The Hundred

‘ক্রিকেট লিগ চালু করে ইংল্যান্ড বোকা বানাতে চাইছে’, শাহরুখ-প্রীতিদের সতর্ক করলেন ললিত

ভারতের আইপিএলের সূচনা হয়েছিল তাঁর হাত ধরেই। সেই ললিত মোদী আইপিএলের ফ্র্যাঞ্চাইজি মালিকদের সাবধান করে জানালেন, ‘দ্য হানড্রেড’-এর দল কেনার লোভ দেখিয়ে বোকা বানাতে চাইছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৭
Share:

(বাঁ দিকে) শাহরুখ খান ও প্রীতি জিন্টা। ললিত মোদী (ডান দিকে)। — ফাইল চিত্র।

ভারতের আইপিএলের সূচনা হয়েছিল তাঁর হাত ধরেই। এখন তিনি সে সব থেকে অনেক দূরে। সেই ললিত মোদী আইপিএলের ফ্র্যাঞ্চাইজি মালিকদের সাবধান করে দিলেন। জানালেন, ‘দ্য হানড্রেড’-এর দল কেনার লোভ দেখিয়ে আইপিএল দলমালিকদের বোকা বানাতে চাইছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)।

Advertisement

আইপিএলের ধাঁচে গত চার বছর ধরে ইংল্যান্ডে চলছে ‘দ্য হানড্রেড’। প্রতিটি ম্যাচের প্রতি ইনিংসে ১০০টি করে বল হয়। ক্রিকেটের নিয়মকানুন অনেক জায়গাতেই আলাদা। আন্তর্জাতিক বাজার ধরার লক্ষ্যে ‘দ্য হানড্রেড’-এর দলগুলির ১০০ শতাংশ স্বত্বই বেচে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসিবি। আইপিএলের প্রায় প্রতিটি দলের মালিকই ‘দ্য হানড্রেড’-এর দল কিনতে আগ্রহী।

এক ওয়েবসাইটে ললিত বলেছেন, “ওরা এমন একটা প্রতিযোগিতা নিয়ে লাফালাফি করছে যেটার কোনও দামই নেই। ওরা জোর করে বিষয়টাকে অন্য ভাবে তুলে ধরার চেষ্টা করছে।” ইসিবি চাইছে পরের বছর থেকে ২০২৮ সাল পর্যন্ত প্রতি বছর ২০ কোটি টাকা আয় করতে। তার পরে তারা ভারতের বাজার ধরতে চায়। তখন ১৬০ কোটি টাকা লাভের প্রত্যাশা করে রয়েছে তারা।

Advertisement

ললিত বলেছেন, “ওরা সবাইকে বোকা বানাতে চাইছে। আন্তর্জাতিক বাজারে ‘দ্য হানড্রেড’-এর কোনও দামই নেই। আমি যত দূর জানি আন্তর্জাতিক বাজারে প্রচুর প্রতারণা চলে। আপনি যদি বাকি লিগগুলোর দিকে তাকান তা হলে দেখবেন কেউ আন্তর্জাতিক বাজার থেকে লাভ করতে পারেনি। সে এসএ টি২০ (দক্ষিণ আফ্রিকা), বিগ ব্যাশ (অস্ট্রেলিয়া), আইএলটি২০ (আমিরশাহি) বা সিপিএল (ওয়েস্ট ইন্ডিজ়) যা-ই হোক না কেন।”

তিনি আরও জানিয়েছেন, কত দামে দলগুলি বিক্রি করতে চায় তা জানায়নি ইসিবি। তবে দলপ্রতি আনুমানিক ৩৩৫৮ কোটি টাকা আশা করছে তারা। ললিতের দাবি, জোর থেকে ‘দ্য হানড্রেড’-এর বাজারদর বাড়ানো হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement