Non-Residents bengalis

অনাবাসীদের দলে টানতে বিজেপির নতুন কমিটি

বিদেশে বসবাসকারী শিক্ষিত ও বিভিন্ন ক্ষেত্রে প্রতিষ্ঠিত বাঙালিদের মধ্যে যোগাযোগ প্রতিষ্ঠা ও তাঁদের বিজেপিমুখি করে তোলাই হবে ওই ব্যক্তিদের কাজ।

Advertisement

সুস্মিত হালদার

কৃষ্ণনগর শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২০ ০৬:১৯
Share:

ছবি: পিটিআই।

বিধানসভা ভোটের আগে বিভিন্ন দেশে আনাবাসী বাঙালিদের মধ্যে প্রচার চালিয়ে তাঁদের ‘বিজেপি মুখি’ করার জন্য বিশেষ পদক্ষেপ করা হচ্ছে বলে দলীয় সূত্রের খবর। এই কাজে তৈরি হয়েছে বিশেষ কমিটিও। ভিন দেশেও সক্রিয় ভাবে বিজেপির হয়ে সংগঠন ও প্রচারের কাজ চালাতে পারবে এমন অনাবাসী বাঙালিদের চিহ্নিত করা হচ্ছে। তাঁদের বিজেপির তরফে বিশেষ দায়িত্বও দেওয়া শুরু হয়েছে।

Advertisement

দলীয় সূত্রে জানা গিয়েছে, বিদেশে বসবাসকারী শিক্ষিত ও বিভিন্ন ক্ষেত্রে প্রতিষ্ঠিত বাঙালিদের মধ্যে যোগাযোগ প্রতিষ্ঠা ও তাঁদের বিজেপিমুখি করে তোলাই হবে ওই ব্যক্তিদের কাজ। সেই সঙ্গে ‘সোনার বাংলা গড়তে’ এই অনাবাসীদের কাছ থেকে প্রয়োজনীয় মতামতও গ্রহণ করা হবে বলে বিজেপি সূত্রের দাবি। আর বাংলায় বসে সেই কাজ পরিচালনার জন্য তৈরি হয়েছে বিশেষ কমিটিও।

বিজেপি নেতৃত্বের দাবি, বিদেশে বসবাসকারী বাঙালির সংখ্যা নেহাতই কম না। তাঁরা শুধু ভোটারই নন, তাঁদের মাধ্যমে এ দেশে বসবাসকারী আত্মীয় পরিজনদেরও সহজে প্রভাবিত করে বিজেপিমুখি করাটা অনেকটাই সহজ হয়ে যাবে। আর এই ভোটারের সংখ্যাটা নেহাতই কম না বলেই দাবি বিজেপি নেতৃত্বের।

Advertisement

বিজেপি সূত্রে জানা গিয়েছে, অস্ট্রেলিয়া, নিউজ়িল্যান্ড, সিঙ্গাপুর, ইউরোপের মূলত ইংল্যান্ড, জার্মানি এবং আমেরিকার দু’টি ‘টাইম জোন’ এলাকায় এই কর্মসূচি বাস্তবায়িত করা হচ্ছে। আটটি জায়গার জন্য এরই মধ্যে ২৫ জন আনাবাসী বাঙালিকে দায়িত্ব দেওয়া হয়েছে। প্রাথমিক ভাবে প্রতিটি দেশে তিন থেকে পাঁচজনকে এই দায়িত্ব দেওয়া হচ্ছে বলে বিজেপির দাবি।

প্রাথমিক ভাবে আটটি দেশে এঁদের সংখ্যা ২৫ হলেও পরে আস্তে আস্তে সংখ্যাটা বাড়তে থাকবে বলে বিজেপি সূত্রে জানা গিয়েছে। এই কাজের জন্য বাংলায় তৈরি হয়েছে বিশেষ ‘বিদেশ বিভাগ’। কর্মসূচির নাম দেওয়া হয়েছে ‘এনআরআই ফর সোনার বাংলা’। কমিটির আহ্বায়ক করা হয়েছে বিশিষ্ট ফুটবলার তথা গত লোকসভা ভোটে কৃষ্ণনগর কেন্দ্রের বিজেপি প্রার্থী কল্যাণ চৌবেকে। তাঁর সহযোগী হিসাবে দায়িত্ব দেওয়া হয়েছে রাজীব বিশ্বাস ও হিমাদ্রী দাসকে। আনাবাসী বাঙালিদের মধ্যে ভার্চুয়াল বৈঠকের মাধ্যমে যোগাযোগ ও প্রচার কাজ চালানো হবে বলে কমিটি সূত্রে জানা গিয়েছে।

কমিটির আহ্বায়ক কল্যাণ চৌবে বলেন, “এই রাজ্যকে যদি সোনার বাংলা হিসাবে গড়তে হয়, সে ক্ষেত্রে অনাবাসীদের পরামর্শ অত্যন্ত জরুরি। আমরা সেই কাজটাই করতে চাইছি।”

বিজেপি সূত্রে জানা গিয়েছে, এরই মধ্যে প্রায় আড়াই লক্ষের মতো অনাবাসী বাঙালির তালিকা তৈরি করে তুলে দেওয়া হয়েছে কমিটির হাতে, যাঁদের মধ্যে প্রায় ১৫ হাজারের মতো অনাবাসী বাঙালিকে বেছে নেওয়া হয়েছে। তাঁদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। সেই মতো কর্মসূচিও নেওয়া হচ্ছে। এঁদের মাধ্যমে বাকি কয়েক লক্ষ অনাবাসীর সঙ্গে যোগাযোগ করে তাঁদের বিধানসভা ভোটের আগে বিজেপিমুখি করার চেষ্টা করা হবে বলে বিজেপি সূত্রে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement