বন্ধ রেডব্যাঙ্ক বাগানে ফের শ্রমিকের মৃত্যু

ডুয়ার্সের বানারহাটের বন্ধ রেড ব্যাঙ্ক চা বাগানে সোমবার সকালে ফের মৃত্যু হল এক চা শ্রমিকের। বাগান সূত্রে জানা গিয়েছে, বছর চল্লিশের ওই শ্রমিকের নাম জয়হিন্দ মুন্ডা। বাগানের ৩ নম্বর লাইনের বাসিন্দা ছিলেন তিনি। আট মাস আগে মারা যান তাঁর বাবা পোরা মুন্ডা ও মা সূর্যী মুন্ডা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ধূপগুড়ি শেষ আপডেট: ৩০ জুন ২০১৫ ০১:৫৬
Share:

ডুয়ার্সের বানারহাটের বন্ধ রেড ব্যাঙ্ক চা বাগানে সোমবার সকালে ফের মৃত্যু হল এক চা শ্রমিকের। বাগান সূত্রে জানা গিয়েছে, বছর চল্লিশের ওই শ্রমিকের নাম জয়হিন্দ মুন্ডা। বাগানের ৩ নম্বর লাইনের বাসিন্দা ছিলেন তিনি। আট মাস আগে মারা যান তাঁর বাবা পোরা মুন্ডা ও মা সূর্যী মুন্ডা। পরিবার ও বাগানের শ্রমিকদের অভিযোগ, কাজ না থাকায় ঠিক মত খেতে না পেয়ে অপুষ্টিজনিত রোগে ভুগছিলেন তিনি। বাগানে স্বাস্থ্য পরিষেবা তলানিতে। পর্যাপ্ত পথ্যেরও সংস্থান নেই। এই নিয়ে গত দু’বছরে ওই বন্ধ বাগানে মৃত্যু হল ৫৭ জন শ্রমিকের। সে জন্য শ্রমিক মহল্লায় ক্ষোভ বাড়ছে। ধূপগুড়ির বিডিও শুভঙ্কর রায় বলেন, “অসুস্থ থাকায় ওই শ্রমিককে কিছুদিন আগে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। সেখান থেকে সুস্থ হয়ে বাগানে ফেরেন তিনি। সোমবার সকালে তাঁর মৃত্যু সংবাদ পেলাম। হঠাৎ কি করে মারা গেলেন তা খোঁজ নিচ্ছি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement