West Bengal Police

উৎসবের মরসুমে ছুটি নেই পুলিশের, প্রতি দিনই করতে হবে ডিউটি, জানানো হল বিজ্ঞপ্তি দিয়ে

মঙ্গলবার একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, জরুরি প্রয়োজন ছাড়া আগামী ১ অক্টোবর থেকে ৮ নভেম্বর পর্যন্ত ছুটি নিতে পারবেন না পুলিশকর্মী এবং পুলিশ আধিকারিকেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৬
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতি বছরের মতো এই বছরেও উৎসবের মরসুমে ছুটি নেই পুলিশের। মঙ্গলবার একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, জরুরি প্রয়োজন ছাড়া আগামী ১ অক্টোবর থেকে ৮ নভেম্বর পর্যন্ত ছুটি নিতে পারবেন না পুলিশকর্মী এবং পুলিশ আধিকারিকেরা। জরুরি প্রয়োজন ছাড়া এই সময়ের মধ্যে ছুটির আর্জিও মঞ্জুর করা হবে না বলে জানানো হয়েছে।

Advertisement

প্রতি বছরই দুর্গাপুজো থেকে ছটপুজো পর্যন্ত পুলিশের ছুটি বাতিল করা হয়। সে অর্থে এটি একটি রুটিন বিজ্ঞপ্তি। তবে চলতি বছরে আরজি কর-কাণ্ডের আবহে বিজ্ঞপ্তিটি অন্য তাৎপর্য বহন করছে। গত ৯ অগস্ট আরজি কর হাসপাতালে চিকিৎসককে ধর্ষণ এবং খুনের ঘটনা প্রকাশ্যে আসার পরেই রাজ্যের বিভিন্ন প্রান্তে প্রতিবাদে নামেন সাধারণ মানুষ। এই ধর্ষণ-খুনের ঘটনায় কলকাতা পুলিশের ভূমিকা নিয়েও প্রশ্ন ওঠে। কিছু দিন আগেই জুনিয়র ডাক্তারদের দাবিকে মান্যতা দিয়ে কলকাতা পুলিশের কমিশনার পদ থেকে বিনীত গোয়েলকে সরিয়ে দেয় রাজ্য। তার পরিবর্তে নতুন কমিশনার হন মনোজ বর্মা।

আরজি করের ঘটনাকে সামনে রেখে উৎসবের মরসুমেও কোথাও কোথাও প্রতিবাদ কর্মসূচির পরিকল্পনা করা হয়েছে। এই সব পরিস্থিতি মাথায় রেখে কলকাতায় তো বটেই, উৎসবের মরসুমে গোটা রাজ্যেই নিরাপত্তা নিশ্ছিদ্র করতে চাইছে পুলিশ। তাই অন্য বারের তুলনায় পুলিশ এ বার একটু বেশিই সাবধানি। বুধবারই পুজোর সময় কলকাতার নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে আলোচনা করতে বৈঠক ডেকেছেন পুলিশ কমিশনার মনোজ।

Advertisement

পশ্চিমবঙ্গ পুলিশের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে ছুটি বাতিলের বিষয়টি সমস্ত কর্মী এবং আধিকারিকদের জানিয়ে দেওয়ার জন্য সকল আইজি, ডিআইজি, পুলিশ কমিশনার-সহ শীর্ষ পদাধিকারীদের নির্দেশ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement