রেলের যন্ত্রাংশ পাচারের নালিশ, বমাল ধৃত তরুণী

রেল কারখানা থেকে লোহার যন্ত্রাংশ চুরি করে পাচারের অভিযোগে এক মহিলাকে গ্রেফতার করা হল। মঙ্গলবার রাতে খড়্গপুরের রেল কারখানা সংলগ্ন সিএমই গেট এলাকা থেকে খুশি সাউ নামে ওই তরুণীকে ধরা হয়। বছর পঁচিশের খুশির বাড়ি খড়্গপুর শহরের আয়মা এলাকায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

খড়্গপুর শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০১৬ ০০:২৮
Share:

রেল কারখানা থেকে লোহার যন্ত্রাংশ চুরি করে পাচারের অভিযোগে এক মহিলাকে গ্রেফতার করা হল। মঙ্গলবার রাতে খড়্গপুরের রেল কারখানা সংলগ্ন সিএমই গেট এলাকা থেকে খুশি সাউ নামে ওই তরুণীকে ধরা হয়। বছর পঁচিশের খুশির বাড়ি খড়্গপুর শহরের আয়মা এলাকায়। পুলিশ সূত্রে খবর, ধৃতের থেকে রেলের ওয়াগন তৈরির কাজে ব্যবহৃত প্রচুর লোহার সরঞ্জাম উদ্ধার করা হয়েছে। রেলের অপরাধদমন শাখার আধকারিকদের অনুমান, এই লোহার সরঞ্জামগুলি খড়্গপুর রেল কারখানার ওয়াগন বিভাগ থেকে চুরি করা হয়েছে।

Advertisement

নিয়ম অনুযায়ী, কারখানায় প্রবেশপথে সবসময় নিরাপত্তারক্ষী থাকার কথা। অভিযোগ, কারখানায় যারা ঢুকছেন, অধিকাংশ সময় তাঁদের ব্যাগপত্র পরীক্ষা করা হয় না। এই সুযোগেই কিছু লোক কারখানায় অবাধে ঢুকে পড়ে। নিলাম হওয়া ছাঁট লোহার সঙ্গে বহু নতুন লোহার সরঞ্জামও কারখানা থেকে পাচার হয়ে যাচ্ছে বলে কর্মীদের দাবি।

রেল সুরক্ষা বাহিনী সূত্রে জানা গিয়েছে, কর্মী সেজে প্রায় প্রতিদিন স্কুটি নিয়ে খুশি কারখানার মধ্যে ঢুকে পড়ত। স্কুটির বক্সে লোহার সরঞ্জাম ভরে সহজেই সকলের নজর এড়িয়ে সে বাইরে চলে আসত বলে অভিযোগ।

Advertisement

দিন কয়েক ধরেই অপরাধদমন শাখার কাছে কারখানা থেকে চুরির খবর আসছিল। মঙ্গলবার রাতে কারখানার গেট সংলগ্ন সিএমই গেটে অভিযান চালাচ্ছিলেন অপরাধদমন শাখার আধিকারিকরা। সেই সময় খবর আসে, এক মহিলা আয়মার দিক থেকে একটি লাল স্কুটিতে কারখানার দিকে আসছে। সিএমই গেটের কাছে একটি লাল স্কুটি দেখে আটকানো হয়। তল্লাশি চালিয়ে স্কুটির বক্সে ও একটি ব্যাগ থেকে প্রচুর পরিমাণ লোহার সরঞ্জাম উদ্ধার করা হয়।

রেলের অপরাধদমন শাখার আধিকারিকদের দাবি, প্রাথমিক জেরায় ধৃত জানিয়েছে, রেল কারখানা-সহ বিভিন্ন ইয়ার্ড থেকে সে ওই লোহার সরঞ্জাম সংগ্রহ করেছে। গোলবাজারে ওই লোহার সরঞ্জাম সে বিক্রির জন্য নিয়ে যাচ্ছিল। গোলবাজারের একটি দোকানে রেলের চোরাই লোহা বিক্রি হয় বলেও রেল পুলিশ জানতে পেরেছে। খুশি ওই দোকানেই যাচ্ছিল বলে রেল পুলিশের অনুমান। রেল কারখানার কোনও কর্মীর সঙ্গে তাঁর যোগসাজশ ছিল কিনা, তাও খতিয়ে দেখছে পুলিশ।

রেল সুরক্ষা বাহিনীর একটি সূত্রে জানা গিয়েছে, শুধু ওই মহিলা নয়, খড়্গপুর শহরে আরও অনেকে লোহা পাচার চক্রের সঙ্গে যুক্ত। তারপরেও কেন লোহা ব্যবসায়ীদের দোকানে হানা দেওয়া হচ্ছে না? এ দিন রেলের অপরাধদমন শাখার ওসি শিশিরকুমার দাস বলেন, ‘‘অভিযান চলাকালীন ওই মহিলা চোরকে গ্রেফতার করা হয়েছে। ওই মহিলা রেল কারখানা ও বিভিন্ন ইয়ার্ড থেকে রেলের লোহা চুরি করছিল বলে আমাদের কাছে খবর ছিল।’’ তিনি আরও বলেন, ‘‘চুরি করা লোহা বিক্রি করতে যাওয়ার সময়ে হাতেনাতে সে ধরা পড়েছে। ধৃত যেখানে লোহা বিক্রি করতে যাচ্ছিল, সেই দোকানেও এ বার হানা দেওয়া হবে।”

পদযাত্রা। ডেঙ্গি নিয়ে সচেতনতা বাড়াতে বুধবার রেলশহরে পদযাত্রা করল খড়্গপুর হিজলি কলেজের জাতীয় সেবা প্রকল্পের সদস্য ছাত্রছাত্রীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement