Indian Army

নজরে চিন এবং পাকিস্তান! সেনার হাতে আসছে আত্মঘাতী ড্রোন, দূরপাল্লার রকেট

সেনা সূত্রে খবর, পিনাকা রকেটের পাল্লা বৃদ্ধি করার কাজও শুরু হয়ে গিয়েছে। পিনাকা মার্ক ১-এর সর্বাধিক পাল্লা ৪০ কিলোমিটার, পিনাকা মার্ক ২-এর সর্বাধিক পাল্লা ৯০ কিলোমিটার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪
Share:

প্রতিনিধিত্বমূলক ছবি।

সেনাকে আরও শক্তিশালী করতে এ বার আত্মঘাতী ড্রোন এবং রকেট ব্যবহারের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। শুক্রবার এক বিবৃতিতে এমনই জানিয়েছেন ভারতীয় সেনার গোলন্দাজ বাহিনীর প্রধান (ডিরেক্টর জেনারেল অফ আর্টিলারি) লেফটেন্যান্ট জেনারেল অদোশ কুমার।

Advertisement

সেনা সূত্রে খবর, পিনাকা রকেটের পাল্লা বৃদ্ধি করার কাজও শুরু হয়ে গিয়েছে। পিনাকা মার্ক ১-এর সর্বাধিক পাল্লা ৪০ কিলোমিটার, পিনাকা মার্ক ২-এর সর্বাধিক পাল্লা ৯০ কিলোমিটার। কিন্তু এ বার এই রকেটের পাল্লা আরও বাড়িয়ে ৩০০ কিলোমিটার করা হচ্ছে। লেফটেন্যান্ট জেনারেল জানিয়েছেন, দূরপাল্লার নির্ভয় এবং প্রলয় ক্ষেপণাস্ত্রও সেনায় অন্তর্ভুক্তির প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

নির্ভয় ক্ষেপণাস্ত্রের পাল্লা ২০০০ কিলোমিটার এবং প্রলয় ক্ষেপণাস্ত্রের পাল্লা ৪০০ কিলোমিটার। নির্ভয় এবং প্রলয়কে সেনায় অন্তর্ভুক্তির অনুমোদন দিয়েছে ডিফেন্স অ্যাকুইজিশন কাউন্সিল। এ ছাড়াও শব্দের চেয়ে দ্রুত গতির ক্ষেপণাস্ত্র নিয়েও কাজ শুরু করে দিয়েছে ডিআরডিও।

Advertisement

গত জুলাইয়েই ৫০০ কিলোমিটার পাল্লার ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করেছে ডিআরডিও। শত্রুর ক্ষেপণাস্ত্র হামলা প্রতিরোধে কার্যকরী হবে এই নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। ভারতীয় সেনার নতুন ‘স্ট্র্যা়টেজিক ফোর্স কমান্ড’-এর তত্ত্বাবধানে আগেই এই ক্ষেপণাস্ত্রের ব্যবহারিক কৌশল ও লক্ষ্যভেদের সক্ষমতার প্রাথমিক পরীক্ষা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement