Mamata-Abhishek meeting

রাতে উত্তরকন্যায় বৈঠকে মমতা-অভিষেক, জল্পনা

মমতা-অভিষেক বৈঠক নিয়ে তৃণমূলে আলোচনা শুরু হয়েছে। দলের কেউ এই বৈঠক নিয়ে কোনও কথা বলেননি।

Advertisement

কৌশিক চৌধুরী

শিলিগুড়ি শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:৫৪
Share:

মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের একান্ত বৈঠক চলল। — ফাইল চিত্র।

রাত প্রায় ১২টা অবধি মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের একান্ত বৈঠক চলল শাখা সচিবালয় উত্তরকন্যার কন্যাশ্রী বাংলোয়।

Advertisement

পুলিশ-প্রশাসন সূত্রের খবর, বুধবার রাতে বাংলোয় ঘাসের লনে কখনও হাঁটতে হাঁটতে, কখনও বসে কথা বলেন তাঁরা। শহরে রাত অবধি চলতে থাকে যান নিয়ন্ত্রণ। উত্তরকন্যা থেকে দার্জিলিং মোড় অবধি রাস্তার মধ্যে থাকা এশিয়ান হাইওয়ে, বর্ধমান রোড, হিলকার্ট রোড, স্টেশন ফিডার রোডে নজরদারি চলতে থাকে। রাস্তায় গাড়ি নিয়ে টহলদারি করতে থাকেন উচ্চপদস্থ পুলিশকর্তারা। শহরের বিবেকানন্দ রোডে গভীর রাত অবধি পণ্যবাহী ট্রাক দাঁড় করিয়ে রাখা হয়। রাত ১২টার পরে হিলকার্ট রোডে জংশন এলাকার হোটেলে ফেরেন অভিষেক।

মমতা-অভিষেক বৈঠক নিয়ে তৃণমূলে আলোচনা শুরু হয়েছে। দলের কেউ এই বৈঠক নিয়ে কোনও কথা বলেননি। তবে অনেকেই মনে করছেন, উত্তরবঙ্গের আগামী ভোট, পাহাড়-সমতল পরিস্থিতি নিয়ে একান্ত আলোচনা সেরে নিয়েছেন মমতা-অভিষেক। আগামী দিনে উত্তরেদলের রণনীতি থেকে প্রশাসনিক পরিস্থিতি নিয়ে আলোচনাও হয়ে থাকতে পারে। তবে গুরুত্বপূর্ণ বিষয়েই কথা হয়েছে বলে মনে করছেন দলের নেতারা।

Advertisement

পুলিশ সূত্রের খবর, বুধবার সকালের পরে মমতা-অভিষেক এক সঙ্গে হেলিকপ্টারে মেঘালয় যান। মেঘালয় থেকে দু’জনে ফেরেন বেলা ৩টা নাগাদ। তার পরে মমতা-অভিষেক সন্ধ্যা ৭টা অবধি কন্যাশ্রী বাংলোতেই ছিলেন। সাড়ে ৭টার পরে অভিষেক হোটেলে ফেরেন। আধঘণ্টার মধ্যেই ফের হোটেল থেকে বেরিয়ে চলে যান উত্তরকন্যার বাংলোয়। হোটেলে তাঁদের রাতের খাবারের প্রয়োজন নেই বলে জানানো হয়। হোটেলে ঢুকে কোনও অনুষ্ঠান না থাকলে রাতে অভিষেক সাধারণত বাইরে যান না। কিন্তু তড়িঘড়ি তিনি আবারও উত্তরকন্যায় এসে তৃণমূল নেত্রীর সঙ্গে রাত ১২টা অবধি বৈঠক করায় দলীয় স্তরে নানা জল্পনা শুরু হয়ে গিয়েছে।

এ বার তৃণমূল নেত্রীর সঙ্গে রাজ্যের কোনও মন্ত্রী আসেননি। রাজ্য প্রশাসনের শীর্ষকর্তারা এসেছিলেন। তাঁরা সবাই সরকারি অতিথি নিবাস মৈনাকে ছিলেন। এর পাশেই একটি হোটেলে অভিষেক উঠেছিলেন।

তৃণমূলের উত্তরবঙ্গের এক প্রবীণ নেতার কথায়, ‘‘পাহাড়, কোচবিহার থেকে উত্তরে আলাদা রাজ্যের দাবি, বন্‌ধ করার চেষ্টা, বিভিন্ন বিরোধী বিধায়কদের দিনরাত সরকার-বিরোধী মন্তব্য চলছেই। তার উপর চাকরি-দুর্নীতিতে উত্তরের লোকজনও আছেন বলে চাউর হচ্ছে। সে সব দলের তরফে কী ভাবে মোকাবিলা করা হবে, তা নিয়ে আলোচনা হয়ে থাকতে পারে।’’

বৃহস্পতিবার সকালেও অভিষেক বন্দ্যোপাধ্যায় হোটেল থেকে উত্তরকন্যায় যান। পরে মুখ্যমন্ত্রীর সঙ্গে বিশেষ বিমানে দুপুর ১টার পরে কলকাতা ফিরেছেন। মুখ্যমন্ত্রী উত্তরকন্যা ছাড়ার আগে হাতির হানায় মাধ্যমিক পরীক্ষার্থীর মৃত্যুর ঘটনার দুঃখপ্রকাশ করে প্রয়োজনীয় নির্দেশ দিয়ে যান।

একই সঙ্গে মুখ্যমন্ত্রী জানান, রাজ্যে ১১ বছর আগে নীতি তৈরি করে বন্‌ধ বন্ধ করা হয়েছে এবং মানুষের তথা রাজ্যের উন্নয়ন স্তব্ধ করে কোনও বন্‌ধ হতে পারে না।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement