Chief Secretary of West Bengal

রাজ্যের নতুন মুখ্যসচিব হলেন মনোজ পন্থ, কেন্দ্র থেকে অনুমোদন এল না গোপালিকের মেয়াদবৃদ্ধির

রাজ্যের নতুন মুখ্যসচিব হলেন মনোজ পন্থ। শনিবার নবান্নের তরফে বিজ্ঞপ্তি জারি করে মনোজের নাম ঘোষণা করা হয়েছে। আজই ভগবতীপ্রসাদ গোপালিকের কর্মজীবনের মেয়াদ শেষ হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৪ ১৮:১০
Share:

রাজ্যের নতুন মুখ্যসচিব হলেন মনোজ পন্থ। —ফাইল ছবি।

রাজ্যের নতুন মুখ্যসচিব হলেন মনোজ পন্থ। শনিবার নবান্নের তরফে বিজ্ঞপ্তি জারি করে মনোজের নাম ঘোষণা করা হয়েছে। বিদায়ী মুখ্যসচিব ভগবতী প্রসাদ গোপালিকের মেয়াদ বৃদ্ধিতে দিল্লি অনুমোদন না দেওয়ায় মনোজকেই নতুন মুখ্যসচিব হিসাবে বেছে নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

গত ৩১ মে মুখ্যসচিব পদে গোপালিকের মেয়াদ শেষ হয়েছিল। তাঁর তিন মাসের মেয়াদ বৃদ্ধির জন্য দিল্লিতে আবেদন জানিয়েছিল নবান্ন। সে বার কেন্দ্রীয় সরকার অনুমোদন দিয়েছিল। কিন্তু গোপালিকের দ্বিতীয় বার মেয়াদবৃদ্ধিতে অনুমোদন দিল না নরেন্দ্র মোদীর সরকার। শুক্রবারই নবান্ন সূত্রে জানা গিয়েছিল, হয়তো দিল্লি মেয়াদ বৃদ্ধি করবে না। তবু শনিবার পর্যন্ত অপেক্ষা করেছিল নবান্ন। কিন্তু সন্ধ্যা পর্যন্ত তা না হওয়ায় মনোজকেই নতুন মুখ্যসচিব করল রাজ্য সরকার।

মনোজ এমন একটা সময়ে রাজ্যের মুখ্যসচিবের দায়িত্ব নিচ্ছেন, যখন এক সামাজিক অস্থিরতার মধ্যে দিয়ে চলেছে রাজ্য। তার প্রভাব পড়েছে রাজনৈতিক এবং প্রশাসনিক ক্ষেত্রেও। এই পরিস্থিতিকে সামলানোই এই মুহূর্তে মনোজের সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে অভিমত প্রশাসনিক মহলের অনেকের।

Advertisement

শুক্রবার প্রশাসনিক স্তরে কয়েকটি রদবদল করেছিলেন মুখ্যমন্ত্রী। অর্থসচিব পদ থেকে সরিয়ে মনোজকে দায়িত্ব দেওয়া হয়েছিল সেচ এবং জলসম্পদের অতিরিক্ত সচিব করা হয়েছিল। তার ২৪ ঘণ্টার মধ্যেই আরও বড় দায়িত্বে আনা হল মনোজকে।

শুক্রবার আরও কয়েক জন আমলার দায়িত্বও বদলেছে নবান্ন। অর্থ দফতরের সচিব পদে মনোজের বদলে নিয়ে আসা হয় প্রভাতকুমার মিশ্রকে। প্রভাতকুমার সেচ ও জলসম্পদ দফতরের সচিব ছিলেন। মনোজকে সেচ দফতরের সচিবের দায়িত্ব দেওয়া হয়েছিল। যদিও ২৪ ঘণ্টার মধ্যে তাঁকেই করা হল মুখ্যসচিব। অতিরিক্ত মুখ্য সচিব পদমর্যাদার অফিসার রোশনি সেন এত দিন মৎস্য দফতরের সচিব পদে ছিলেন। সেই সঙ্গে পশ্চিমবঙ্গ শিল্পোন্নয়ন নিগমের ম্যানেজিং ডিরেক্টরও ছিলেন। তাঁকে জল সম্পদ উন্নয়ন দফতরের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement