পড়াশোনার জন্য তারা পাঁচ হাজার টাকা করে পাবে।

Advertisement

গত ১০ জুলাই পিসি চন্দ্র গার্ডেনের ম্যাপল ব্যাঙ্কোয়েটে এই বৃত্তি প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। ২০১৫ সাল থেকে প্রতি বছর ‘জেএন চন্দ্র অনুপ্রেরণা’ কর্মসূচির আওতায় দুঃস্থ পরিবারের মাধ্যমিক পাশ করা পড়ুয়াদের এই বৃত্তি দিচ্ছে সংস্থা। এ বছর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাচিক শিল্পী ব্রততী বন্দ্যোপাধ্যায় এবং চন্দ্রস’ গ্রিন প্রজেক্ট লিমিটেড (সিজিপিএল)-র প্রধান অভিজিৎ লাহা।

অভিজিৎ জানিয়েছেন, দুঃস্থ পরিবারের পড়ুয়ারা যাতে পড়াশোনা চালিয়ে নিয়ে যেতে পারে, তাই এই বৃত্তি দেওয়া হয়। ২০১৫ সাল থেকে এখন পর্যন্ত ১৫৭ জনকে এই বৃত্তি দেওয়া হয়েছে। তাঁদের মধ্যে পাঁচ জন এখন ডাক্তারি পড়ছেন। চার জন ইঞ্জিনিয়ারিং পড়ছেন। বাকিরা সকলেই স্নাতক পাশ করেছেন। এ বছর রাজ্যের বিভিন্ন জেলা থেকে ১৫ জনকে বৃত্তি দেওয়া হয়েছে। তাদের কারও বাবা সব্জি বিক্রেতা, কারও বাবা শ্রমিক। সংস্থার আশা, এই ১৫ জনও সফল হবেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement