Mamata Banerjee

মাধ্যমিকের জন্য জেলায় সভা বাতিল মমতার

ফেব্রুয়ারির গোড়ায় মুখ্যমন্ত্রীর বাঁকুড়া সফর নিয়ে নবান্ন থেকে মৌখিক ভাবে জেলায় জানানো হয়েছিল। ঘেরা জায়গায় প্রশাসনিক সভা করে সরকারি সুবিধা প্রদানের কথা হয়েছিল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৪ ০৭:৫৮
Share:

মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

মাধ্যমিকের জন্য রাহুল গান্ধীর ‘ন্যায় যাত্রা’র অনুমতি নিয়ে জট আগেই পাকিয়েছিল। এ বার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও জানালেন, পরীক্ষার্থীদের সমস্যায় ফেলে তিনিও কোনও কর্মসূচি করবেন না।

Advertisement

বুধবার মুর্শিদাবাদে পরীক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘পরীক্ষা চলাকালীন কাউকে বিরক্ত করব না। তাই ৬-৭ তারিখে আমার বাঁকুড়া এবং পুরুলিয়ার কর্মসূচি বাতিল করলাম। আগামিকাল শান্তিপুর স্টেডিয়াম হয়ে চলে যাব। আমার রাস্তায় কর্মসূচি থাকবে না।’’ রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, মাধ্যমিক পরীক্ষার যুক্তি দেখিয়ে বীরভূমে রাহুল গান্ধীর পদযাত্রার অনুমতি আটকে দিয়েছে জেলা প্রশাসন। মমতা সেই সিদ্ধান্তকেই যেন কার্যত মান্যতা দিলেন এবং নিজের কর্মসূচি মুলতুবি রাখলেন।

মমতা আরও জানিয়েছেন, কেন্দ্রের ‘বঞ্চনার’ বিরুদ্ধে তিনি কলকাতায় অম্বেডকর মূর্তির সামনে ধর্নায় বসবেন। যা নিয়ে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর কটাক্ষ, ‘‘ওঁর (মুখ্যমন্ত্রী) বাড়ির কেউ তো মাধ্যমিক দেবে না। এখন মাধ্যমিকের সময়ে এই নাটক করে তিনি সাধারণ পরীক্ষার্থীদের বিরক্ত করতে চাইছেন।’’ এর পাল্টা জবাব আবার শোনা গিয়েছে মুখ্যমন্ত্রীর কথায়। মুখ্যমন্ত্রী বলেন, ‘‘অম্বেডকরের মূর্তির সামনে একটিও স্কুল নেই। ওখানে আমরা শুধু বক্স বাজাব, মাইক বাজাব না এবং এটা আগে অনুমতি নিয়েছি।’’ সরস্বতী পুজোর পরে জেলার কর্মসূচি করবেন বলে পরে কৃষ্ণনগরে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

Advertisement

ফেব্রুয়ারির গোড়ায় মুখ্যমন্ত্রীর বাঁকুড়া সফর নিয়ে নবান্ন থেকে মৌখিক ভাবে জেলায় জানানো হয়েছিল। ঘেরা জায়গায় প্রশাসনিক সভা করে সরকারি সুবিধা প্রদানের কথা হয়েছিল। বুধবার জেলা প্রশাসনের এক আধিকারিক বলেন, ‘‘আমরা প্রস্তুতি শুরুর মুখে ছিলাম। আগামী দিনে যেমন নির্দেশ আসবে, সেই মতো কাজ হবে।’’ পুরুলিয়াতেও প্রশাসনিক প্রস্তুতি শুরু হয়েছিল। বিভিন্ন দফতরের কাজের মূল্যায়ন বৈঠক চলছিল।

এ দিকে বুধবার রাহুলের যাত্রাপথের জায়গা পরিদর্শন ও নিরাপত্তা নিয়ে বৈঠক করে বীরভূম জেলা পুলিশ ও গোয়েন্দা দফতর। পুলিশ সুপার রাজনারায়ণ মুখোপাধ্যায়ের বৈঠকের পরে সিআরপি-র অ্যাসিস্ট্যান্ট কমান্ডার মনোজ কুমার, কেন্দ্রীয় গোয়েন্দা বিভাগের আধিকারিক ও রাজ্য গোয়েন্দা দফতরের আধিকারিকেরা রাহুলের যাত্রাপথের রুট ম্যাপ পর্যবেক্ষণ করেন। জায়গা ঘুরে দেখেন। ছিলেন জেলা পুলিশের কর্তারাও।

এ দিন মমতা বলেছেন, ‘‘সব দল মিছিল-মিটিং করতেই পারে। তবে মনে রাখবেন, ২ তারিখ থেকে মাধ্যমিক শুরু হচ্ছে। তার পরে উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা, হাইমাদ্রাসা, আলিম, ফাজিল, আইসিএসই, সিবিএসই। তাই রাস্তায় মাইক্রোফোন ব্যবহার করা যাবে না। তবে ঢাকা জায়গায় মিটিং করতে পারেন বক্স লাগিয়ে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement