Rules of Ratha Yatra

রথযাত্রা নিয়ে কড়া পুলিশ, মিলবে পুরস্কারও 

পুলিশের পক্ষ থেকে পরিষ্কার জানানো হয়েছে, রথ বেশি উঁচু করা যাবে না। কোনও ভাবেই যেন বিদ্যুতের তারের সঙ্গে সংযোগ না ঘটে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

চাকদহ  শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৪ ০৯:০১
Share:

চলছে রথ তৈরির কাজ। আমঘাটায়। ছবি: প্রণব দেবনাথ।

দুর্ঘটনা এড়াতে রথযাত্রা উপলক্ষে কড়া ব্যবস্থা গ্রহণ করতে চলেছে পুলিশ। আবার যারা সব নিয়ম মেনে নির্বিঘ্নে রথযাত্রা উৎসব পালন করবে, এমন তিন উদ্যোক্তাকে পুরস্কার দেওয়া হবে বলেও পুলিশের তরফে ঘোষণা করা হয়েছে।

Advertisement

পুলিশের পক্ষ থেকে পরিষ্কার জানানো হয়েছে, রথ বেশি উঁচু করা যাবে না। কোনও ভাবেই যেন বিদ্যুতের তারের সঙ্গে সংযোগ না ঘটে। এতে বড়সড় দুর্ঘটনা ঘটে যেতে পারে। রথে বেশি লোক তোলা যাবে না। কেননা কোনওভাবে পড়ে গেলে আঘাত লাগতে পারে। রথ কোন রাস্তা দিয়ে যাবে, সেটা আগে থেকে পুলিশকে জানাতে হবে। রথের চারিদিকে শক্ত দড়ি দিয়ে ঘিরে রাখতে হবে। রথের সামনে ফাঁকা জায়গা রাখতে হবে। দড়ির ভিতরে যাতে কেউ প্রবেশ করতে না পারে, সেদিকে নজর রাখতে হবে। রথযাত্রা উপলক্ষে মেলা বসলে তা আগে জানাতে হবে। বড় রাস্তার ধারে মেলার দোকান বসানো যাবে না। উল্টোরথের পরেই মেলাও শেষ করতে হবে।
বৃহস্পতিবার চাকদহ থানার উদ্যোগে শহরের পশ্চিম পাড়ে সম্প্রীতি মঞ্চে এ ব্যাপারে এক সমন্বয় সভার আয়োজন করা হয়েছিল। সেখানে রানাঘাট পুলিশ জেলার ডিএসপি হেড কোয়ার্টার সেখ সামসুদ্দিন, চাকদহ থানার আই সি অরিন্দম মুখোপাধ্যায়, চাকদহের বিডিও সমীরণ কৃষ্ণ মণ্ডল, চাকদহের পুরপ্রধান অমলেন্দু দাস, উপপুরপ্রধান দেবব্রত নাগ, বিভিন্ন পঞ্চায়েত প্রধান, ব্যবসায়ী সংগঠনের নেতৃত্ব, বিভিন্ন রথযাত্রা কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। আই সি অরিন্দম মুখোপাধ্যায় বলেন, ‘‘সবাইকে নির্দেশিকা মেনে রথযাত্রা উৎসব পালন করতে হবে। আমাদের লোকেরা নজর রাখবে। তাদের বিচারে সেরা তিন উদ্যোক্তাকে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় পুরস্কার দেওয়া হবে।’’ চাকদহ ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক বিশ্বনাথ দে হালদার বলেন,আমরা চাই নির্বিঘ্নে রথযাত্রা উৎসব পালিত হোক। উদ্যোক্তাদের দেওয়ার জন্য তিনটি পুরস্কার আমরা পুলিশের হাতে তুলে দেব।’’
হিংনারা অঞ্চল হিন্দু মিলন মন্দিরের সম্পাদক সুজিত কুমার বিশ্বাস, ফাসতলার বাসিন্দা ব্রজনাথ সরকার বলেন, ‘‘আমরা প্রশাসনের সব নির্দেশ মেনে রথযাত্রা উৎসব পালন করব। প্রশাসনের সঙ্গে সব রকম সহযোগিতা করব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement