BSF

সীমান্তে গ্রামের মহিলাদের স্বনির্ভর করতে উদ্যোগী বিএসএফ, চালু হল ‘গ্রাম সংযোগ প্রকল্প’

বুধবার এই প্রকল্পের উদ্বোধন হয়। সীমান্ত এলাকার পিছিয়ে পড়া মহিলাদের জন্য এই প্রকল্পের অন্তর্গত বিনামূল্যে বিভিন্ন প্রশিক্ষণের কর্মসূচিও ঘোষণা করা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কৃষ্ণনগর শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ০০:৪২
Share:

বিএসএফের ‘গ্রাম সংযোগ প্রকল্প’। —নিজস্ব চিত্র।

ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্ত লাগোয়া গ্রামগুলির বাসিন্দারা অধিকাংশ ক্ষেত্রেই অর্থনৈতিক ভাবে দুর্বল। তাঁদের সেই খারাপ আর্থিক অবস্থার সুযোগ নিয়ে পরিবারের মহিলাদের পাচারকারী হিসেবে ব্যবহার করে অপরাধীরা। সীমান্ত লাগোয়া সেই সব গ্রামের মহিলারা যাতে অপরাধজগতে পা না-রাখতে পারেন তার জন্য উদ্যোগী হল বিএসএফ। বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে তাঁদের স্বনির্ভর করে তুলে অপরাধমুক্ত সীমান্ত এলাকা তৈরিতে এগোতে চাইছে বিএসএফ। সেই লক্ষ‍্যে চালু হল ‘গ্রাম সংযোগ প্রকল্প’।

Advertisement

বুধবার এই প্রকল্পের উদ্বোধন হয়। সীমান্ত এলাকার পিছিয়ে পড়া মহিলাদের জন্য এই প্রকল্পের অন্তর্গত বিনামূল্যে বিভিন্ন প্রশিক্ষণের কর্মসূচিও ঘোষণা করা হয়েছে। বিএসএফ স্ত্রী-কল্যাণ সমিতির আওতায় এই প্রশিক্ষণ কর্মসূচি চলবে। প্রকল্পটির আনুষ্ঠানিক সূচনা করেন সমিতির কলকাতা বিভাগের সভাপতি প্রেমা গান্ধী। উদ্বোধনী কর্মসূচি থেকে বেশ কয়েক জন মহিলাকে এই প্রকল্পের আওতাভুক্ত করা হয়।

প্রকল্পটির সূচনা করে প্রেমা বলেন, “গ্রামের সীমান্ত এলাকার মহিলাদের বিনামূল্যে বৃত্তিমূলক প্রশিক্ষণ, কম্পিউটার সচেতনতা, স্বনির্ভর প্রকল্পের প্রশিক্ষণ ও নারী ক্ষমতায়নের জন্য যে উদ্যোগ নেয়া হয়েছে তা নিঃসন্দেহে প্রশংসনীয়।” অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্ট্যান্ড কম্যান্ডের মহাপরিচালক ও বিএসএফের শীর্ষ কর্তারাও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement