Gold Biscuit Recovered

সীমান্ত দিয়ে কলকাতায় সোনা পাচারের চেষ্টা আটকাল বিএসএফ, কোটি টাকার বিস্কুট উদ্ধার

বিএসএফ সূত্রে খবর, কলকাতায় আনুমানিক এক কোটি টাকার সোনা পাচার করা হবে, এই খবর তারা গোপন সূত্রে পেয়েছিল। ওই তথ্যের ভিত্তিতে নদিয়ার বেতনা সীমান্তে পাহারা জোরদার করে সীমান্তরক্ষী বাহিনী।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কৃষ্ণনগর শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ২০:১৬
Share:

উদ্ধার হওয়া সোনার বিস্কুট। —নিজস্ব চিত্র।

আবার ভারত-বাংলাদেশ সীমান্ত দিয়ে পাচার রুখে দিল সীমান্তরক্ষী বাহিনী। বিএসএফের দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের অধীনস্থ নদিয়ার সীমান্ত চৌকি বেতনার ৬৮ ব্যাটালিয়নের জওয়ানেরা উদ্ধার করলেন দশটি সোনার বিস্কুট। বাজেয়াপ্ত ওই সোনার আনুমানিক বাজারমূল্য প্রায় এক কোটি টাকা বলে জানাচ্ছে তারা।

Advertisement

বিএসএফ সূত্রে জানা গিয়েছে, কলকাতায় আনুমানিক এক কোটি টাকার সোনা পাচার করা হবে, এই খবর তারা গোপন সূত্রে পেয়েছিল। ওই তথ্যের ভিত্তিতে নদিয়ার বেতনা সীমান্তে পাহারা জোরদার করে সীমান্তরক্ষী বাহিনী। সোমবার সীমান্ত ফাঁড়ি মধুপুর এলাকার কর্তব্যরত মহিলা জওয়ান সেতু পার করে কয়েকজন সন্দেহ ভাজন ব্যক্তিকে ভারতের দিকে আসতে দেখেন। খবর পাওয়ার সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে যায় বিএসএফের কিউআরটি টিম।

সীমান্তরক্ষী বাহিনীকে এলাকায় দেখে ঘটনাস্থল থেকে সন্দেহভাজন ব্যক্তিরা অবশ্য পালিয়ে যায়। তবে টানা তল্লাশি চালিয়ে একটি প্লাস্টিকের ব্যাগ উদ্ধার করতে পেরেছে বিএসএফ। ওই ব্যাগ থেকে উদ্ধার হয় ১০টি সোনার বিস্কুট। বিস্কুটগুলির মোট ওজন ১ কেজি ২০০ গ্রাম। যার আনুমানিক বাজার মূল্য প্রায় এক কোটি টাকা। এ প্রসঙ্গে বিএসএফের দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারে জনসংযোগ আধিকারিক একে আর্য বলেন, ‘‘চোরাচালানের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে। এই ঘটনা তার আরও একটি বড় প্রমাণ। এ ভাবেই আমাদের অভিযান জারি থাকবে।’’ তিনি এই অভিযানের জন্য জওয়ানদের প্রশংসা করেছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement