Climate Change

পড়ুয়াদের হাতে ‘জাস্টিস ফর ক্লাইমেট’ ব্যানার, কলকাতার রাস্তায় পালিত হল ‘বিশ্ব জলবায়ু ধর্মঘট’

শুক্রবারের কর্মসূচির আয়োজক পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ হলেও সহযোগিতা করেছে সত্যেন্দ্রনাথ বসু স্মারক বিজ্ঞান ও প্রযুক্তি কমিটিও। পড়ুয়াদের হাতে দেখা গেল ব্যানার, মুখে স্লোগান।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৪ ২৩:২১
Share:

—নিজস্ব চিত্র।

জলবায়ু সঙ্কটের মুখে বিশ্ব। দিনে দিনে মাথাচাড়া দিচ্ছে বিশ্ব উষ্ণায়ন। কী ভাবে এই সঙ্কট থেকে বিশ্বের মানুষ পরিত্রাণ পাবেন, তা নিয়ে চিন্তিত বিজ্ঞানীরা। বিভিন্ন সংগঠনও নিজেদের মতো করে মানুষকে সচেতন করার চেষ্টা করছে বিশ্ব জুড়ে। এই আবহে শুক্রবার ‘ফ্রাইডেজ ফর ফিউচার’ নামে এক সংগঠনের ডাকে সাড়া দিয়ে কলকাতায় পালিত হল ‘বিশ্ব জলবায়ু ধর্মঘট’। পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের আহ্বানে শুক্রবারের কর্মসূচিতে অংশ নিয়েছিল শহরের বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীরা। পড়ুয়ারা ছাড়াও উপস্থিত ছিলেন শিক্ষক-শিক্ষিকা, অভিভাবকেরা।

Advertisement

—নিজস্ব চিত্র।

শুক্রবারের কর্মসূচির আয়োজক পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ হলেও সহযোগিতা করেছে সত্যেন্দ্রনাথ বসু স্মারক বিজ্ঞান ও প্রযুক্তি কমিটিও। পড়ুয়াদের হাতে দেখা গেল ব্যানার, মুখে স্লোগান। দাবি উঠল, ‘জাস্টিস ফর ক্লাইমেট’। মানব বন্ধন, শপথ পাঠ, আলোচনা সভার আয়োজন করা হয়েছিল শুক্রবার। বহু বিজ্ঞানপ্রেমী, সাধারণ মানুষ যোগ দিয়েছিলেন এই কর্মসূচিতে। সকলের মুখেই পরিবেশ বাঁচানোর ডাক।

‘বিশ্ব জলবায়ু ধর্মঘট’ কর্মসূচি আয়োজনের নেতৃত্বে ছিলেন পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের সম্পাদক প্রদীপ মহাপাত্র, কলকাতা জেলা বিজ্ঞান মঞ্চের সম্পাদক শেখ সুলেমান, বিজ্ঞানকর্মী তপন সাহা। শুক্রবারের কর্মসূচির বক্তব্যই ছিল, দূষণ, জলবায়ু পরিবর্তন এবং জীব বৈচিত্র ধ্বংস— এই তিন সঙ্কটের মুখে পড়ে মানবসমাজ বিপন্ন। সেই বিপন্নতাকে কাটিয়ে তোলার অঙ্গীকার নেওয়া হয়েছে শুক্রবারের মঞ্চ থেকে। সত্যেন্দ্রনাথ বসু স্মারক কমিটির সম্পাদক সঞ্জয় ঘোষ বলেন, ‘‘আগামী প্রজন্ম সচেতন না হলে বিপদের মুখে পড়বে পরিবেশ। তাই জলবায়ু ধর্মঘট কর্মসূচি পালন করলাম আমরা।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement