Coronavirus

করোনা খুঁজতে পরীক্ষা যন্ত্রের

হাসপাতাল সূত্রে খবর, কয়েক দিন আগে হাসপাতাল কর্তৃপক্ষকে প্রাথমিক ভাবে ওই ল্যাবরেটরি চালুর সম্মতি দিয়েছে আইসিএমআর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

রায়গঞ্জ শেষ আপডেট: ২৩ জুন ২০২০ ০২:৪০
Share:

প্রতীকী ছবি

রায়গঞ্জ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে করোনা পরীক্ষার ভাইরাস রিসার্চ অ্যান্ড ডায়াগনস্টিক ল্যাবরেটরির (ভিআরডিএল) পরিকাঠামো তৈরির কাজ আগেই শেষ হয়েছে। সোমবার ওই ল্যাবরেটরির কোয়ালিটি চেক টেস্ট প্রক্রিয়া শুরু হল। এ দিন থেকে হাসপাতালের প্যাথলজিক্যাল ল্যাবরেটরির চিকিৎসক ও টেকনিসিয়ানেরা ওই কাজ শুরু করেছেন।

Advertisement

হাসপাতাল সূত্রে খবর, কয়েক দিন আগে হাসপাতাল কর্তৃপক্ষকে প্রাথমিক ভাবে ওই ল্যাবরেটরি চালুর সম্মতি দিয়েছে আইসিএমআর। তবে কোয়ালিটি চেক টেস্ট-এ ওই ল্যাবরেটরি উত্তীর্ণ হলে, আইসিএমআর-এর তরফে ওই ল্যাবরেটরি চালুর চূড়ান্ত অনুমতি মিলবে।

হাসপাতালের সুপার তথা সহকারী অধ্যক্ষ প্রিয়ঙ্কর রায় বলেন, পরীক্ষায় ওই ল্যাবরেটরি উত্তীর্ণ হবে বলে আশাবাদী। দু-একদিনের মধ্যে পরীক্ষা শেষ হবে। তার পরে এ সংক্রান্ত রিপোর্ট আইসিএমআরের কাছে পাঠিয়ে দেওয়া হবে।

Advertisement

কী এই কোয়ালিটি চেক টেস্ট?

হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, নির্মীয়মাণ ওই ল্যাবরেটরিতে আরটিপিসিআর যন্ত্রের সাহায্যে লালারসের পরীক্ষা হওয়ার কথা। সেই যন্ত্রের সক্ষমতা বিচার করতেই কোয়ালিটি চেক টেস্টের প্রক্রিয়া শুরু হয়েছে। ওই পরীক্ষায় আরটিপিসিআর মেশিনের পজ়িটিভ ও নেগেটিভ কন্ট্রোল সিস্টেম যাচাই করা হবে। করোনা আক্রান্ত কারও লালারস পরীক্ষার জন্য ওই যন্ত্রের নির্দিষ্ট জায়গায় দেওয়া হবে। সেই পরীক্ষার রিপোর্ট পজ়িটিভ আসলে ওই যন্ত্রের পজ়িটিভ কন্ট্রোল সিস্টেম ঠিক রয়েছে বলে রিপোর্ট তৈরি করা হবে। নেগেটিভের ক্ষেত্রেও একই পদ্ধতি অনুসরণ করা হবে। পরে হাসপাতালের তরফে ওই দুই রিপোর্ট আইসিএমআর-এর কাছে পাঠিয়ে দেওয়া হবে।

জেলায় লালারস পরীক্ষার গতি বাড়াতে এক মাস আগে হাসপাতালের পাঁচতলায় ভিআরডিএল ল্যাবরেটরি তৈরির কাজ শুরু করে রাজ্য স্বাস্থ্য দফতর। দেড় সপ্তাহ আগে তার পরিকাঠামো তৈরির কাজ শেষ হয়। হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, ওই ল্যাবরেটরি চালু হলে আরটিপিসিআর মেশিনে প্রতি দিন জেলার চারশো থেকে সাড়ে চারশো বাসিন্দার লালারস পরীক্ষা করা সম্ভব হবে। এক দিনের মধ্যেই সেই পরীক্ষার রিপোর্ট মিলবে। ফলে জেলায় করোনা আক্রান্ত বাসিন্দাদের দ্রুত চিকিৎসার ব্যবস্থা করে জেলায় সংক্রমণ রোখা সম্ভব হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement