সরাসরি
Hunger Strike of Junior Doctors

ধর্মতলায় অনশনের ৪৯ ঘণ্টা পার, চৌকি বাজেয়াপ্ত করা নিয়ে ডাক্তারদের বিক্ষোভের লালবাজারের পথে সিপি

শনিবার রাত সাড়ে ৮টায় ধর্মতলায় অনশন শুরু করেন ছ’জন জুনিয়র ডাক্তার। রবিবার তাঁদের সঙ্গে অনশনে যোগ দেন আরও এক জন। ১০ দফা দাবিতে চলছে তাঁদের অনশন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ২২:০৫
Share:

ধর্মতলার অনশনমঞ্চে বসে রয়েছেন আন্দোলনকারীরা। — ফাইল চিত্র।

শুধু মূল বিষয়গুলি
শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ২২:৫৬ key status

জুনিয়র ডাক্তারদের থানা ঘেরাও করে বিক্ষোভের পর লালবাজারে যাচ্ছেন সিপি

বৌবাজার থানা ঘেরাও করে বিক্ষোভের পর চৌকি নিয়ে অনশনমঞ্চে পৌঁছে গিয়েছেন জুনিয়র ডাক্তারেরা। সেখান থেকে আবার পুলিশের বিরুদ্ধে স্লোগান উঠেছে। এই প্রেক্ষিতে লালবাজারে কলকাতার পুলিশ কমিশনার মনোজ বর্মা যাচ্ছেন বলে পুলিশ সূত্রে খবর।

শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ২২:৫২ key status

চৌকি ‘ছাড়িয়ে’ নিয়ে গেলেন চিকিৎসকেরা

প্রায় তিন ঘণ্টা বৌবাজার থানায় বিক্ষোভ, পুলিশের সঙ্গে কথা কাটাকাটির পরে ‘বাজেয়াপ্ত’ করা চৌকি ‘ছাড়িয়ে’ আনলেন জুনিয়র ডাক্তারেরা। চৌকিগুলো নিজেরাই কাঁধে তুলে নেন তাঁরা। তার পর হাঁটা দেন অনশনমঞ্চের দিকে। সঙ্গে পুলিশের উপর ক্ষোভ উগরে দিলেন আন্দোলনকারীরা।

Advertisement
শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ২২:০১ key status

চৌকি বাজেয়াপ্ত!

ধর্মতলায় অনশনের তৃতীয় দিনে অশান্তি! বউবাজার থানার সামনে গিয়ে বিক্ষোভ দেখালেন আন্দোলনরত চিকিৎসকেরা। অভিযোগ, অনশনমঞ্চে বসবার জন্য যে চৌকি আনা হয়েছিল, সেগুলো ‘বাজেয়াপ্ত’ করেছে পুলিশ। রাস্তাতেই ওই নিয়ে একপ্রস্ত বাদানুবাদ হয় পুলিশ এবং জুনিয়র ডাক্তারদের। তার পর সোমবার সন্ধ্যায় উত্তেজনা ছড়াল বউবাজার থানার সামনে। জুনিয়র ডাক্তারেরা স্লোগান দিয়ে থানার মূল গেটের সামনে বসে পড়েন।

শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ২২:০০ key status

উত্তরবঙ্গেও আমরণ অনশন

উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের দুই জুনিয়র ডাক্তার সোমবার থেকে আমরণ অনশন শুরু করেছেন। তাঁরা হলেন, অলোক কুমার বর্মা এবং শৌভিক বন্দ্যোপাধ্যায়। ধর্মতলার মঞ্চ থেকেই সে কথা ঘোষণা করেছেন জুনিয়র ডাক্তারেরা।

Advertising
Advertising
শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ২১:৫৯ key status

সব মেডিক্যাল কলেজে প্রতীকী অনশনের ঘোষণা

রাজ্যের সব মেডিক্য়াল কলেজের জুনিয়র ডাক্তারেরা মঙ্গলবার প্রতীকী অনশন করবেন। ধর্মতলার মঞ্চ থেকে এমনটাই ঘোষণা করলেন দেবাশিস হালদার।

ধর্মতলার অনশন মঞ্চে সোমবার বসে রয়েছেন আন্দোলনকারীরা। — নিজস্ব চিত্র।

শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ২১:৫৮ key status

বায়ো টয়লেট নিয়ে জট কেটেছে

 ধর্মতলায় জুনিয়র ডাক্তারদের অনশনমঞ্চে দু’টি বায়ো টয়লেট বসানো হয়েছে। একটি ব্যবহার করছেন মহিলা অনশনকারীরা, অন্যটি ব্যবহার করছেন পুরুষ অনশনকারীরা। তবে এ বিষয়ে এখনও পর্যন্ত পুলিশের লিখিত অনুমতি মেলেনি। আন্দোলনকারীদের দাবি, রবিবার পুলিশ জানিয়েছিল, গ্রিন জ়োন হওয়ায় সেখানে বায়ো টয়লেট বসানো যাবে না।

শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ২১:৫৬ key status

আরও এক

রবিবার অনশনে যোগ দেন আরজি করের জুনিয়র ডাক্তার অনিকেত মাহাতো। অনিকেত আরজি করের পিজিটি তৃতীয় বর্ষের ছাত্র। অ্যানাস্থেশিয়া বিভাগে রয়েছেন তিনি।

গ্রাফিক: আনন্দবাজার অনলাইন।

শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ২১:৫৪ key status

ওঠে প্রশ্ন

শনিবার আন্দোলনকারীদের তরফে বলা হয়, ‘‘যাঁরা অনশনে বসলেন, তাঁদের মধ্যে আরজি করের কেউ নেই।’’ এর পরেই প্রশ্ন উঠতে শুরু করে যে, আরজি কর-কাণ্ডের প্রেক্ষিতে যে আন্দোলন শুরু হয়েছিল, সেখানে কেন সেই হাসপাতালের কেউ উপস্থিত নেই? এমন প্রশ্নও উঠেছে যে, আরজি কর হাসপাতালের কেউ কি তবে আন্দোলনে বসতে রাজি নন?

শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ২১:৫৩ key status

ছয় অনশনকারী

শনিবার ধর্মতলায় আমরণ অনশনে বসেন কলকাতা মেডিক্যাল কলেজের অনুষ্টুপ মুখোপাধ্যায়, স্নিগ্ধা হাজরা, তনয়া পাঁজা, এসএসকেএমের অর্ণব মুখোপাধ্যায়, কেপিসি মেডিক্যাল কলেজের সায়ন্তনী ঘোষ হাজরা এবং এনআরএস মেডিক্যাল কলেজের পুলস্ত্য আচার্য। ১০ দফা দাবি ছিল তাঁদের। 

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও পড়ুন
Advertisement