Rahul Gandhi

ট্রাকচালকের বাড়ির চৌকাঠে হঠাৎ রাহুল

সবে আমেরিকা সফর থেকে ফিরেছেন রাহুল। সেখানে তাঁর সঙ্গে ভারত থেকে আমেরিকায় কাজ করতে যাওয়া ট্রাকচালক অমিত মানের দেখা হয়েছিল। রাহুল অমিতকে কথা দিয়েছিলেন, তিনি দেশে ফিরে তাঁর পরিবারের সঙ্গে দেখা করবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৪৭
Share:

রাহুল গান্ধী। —ফাইল ছবি।

শুক্রবার ভোর ৫টা। দিল্লি-চণ্ডীগড় হাইওয়েতে রাহুল গান্ধীর গাড়ি থামল। কংগ্রেসের নেতা বীরেন্দ্র রাঠোর তাঁকে নিয়ে রওনা হলেন ঘোগরিপুর গ্রামের দিকে।

Advertisement

জেলার নাম কারনাল। রাজ্যের নাম হরিয়ানা। ৫ অক্টোবর হরিয়ানায় বিধানসভা নির্বাচন। সরাসরি ভোটের প্রচারে না গিয়েও আজ হরিয়ানার ভোটারদের অভিনব কায়দায় ভোট-বার্তা দিলেন লোকসভার বিরোধী দলনেতা। সবে আমেরিকা সফর থেকে ফিরেছেন রাহুল। সেখানে তাঁর সঙ্গে ভারত থেকে আমেরিকায় কাজ করতে যাওয়া ট্রাকচালক অমিত মানের দেখা হয়েছিল। রাহুল অমিতকে কথা দিয়েছিলেন, তিনি দেশে ফিরে তাঁর পরিবারের সঙ্গে দেখা করবেন। সম্প্রতি ট্রাক দুর্ঘটনায় আহত হয়েছেন অমিত। কিন্তু হরিয়ানার বাড়িতে ফিরতে পারেননি। অমিতকে দেওয়া কথা রাখতেই আজ ভোরবেলায় ঘোগরিপুর গ্রামে তাঁর বাড়িতে পৌঁছে যান রাহুল।

কংগ্রেস নেতাদের বক্তব্য, বিজেপি গত দশ বছর হরিয়ানায় ক্ষমতায় রয়েছে। হরিয়ানায় বেকারত্বের হার তুঙ্গে। রাজ্যের ছেলেদের তাই বিদেশে গিয়ে ট্রাক চালাতে হচ্ছে। শাহরুখ খান অভিনীত ‘ডাঙ্কি’ ছবিতে দেখানো হয়েছিল, কী ভাবে পঞ্জাব-হরিয়ানায় মানুষ বেআইনি পথে আমেরিকা, ব্রিটেনে কাজের সন্ধানে চলে যান। হরিয়ানার গ্রামে-গ্রামে এর উদাহরণ রয়েছে। রাহুল অমিতের বাড়ি গিয়ে তাঁর পরিবারের সঙ্গে কথা বলে সুকৌশলে এই সমস্যার দিকে আঙুল তুলেছেন।

Advertisement

রাহুলকে আচমকাই সামনে পেয়ে গ্রামবাসীদের মধ্যে হইচই পড়ে যায়। ঘোগরিপুরের বাসিন্দাদের বক্তব্য, অমিতের পরিবার নিজেদের জমি বেচে বছর দেড়েক আগে তাঁকে বিদেশে পাঠানোর টাকা জোগাড় করেছিল। রাহুল আজ অমিতের পরিবারের সঙ্গে দেখা করে সেখান থেকে তাঁকে ভিডিয়ো কল করেন। অমিতও রাহুলকে তাঁর পরিবারের মাঝে দেখে অবাক হয়ে যান। রাহুল অমিতকে মনে করিয়ে দেন, তিনি তাঁকে কথা দিয়েছিলেন। অমিতের বাবা বীর সিংহ ও মা বীরামতি বলেন, ভোরবেলা রাহুলকে বাড়িতে দেখে তাঁরাও অবাক হয়ে গিয়েছিলেন। অমিতের ভাই রবীন্দ্র জানান, কোনও রকম সাহায্য প্রয়োজন হলে রাহুল তার ব্যবস্থা করবেন বলেও প্রতিশ্রুতি দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement