West Bengal Weather Update

নিম্নচাপের প্রভাব কেটেছে, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হতে পারে হালকা বৃষ্টি, সতর্কতা তুলল আলিপুর

হাওয়া অফিস জানিয়েছে, সোমবার থেকে আগামী কয়েক দিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে আলাদা করে কোথাও সতর্কতা জারি করা হয়নি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ০৯:৩৪
Share:

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। —ফাইল চিত্র।

বঙ্গোপসাগরে যে নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছিল, তার প্রভাব কেটে গিয়েছে। মৎস্যজীবীদের জন্য জারি করা সতর্কতাও তাই তুলে নিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী কয়েক দিন আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা জারি করা হয়নি। তবে হালকা থেকে মাঝারি বৃষ্টি কোথাও কোথাও হতে পারে।

Advertisement

হাওয়া অফিস জানিয়েছে, সোমবার থেকে আগামী কয়েক দিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। তবে বর্ষার স্থানীয় বজ্রগর্ভ মেঘ থেকেই সেই বৃষ্টি হতে পারে। নিম্নচাপের প্রভাব আপাতত কেটেছে।

উত্তরবঙ্গের কিছু জেলায় অবশ্য হাওয়া অফিসের সতর্কতা এখনও জারি রয়েছে। বুধবার দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ওই জেলাগুলিতে বৃষ্টি হতে পারে ৭ থেকে ১১ সেন্টিমিটার। উত্তরের বাকি জেলাগুলিতে আপাতত বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর।

Advertisement

গত কয়েক দিনে বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ অঞ্চলের কারণে সমুদ্র উত্তাল ছিল। পশ্চিম-মধ্য এবং উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপরে ঘণ্টায় ৩৫ থেকে ৫৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছিল। এর ফলে বাংলা এবং ওড়িশা উপকূলে সতর্কতা জারি করেছিল আলিপুর। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছিল। সোমবার থেকে সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে।

নিম্নচাপের কারণে কলকাতা এবং সংলগ্ন জেলাগুলিতে গত কয়েক দিন ধরে বৃষ্টিও হয়েছে। তার কারণে তাপমাত্রা বেশ কিছুটা কমে গিয়েছিল। আবার তা বাড়তে শুরু করেছে। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.২ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ১.৬ ডিগ্রি বেশি। এ ছাড়া, রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ০.৫ ডিগ্রি বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement