অটো চালিয়ে পাকড়াও নাবালক

টোটো চালাতে গিয়ে একবার সে ধরা পড়েছিল। তাতেও শিক্ষা হয়নি। আট মাস পরে তাই ফের পনেরো বছরের কিশোর অটো নিয়ে রাস্তায় নেমে পড়েছিল। কিন্তু এ বারও রক্ষা হল না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০১৬ ০০:৩০
Share:

টোটো চালাতে গিয়ে একবার সে ধরা পড়েছিল। তাতেও শিক্ষা হয়নি। আট মাস পরে তাই ফের পনেরো বছরের কিশোর অটো নিয়ে রাস্তায় নেমে পড়েছিল। কিন্তু এ বারও রক্ষা হল না।

Advertisement

টোটোর বেলায় আরটিও অফিসে গাড়ির মালিকের পাঁচ হাজার টাকা জরিমানা করে নাবালকের হাতে গাড়ির চাবি না দেওয়ার পরামর্শ দিয়েছিলেন আধিকারিকেরা। তারপর ফের শুক্রবার দুপুরে মেদিনীপুর শহরের কালেক্টরেট মোড়ে ওই নাবালককেই অটো চালাতে দেখেন ওসি ট্রাফিক সন্দীপ বিশ্বাস। অটো সমেত নাবালক চালককে আরটিও অফিসে নিয়ে যান সন্দীপবাবু। অতিরিক্ত পরিবহণ আধিকারিক অমিত দত্ত জানান, “গতবার টোটো মালিককে জরিমানা নিয়ে সতর্ক করে করে দিয়েছিলাম নাবালকদের হাতে গাড়ি দেওয়া যাবে না। ছেলেটিকে বলেছিলাম পড়াশোনা করো। পড়ার জন্য আর্থিক সাহাযয্যের আশ্বাসও দিয়েছিলাম। তাও ফের এ দিন অটো চালাচ্ছিল ছেলেটি।

ওই নাবালকের বাড়ি মেদিনীপুর শহরের তোড়াপাড়ায়। তার দাবি, “বাবার তেলেভাজার দোকানে কাজ করি। কাকার অটো সারাই করার জন্য এ দিন কেরানিতলায় গ্যারেজে নিয়ে যাচ্ছিলাম।’’ কিন্তু আরটিও অফিসে নম্বর মিলিয়ে জানা গেল, অটোটি সিপাইবাজারের বাসিন্দা মির্জা সানজাদের। অনেক চেষ্টা করেও অবশ্য সানজাদের সঙ্গে যোগাযোগ করা যায়নি। তাঁর মোবাইল বন্ধ ছিল।

Advertisement

অতিরিক্ত পরিবহণ আধিকারিক অমিতবাবু বলেন। ‘‘ছেলেটিকে আবার ভাল করে বোঝানোর চেষ্টা করেছি। বলেছিস এখন পড়াশোনা কর, বড় হয়ে লাইসেন্স নিয়ে গাড়ি চালাবে। অটোটি আমাদের অফিসে জমা রয়েছে, মালিককে ডেকে পাঠানো হয়েছে।’’ নাবালকদের হাতে গাড়ির চাবি দেওয়া কোনওভাবেই প্রশ্রয় দেওয়া হবে না এবং এ ব্যাপারে পরিবহণ দফতর ও পুলিশের নজরদারি রয়েছে বলেও জানান তিনি।

কমিটি গঠন। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশনের গড়বেতা-১ ব্লকের কমিটি গড়া হল শুক্রবার। গড়বেতা-১ ব্লক অফিসের স্বনির্ভর গোষ্ঠীর হলে এক অনুষ্ঠানে বিজয় ঘোষকে সভাপতি নির্বাচিত করা হয়। সম্পাদক তরুণ দাস। ছিলেন স্থানীয় বিধায়ক আশিস চক্রবর্তী ও গড়বেতা পঞ্চায়েত সমিতির দলনেতা জয় রায়। ফেডারেশনের পক্ষ থেকে বিধায়ককে সংবর্ধনাও দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement