রাহুলকে চায় দুই মালদহই

তবে রাহুল যেখানেই আসুন না কেন, সম্ভাবনার খবরেই গা ঝাড়া দিয়ে উঠেছেন জেলা নেতারা। বুধবার দুপুরে জেলা পুলিশ ও প্রশাসনের কর্তাদের রাহুলের জন্য হেলিপ্যাড নিয়ে চিঠি দিলেন কোতোয়ালি পরিবারের কংগ্রেস সদস্য ইশা খান চৌধুরী। তিনি বলেন, “আগামী ১৫ মার্চ রাহুল গাঁধীর মালদহ সফরের সম্ভাবনা রয়েছে। গাঁধী পরিবারের সঙ্গে মালদহের পুরনো সম্পর্ক রয়েছে। বিগত নির্বাচনগুলিতেও সনিয়া গাঁধী, রাহুল মালদহে ভোট প্রচার করে গিয়েছেন। আর প্রতিবারই জেলায় ভাল ফল করেছে কংগ্রেস।”

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মালদহ শেষ আপডেট: ০৭ মার্চ ২০১৯ ০৭:০৫
Share:

রাহুল গাঁধী

চলতি মাসের মাঝামাঝি কংগ্রেস সভাপতি রাহুল গাঁধী মালদহ সফরে আসতে পারেন। বুধবার এই সম্ভাবনার কথা শুনিয়েছেন জেলা কংগ্রেস নেতৃত্ব। তবে তিনি উত্তর মালদহ, নাকি দক্ষিণ মালদহ— কোথায় সভা করবেন তা নিয়ে জল্পনা শুরু হয়েছে। যদিও উত্তর মালদহেই রাহুলকে দিয়ে সভা করাতে মরিয়া নেতৃত্বের একাংশ। কিন্তু অপর একটি অংশ চাইছেন, সভা হোক দক্ষিণে।

Advertisement

তবে রাহুল যেখানেই আসুন না কেন, সম্ভাবনার খবরেই গা ঝাড়া দিয়ে উঠেছেন জেলা নেতারা। বুধবার দুপুরে জেলা পুলিশ ও প্রশাসনের কর্তাদের রাহুলের জন্য হেলিপ্যাড নিয়ে চিঠি দিলেন কোতোয়ালি পরিবারের কংগ্রেস সদস্য ইশা খান চৌধুরী। তিনি বলেন, “আগামী ১৫ মার্চ রাহুল গাঁধীর মালদহ সফরের সম্ভাবনা রয়েছে। গাঁধী পরিবারের সঙ্গে মালদহের পুরনো সম্পর্ক রয়েছে। বিগত নির্বাচনগুলিতেও সনিয়া গাঁধী, রাহুল মালদহে ভোট প্রচার করে গিয়েছেন। আর প্রতিবারই জেলায় ভাল ফল করেছে কংগ্রেস।” এবারও রাহুল মালদহে সভা করলে দু’টি আসনই ফের কংগ্রেসের দখলেই থাকবে বলে দাবি তাঁর। তবে কোথায় তাঁর সভা হবে, তা নিয়ে দড়ি টানাটানি শুরু হয়েছে। কিন্তু সদ্য তৃণমূলে যোগ দেওয়া মৌসম নুরের কেন্দ্র উত্তর মালদহেই রাহুলের সভা করাতে মরিয়া জেলা কংগ্রেসের নেতৃত্বের একটা বড় একাংশ। তাঁদের দাবি, রাহুল এখানে সভা করলে ব্যাকফুটে চলে যাবেন মৌসম। কারণ মৌসম তৃণমূলে যোগ দিয়েই নিয়ম করে দলীয় কর্মীদের ভাঙানোর প্রক্রিয়া শুরু করেছেন। রাহুল এলে ওই কেন্দ্রে সাধারণ কর্মী ও সমর্থকদের মনোবল কিছুটা হলেও চাঙ্গা হবে, যার ফল মিলবে ভোটে। দলের এক শীর্ষ নেতাও জানান, মৌসম তৃণমূলে যোগ দেওয়ায় উত্তর মালদহে ভিত নড়বড়ে হয়ে পড়েছে কংগ্রেসের। কারণ মৌসম দু’বারের সাংসদ। ফলে উত্তর মালদহে মৌসমের জনসংযোগ অনেক বেশি। ফলে দলবদল করতেই তিনি ঘর ভাঙতেও শুরু করে দিয়েছেন। তাই মৌসমকে ঠেকানোর জন্য রাহুলের সভা উত্তর মালদহেই বেশি প্রয়োজন বলে তাঁর বক্তব্য।

মালদহ কংগ্রেসের কার্যকরী সভাপতি কালীসাধন রায় বলেন, “উত্তর মালদহের সামসী কিংবা হবিবপুরে রাহুল গাঁধীকে দিয়ে সভা করানোর প্রয়োজন রয়েছে। তিনি সভা করলে রাজনৈতিক ভাবে কোণঠাসা হয়ে পড়বেন মৌসম।” তবে দলেরই একটি অংশ চাইছেন উত্তরের মতো দক্ষিণেও প্রয়োজন আছে রাহুলের। ইশা খান বলেন, “কর্মীদের অনেকেই চাইছেন রাহুলজির দু’টি সভা হোক জেলায়। তবে এই বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত নেবে দল।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement